Advertisement
২৬ এপ্রিল ২০২৪
perfume

কোন সুগন্ধী কাছে টানবে বসন্তকালে? ভরসা রাখুন ৩ ফুলে

বসন্তের সময়টা কেমন, ভেবে নিন। চোখ বন্ধ করলেই কি কোনও ফুলের ছবি ভেসে উঠছে? অবাক হবেন না। এই সময়টা তো তেমনই।

কোন সুগন্ধী আপনার জন্য সঠিক হবে?

কোন সুগন্ধী আপনার জন্য সঠিক হবে?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২২ ফেব্রুয়ারি ২০২১ ১৬:৫৯
Share: Save:

কথায় বলে মানুষকে চেনা যায় তাঁর গন্ধ দিয়ে। এর মানে কী? শুধুই গা থেকে সুগন্ধ বেরোচ্ছে কি না, তা দেখা হয়? মোটেও না। কোন গন্ধ বেছে নিচ্ছেন নিজের জন্য? তার সঙ্গে আপনার ব্যক্তিত্ব এবং চারপাশটার সামঞ্জস্য থাকছে কি না, ভেবে নিন। কাজের জায়গায় হোক বা কোনও বন্ধুত্বপূর্ণ আড্ডা, আপনার সুগন্ধী অনেক কথা বলে।

ক্ষণিকের বসন্তে চারদিকটা যখন শীতের জড়তা কাটিয়ে নতুন মরসুমকে আনন্দে আহ্বান জানায়, তখন আপনার সুগন্ধীটিও ওই সময়ের সঙ্গে মিশে যাক। ঠিক কেমন গন্ধ ব্যবহার করলে বসন্তের উচ্ছ্বাস প্রকাশ পাবে আপনার শরীরে? কোন ব্র্যান্ডের সুগন্ধী ভাল হবে? সে কথা থাক। আপাতত দেখুন কোন মেজাজের গন্ধ এই সময়ের সঙ্গে মানানসই হবে।

বসন্তের সময়টা কেমন, ভেবে নিন। চোখ বন্ধ করলেই কি কোনও ফুলের ছবি ভেসে উঠছে? অবাক হবেন না। এই সময়টা তো তেমনই। চার দিক ভরে উঠবে নানা রঙের ফুলে। ফলে বসন্তকালের সুগন্ধীও হোক তেমন। পোশাকের ভাঁজে, কানের লতির পাশে, হাতের পাতার কাছে মিষ্টি ফুলের গন্ধ চারপাশটার সঙ্গে একাত্ম করে তুলবে আপনাকেও। পছন্দের তালিকায় কোন মেজাজের সুগন্ধীর কেমন কদর, জেনে নিন।

গোলাপ

সুগন্ধীতে গোলাপের ছোঁয়া যে কোনও সান্ধ্য আড্ডায় আনে উৎসবের ভাব। খেয়াল করে দেখবেন বিয়ে কিংবা যে কোনও বড় অনুষ্ঠানে আমাদের এ দেশে গোলাপ ফুল ব্যবহারের চল আছে। গোলাপের গন্ধে উদ্যাপনের মেজাজ স্পষ্ট। গোলাপ ফুলের সুগন্ধীও ব্যবহার করা যায় উৎসবমুখর বসন্তকে নিজের ব্যক্তিত্বে ফুটিয়ে তুলতে। এই সুগন্ধী আরও একটা কথা বলে। গোলাপ স্বভাবতই নিজের দিকে আকৃষ্ট করে নেয় সকলকে। যাঁরা গোলাপের গন্ধ ব্যবহার করেন, তাঁরাও তেমন আকর্ষণের কেন্দ্র হয়ে উঠতে পারেন।

ভ্যানিলা

এই সময়ে মাঝেমাঝে গরম, কখনও আবার হাল্কা ঠান্ডা। এমন সময়ে ভ্যানিলার গন্ধ তাপমাত্রার সঙ্গে সামঞ্জস্য বজায় রাখতে পারে। হাল্কা উলের পোশাক হোক বা ফিনফিনে সুতির জামা— সব ধরনের জিনিসের উপরেই এই গন্ধ ভাল ভাবে খেলে ওঠে। তাপমাত্রার ওঠা-পড়ার মাঝেও নিজেকে প্রকাশ করতে পারে ভ্যানিলা। তবে এই সুগন্ধী ব্যবহার করার একটা নিয়ম আছে। ভ্যানিলার সুগন্ধীর বোতল উপরের দিক থেকে খানিকটা খালি রাখা ভাল। স্প্রে করার আগে সেই বোতল ভাল ভাবে ঝাঁকিয়ে নিতে হবে। তবেই আরও প্রকাশ পাবে ভ্যানিলার মাধুর্য।

ল্যাভেন্ডার

ল্যাভেন্ডার বন্ধুত্বের আর ভালবাসাকে গাঢ় করে। বসন্ত যেমন নতুন মেজাজে মেলামেশার আবহ তৈরি করে। দোলের মতো উৎসবে মেতে ওঠে সকলে, ল্যাভেন্ডার ঠিক সেই আমেজটাই তুলে ধরে। হাল্কা বেগুনি ফুলে ভরা এই সুগন্ধী গাছের যেমন বন্ধুত্বপূর্ণ রূপ, তেমনই তার গন্ধের কদর রয়েছে দেশ-বিদেশে। বসন্তের দিনে কাজে যাওয়ার সময়ে সুতির পোশাক পরলে অবশ্যই ল্যাভেন্ডার ব্যবহার করতে পারেন। হাল্কা সুতির উপরে ল্যাভেন্ডারের গন্ধ খুব ভাল ভাবে ছড়িয়ে যায়।এই গন্ধটি নরম ধাঁচের হলেও, অনেক দূর পর্যন্ত ছড়ায়। ফলে এই সুগন্ধীর মধ্যে মানুষকে কাছে টেনে আনার প্রবণতা থাকে।

কোন ব্র্যান্ডের সুগন্ধী ব্যবহার করবেন, তা অনেকটাই নির্ভর করে খরচের ইচ্ছের উপরে। তবে এই তিনটি ফুলের ঘ্রাণ আপনার উপস্থিতি চনমনে করে তুলতে পারে, বসন্তের দিন-রাত!

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

perfume
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE