Advertisement
২৭ এপ্রিল ২০২৪
fear

Fear: বৃষ্টিভেজা সন্ধ্যায় ভূতের গল্প? শিশুদের নিয়ে এমন গল্পের আসর না জমানোই ভাল

আপনার কাছে যা মজার, একটি শিশুর কাছে তা নাও হতে পারে। তাই এই ভূতের গল্পের আড্ডা বা ভয়ের সিনেমা দেখা থেকে দূরে রাখুন শিশুদের।

শিশুদের ভয় দেখানো উচিত নয় কেন?

শিশুদের ভয় দেখানো উচিত নয় কেন? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ১৮:৪২
Share: Save:

সকাল থেকে বৃষ্টি। সন্ধ্যাটিও আলস্যে কাটবে। এর মধ্যে চায়ে চুমুক দিতে দিতে একটু ভূতের গল্প হলে মন্দ কী! গা ছমছম করবে। উত্তেজনা বাড়বে। রাতে একটু ভয় ভয় করবে। সেটাই তো মজার।

কিন্তু আপনার কাছে যা মজার, একটি শিশুর কাছে তা নাও হতে পারে। তাই এই ভূতের গল্পের আড্ডা বা ভয়ের সিনেমা দেখা থেকে দূরে রাখুন শিশুদের। বর্ষার সন্ধ্যায় ভূতের গল্পের আসর জমতেই পারে। কিন্তু তাতে যেন খুদেরা না থাকে।

তবে শুধু ভূতের গল্প, ভয়ের সিনেমাই নয়, অন্য কোনও ভাবেও ছোটদের ভয় দেখানো উচিত নয়। অনেক বাবা-মা শিশুদের ভয় দেখান। সময় মতো খেতে না চাইলে, বা কোনও ভাবে কথার অবাধ্য হলে তাদের ভয় দেখানো হয়। তার মধ্যে ভূতের ভয় থেকে শুরু করে, পোকার ভয়, কাল্পনিক প্রাণীর ভয়, নানা রকম বিকট শব্দ— বহু কিছুই থাকে। এই সব ভয় দেখিয়ে বহু শিশুকে দিয়ে সময়ের কাজটি সময়ে করিয়ে ফেলানো যায় ঠিকই, কিন্তু এর ফলে তাদের মনে মারাত্মক চাপ পড়ে। সেই চাপ ভবিষ্যতে তাদের ক্ষতি করে।

দেখা গিয়েছে, ছোটবেলায় এ রকম নানা কারণে ভয় পাওয়ার ফলে বহু শিশুর বুদ্ধির স্বাভাবিক বিকাশ হয় না, তাদের মধ্যে নেতিবাচক মানসিকতা তৈরি হয়, মনের মধ্যে জড়তা চলে আসে। এমনকি কেউ কেউ বড় হয়ে যাওয়ার পরেও কারণ-অকারণে চমকে ওঠে। এ সবই হয় ছোটবয়সে ভয় পাওয়ার ফলে। তাই ছোটদের ভয় দেখানো থেকে বিরত থাকাই ভাল।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

fear ghost Child Phychology child care
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE