Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

০৫ ডিসেম্বর ২০২১ ই-পেপার

Dream Analysis: একই স্বপ্ন বারবার দেখছেন? ভয়ের কিছু ঘটতে চলেছে কি

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ২১ অক্টোবর ২০২১ ১৯:৪১
একই স্বপ্ন বারবার ফিরে আসছে কেন?

একই স্বপ্ন বারবার ফিরে আসছে কেন?
ছবি: সংগৃহীত

অনেক সময়েই একই স্বপ্ন বারবার দেখেন অনেকে। এ নিয়ে নানা ধরনের সংস্কারও আছে অনেকের মধ্যে। কিন্তু বারবার এক স্বপ্ন দেখার পিছনে বৈজ্ঞানিক কোনও কারণ আছে কি?

স্বপ্ন অনেক সময়েই অবচেতনে থাকা নানা ভাবনার প্রতিফলন। এমনই বলেন মনোবিদরা। কিন্তু কোন পরিস্থিতিতে এক স্বপ্ন বারবার দেখেন কেউ? হালে ‘হেল্‌থলাইন’ নামক জার্নালে প্রকাশিত এক গবেষণাপত্রে এর উত্তর দেওয়া হয়েছে।

Advertisement



কী বলা হয়েছে সেই গবেষণাপত্রে? গবেষকরা জানিয়েছেন, কোনও বিষয় নিয়ে চরম আতঙ্ক একই স্বপ্ন বারবার দেখাতে পারে। এমনও হতে পারে, কোনও ব্যক্তি যে স্বপ্নটি বারবার দেখছেন, তার সঙ্গে যে বিষয়টি নিয়ে আতঙ্ক— আপাত ভাবে দু’টির কোনও সম্পর্ক নেই। যেমন, কারও হয়তো পরীক্ষা নিয়ে ভয়। একদম পড়াশোনা হয়নি। সব সময়ে মনে হচ্ছে, পরীক্ষার ফল খুব খারাপ হবে। এই আতঙ্কই জন্ম দিচ্ছে ভয়ের স্বপ্নের। কিন্তু যে স্বপ্নটা তিনি দেখছেন, সেটি হয়তো অন্য কোনও ভয়ের দৃশ্য। সেটির সঙ্গে পরীক্ষার আপাত ভাবে কোনও মিল নেই। কিন্তু ওই ভয়টাই একই স্বপ্ন বারবার ফিরিয়ে দিচ্ছে।

সাধারণত যাঁরা মানসিক ভাবে দুর্বল, তাঁরাই এক স্বপ্ন বারবার দেখেন। এমনই দাবি করা হয়েছে ওই গবেষণাপত্রে। তবে এমনটিও বলা হয়েছে, যে কারণে কেউ ভয়টি পাচ্ছেন, সেই কারণটি আর না থাকলে ভয়ের স্বপ্নটিও আর ফিরে আসে না।

আরও পড়ুন

Advertisement