Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২১ জানুয়ারি ২০২২ ই-পেপার

Dogs: পোষ্য কুকুরকে বিছানায় ঘুমোতে দেওয়া কেন জরুরি?

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২৭ সেপ্টেম্বর ২০২১ ২১:৫৩
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কেউ পোষ্যের জন্য আলাদা বিছানা বানা তৈরি করেন। কারও পোষ্য বিছানায় ঘুমোয় না। মেঝেতেই থাকে। আবার কেউ কেউ পোষ্যকে সঙ্গে নিয়েই ঘুমোন। কোন কাজটি পোষ্যের জন্য ঠিক, তা নিয়ে ভাবনাও আছে অনেকের। তবে গবেষণা বলছে, পোষ্যকে সঙ্গে নিয়ে ঘুমোনো নিজের মানসির স্বাস্থ্যের জন্য বেশ ভাল।

সাম্প্রতিক একটি গবেষণায় প্রকাশ পেয়েছে, যে সব পোষ্যের মালিক তাদের সঙ্গে নিয়ে ঘুমোন, তাঁদের মন ও শরীর দুই-ই বেশি ভাল থাকে। বাড়ির পোষ্য কুকুরটি অন্য জায়গায় ঘুমোলে তাকে নিয়ে চিন্তা থাকে। তার জেরে বারবার ঘুম ভাঙে।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


কুকুর এমনিতে মানুষের চেয়ে অনেক বেশি সতর্ক। ফলে চারপাশে কোনও কিছু ঘটলেই সঙ্গে সঙ্গে মালিককে সাবধান করতে পারে। পোষ্যটি সঙ্গে ঘুমোলে তাই মালিকের নিশ্চিন্ত নিদ্রাও হয়।

বিজ্ঞান বলে, একা ঘুমোনোর চেয়ে সব সময়েই কোনও সঙ্গী থাকা মানসিক স্বাস্থ্যের পক্ষে ভাল। ফলে পোষ্যটি যদি বিছানায় থাকে, তবে একাকিত্ব দূর হবে। উদ্বেগ, মানসিক চাপও কমবে। তারই সঙ্গে রক্তচাপ এবং হার্ট রেট নিয়ন্ত্রণে থাকবে।

তবে পোষ্য কুকুরটিকে সঙ্গে নিয়ে ঘুমোতে হলে কয়েকটি বিষয়ে বিশেষ নজর দেওয়া জরুরি। নিয়মিত তাকে স্নান করিয়ে পরিষ্কার রাখতে হবে। বাইরে বেরোলে তার পর তাকে ভাল ভাবে পরিষ্কার করাতে হবে। আপনার বিছানায় ঘুমোচ্ছে বলে সে যেন সর্ব ক্ষণ সেখানেই বসে থাকা না অভ্যাস করে ফেলে, সে দিকেও নজর দিতে হবে। এমন ভাবে প্রশিক্ষণ দেওয়া জরুরি, যাতে আপনার অনুমতি ছাড়া কখনওই বিছানায় না ওঠে সে।

আরও পড়ুন

Advertisement