Advertisement
০৪ মে ২০২৪
Boiled Potatoes

বেঁচে যাওয়া সেদ্ধ আলু ফ্রিজে রাখলেও নষ্ট হয়ে যাচ্ছে? কী ভাবে রাখলে তা ভাল থাকবে?

রান্নার সুবিধে, গ্যাস খরচ বাঁচানোর জন্য এক সঙ্গে অনেকটা আলু সেদ্ধ করে, কেটে ফ্রিজে রেখে দেন অনেকেই। এমন অভ্যাসে কি আলুর স্বাদ খারাপ হয়ে যেতে পারে?

Why storing boiled potatoes in the refrigerator may not be the best idea

সেদ্ধ আলু কী ভাবে রাখবেন? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২৪ ১৯:২৪
Share: Save:

সকালের জলখাবারে রুটি-আলু চচ্চড়ি, দুপুরে আলু সেদ্ধ-ভাত থেকে রাতের রুটির সঙ্গে আলু ভাজা— সবেতেই আলুর রাজত্ব। তা ছাড়া ঝাল, ঝোল, তরকারি— তাতেও আলু। রান্নার সুবিধে, গ্যাস খরচ বাঁচানোর জন্য এক সঙ্গে অনেকটা আলু সেদ্ধ করে, কেটে ফ্রিজে রেখে দেন অনেকেই। আবার, অনেকেই মনে করেন, সেদ্ধ করা আলু ফ্রিজে রাখা ভাল নয়। এই অভ্যাসে যে শুধু আলু খারাপ হয়ে যেতে পারে তা নয়। সেদ্ধ আলুর স্বাদও যেতে পারে বদলে। অনেক সময়েই দেখা যায়, সকালে সেদ্ধ করা আলু ফ্রিজে রাখার পরেও রাতে তা নষ্ট হয়ে গিয়েছে।

পুষ্টিবিদেরা বলছেন, ফ্রিজের অতিরিক্ত ঠান্ডা আলুর আর্দ্রতা নষ্ট করে দেয়। ফলে ওই সেদ্ধ করা আলু দিয়ে যে পদই রাঁধুন না কেন, তা খেতে মোটেও ভাল হবে না। তা ছা়ড়া সেদ্ধ আলুর মধ্যে রয়েছে পটাশিয়াম, ভিটামিন সি এবং সহজপাচ্য ফাইবার। ফ্রিজে রাখলে আলুর মধ্যে থাকা এই সব পুষ্টিগুণ নষ্ট হতে পারে।

Why storing boiled potatoes in the refrigerator may not be the best idea

সেদ্ধ আলু বেশি দিন ভাল থাকার কথা নয়। ছবি: সংগৃহীত।

বেঁচে যাওয়া সেদ্ধ আলু কী ভাবে রাখলে ভাল থাকবে?

সেদ্ধ আলু বেশি দিন ভাল থাকার কথা নয়। তাই যেটুকু প্রয়োজন সেইটুকু আলু সেদ্ধ করতে দিন। তা’ও যদি বেঁচে যায়, সে ক্ষেত্রে ঘরের স্বাভাবিক তাপমাত্রায় রেখে দেওয়াই ভাল। একান্ত যদি ফ্রিজে রাখতেই হয়, তা হলে খোসা-সহ আলু সেদ্ধ করুন। সেদ্ধ আলু পুরোপুরি ঠান্ডা হলে বায়ুরোধী কৌটোর মধ্যে ভরে তবেই ফ্রিজে তুলুন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Potato Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE