Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Indoor Plant

গাছে জল দিতে ভুলে যান? ঘর সাজাবেন কোন গাছগুলো দিয়ে

নিত্যদিনের ব্যস্ততায় অনেকেই নিয়মিত গাছে জল দিতে ভুলে যান। তবে চিন্তুার কোনও কারণ নেই। অল্প পরিচর্যায়ও দিব্যি বেড়ে ওঠে বেশ কিছু গাছ।

স্নেক প্ল্যান্ট ।

স্নেক প্ল্যান্ট । ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ এপ্রিল ২০২১ ১৬:০৫
Share: Save:

সখ করে গাছ কিনেছেন। কিন্তু কিছুতেই সেগুলো বাঁচাতে পারছেন না? নিত্যদিনের ব্যস্ততায় অনেকেই নিয়মিত গাছে জল দিতে ভুলে যান। তবে চিন্তুার কোনও কারণ নেই। অল্প পরিচর্যায়ও দিব্যি বেড়ে ওঠে বেশ কিছু গাছ। কোনগুলো জেনে নিন। গ্রীষ্মকালের জন্য এই গাছগুলো আদর্শ।

স্নেক প্ল্যান্ট খুব কম জলে বেঁচে থাকে এই গাছগুলো। খুব বেশি আলোরও প্রয়োজন নেই। তাই ঘরের কোণে, যেখানে সরাসরি সূর্যের আলো পৌঁছয় না, সেখানেও রাখতে পারেন এই গাছগুলো। সপ্তাহে একদিন বা কোনও কোনও সময়ে দশ দিনে একবার জল দিলেও চলে।

জি জি প্ল্যান্ট বেশি জল দিলেই বরং মরে যায় এই গাছগুলো। এই গাছের পাতার রং খুব চকচকে। তাই পড়ার টেবিলে বা বসার ঘরের সেন্টার টেবিলে রাখলে দারুন লাগবে। তবে ধুলো পড়ে গেলে দেখতে ভাল লাগে না। সে ক্ষেত্রে অল্প জলের স্প্রে করতে পারেন কিছুদিন অন্তর। কিন্তু গাছে ঘনঘন জল দেওয়া চলবে না। মাটিতে আঙুল দিয়ে দেখবেন। একদম শুকনো মনে হলে তবেই আবার জল দেবেন।

মানি প্ল্যান্ট বেশি যত্ন ছাড়াই নিজের মতো বেড়ে ওঠে এই লতানো গাছ। আপনি জলেও রাখতে পারেন। সপ্তাহে একদিন জলটা বদলে নিলে ভাল হয়। তবে জলে রাখলে নতুন যে পাতাগুলো গজাবে সেগুলো একটু আকারে ছোট। মাটিতে পুতে দিলে দিব্যি বেড়ে যায় মানি প্ল্যান্ট। ঘরের একটু অন্ধকার কোণেও রাখতে পারেন। তবে মাঝে মাঝে যদি বারান্দা বা বড় কোনও জানলার কাছে সরিয়ে রাখেন, তাহলে দেখবেন আরও তাড়াতা়ড়ি বেড়ে উঠছে।

জেড প্ল্যান্ট ছোট ধরনের গাছগুলোকে সাক্যুলেন্ট বলা হয়। ঘর সাজানোর জন্য আদর্শ। জেড প্ল্যান্টের পাতাগুলো ছোট ছোট হলেও বেশ ঝোপের মতো বড় হয়। জানলায় কিংবা টেবিলে রাখতে পারেন। খুব বেশি আলোর প্রয়োজন নেই গাছের। এবং আর পাঁচটা সাক্যুলেন্টের মতোই বেশি জল দিলে মরে যায় এই গাছও। তাই সপ্তাহে একদিন খুব সাবধানে অল্প জল দেবেন। আর দেখবেন জল যেন মাটিতে জমে না থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Indoor Plant
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE