Advertisement
১৫ জুলাই ২০২৪
milk

Milk: গরুর দুধ হজম হয় না? আর কোন দুধে মিলবে প্রয়োজনীয় পুষ্টি

এমন অনেকেই আছেন, যাঁরা গরুর দুধ খেলেই অসুস্থ হয়ে পড়েন। আজকাল তেমন মানুষদের বলা হয় অন্য কোনও ধরনের দুধ খাওয়ার অভ্যাস করতে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৭ নভেম্বর ২০২১ ১১:১৪
Share: Save:

এক গ্লাস দুধে থাকে নানা ধরনের পুষ্টির উপাদান। নানা রকম ভিটামিন, মিনারেল, প্রোটিন, ক্যালশিয়াম— কী না থাকে এতে! সে কারণেই অনেক চিকিৎসক দিন শুরু করতে বলেন এক গ্লাস দুধ খেয়ে। কিন্তু সকলের গরুর দুধ সহ্য হয় না। হজমের গোলমাল দেখা দেয় দুধের তৈরি কোনও খাবার খেলেও। এমন অনেকেই আছেন, যাঁরা গরুর দুধ খেলেই অসুস্থ হয়ে পড়েন। আজকাল তেমন মানুষদের বলা হয় অন্য কোনও ধরনের দুধ খাওয়ার অভ্যাস করতে। তা সে সয়াদুধ হোক কিংবা কাঠবাদামের দুধ।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কিন্তু কোন দুধে মিলবে গরুর দুধের মতোই পুষ্টি? কী খেলে শরীর প্রয়োজনীয় সব উপাদান পাবে? এই বিষয়টি নিয়ে বেশ কিছু দিন ধরেই নানা দেশে গবেষণা চলছিল। সম্প্রতি আমেরিকার ‘ডিপার্টমেন্ট অব এগ্রিকালচার’ থেকে পাওয়া গিয়েছে উত্তর। তাদের বক্তব্য, সয়াবিনের দুধ নানা ধরনের উপাদানে সমৃদ্ধ। এর থেকে মিলতে পারে যথেষ্ট পুষ্টি। ভিটামিন এ, ডি, প্রোটিন, ক্যালশিয়াম— সব আছে এই দুধে। ফলে গরুর দুধ হজম না হলে সয়াবিনের দুধ খাওয়ার অভ্যাস করে ফেলাই যেতে পারে বলে বক্তব্য সে দেশের বিশেষজ্ঞদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

milk health benefits Soya Bean Vitamin Calcium
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE