Advertisement
০১ মে ২০২৪
breast feeding

Breast Feeding: সন্তানকে স্তন্যপান করাচ্ছেন? এ সময়ে কেন বেশি লেবু খাবেন

পুষ্টিকর আহার মা ও শিশু, দু’জনের স্বাস্থ্যের যত্ন নেয়। সদ্য মা হলে নিজের রোজের খাদ্যতালিকায় নানা ধরনের পুষ্টিযুক্ত খাবার রাখা দরকার।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ সেপ্টেম্বর ২০২১ ১৮:১৯
Share: Save:

শিশুকে স্তন্যপান করানোর সময়ে মায়ের খাওয়াদাওয়ায় বিশেষ যত্ন নিতে হয়। পুষ্টিকর আহার মা ও শিশু, দু’জনের স্বাস্থ্যের যত্ন নেয়। সদ্য মা হলে নিজের রোজের খাদ্যতালিকায় নানা ধরনের পুষ্টিযুক্ত খাবার রাখা দরকার। তবে এই মায়েদের খাওয়াদাওয়া নিয়ে বহু ভুল ধারণাও ঘুরপাক খায় মুখে মুখে। তার মধ্যে যেমন একটি হল লেবু খাওয়ার বিষয়টি।

সদ্য সন্তানের জন্ম দিয়েছেন যাঁরা, তাঁদের টক খেতে নিষেধ করা হয় বহু বাড়িতেই। তেঁতুল বা আচার শুধু বাদ পড়ে, এমন নয়। পাতি লেবু, কমলা লেবুও খেতে দেওয়া হয় না অনেক ক্ষেত্রে। বলা হয়, যে সব খাবারে শিশুর হজমের সমস্যা হতে পারে, তা প্রথম ছ’মাস বাদ দেওয়াই ভাল। তারই মধ্যে ফেলা হয় লেবুকেও। কিন্তু আসলে এ সময়ে লেবু খাওয়ার অনেক উপকারিতাও রয়েছে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

লেবুতে রয়েছে ভিটামিন সি। তা শরীরের রোগ প্রতিরোধশক্তি বাড়াতে সাহায্য করে। ফলে স্তন্যপান করানোর সময়ে সেই ধরনের ফল খেলে শিশুর জন্যও ভাল। যদি তাতে শিশুর হজমের কোনও গোলমাল হয়, তবে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে হবে।

লেবুতে ভিটামিন সি ছাড়াও প্রচুর পরিমাণ ফাইবার থাকে। তা-ও শিশুর স্বাস্থ্যের জন্য গুরুত্বপূর্ণ। দিনে দু’টি করে এমন ফল সদ্যোজাতের মায়েরা খেতে পারেন বলেই বক্তব্য চিকিৎসকদের। লেবুর অ্যান্টি-অক্সিড্যান্ট সন্তানের জন্মের পর মায়েদের শরীর তাড়াতাড়ি আগের অবস্থায় ফিরিয়ে নিয়ে যেতে সাহায্য করে।

আসলে কোন ধরনের খাবার এড়িয়ে চলতে হবে, সে দিকেও খেয়াল রাখা জরুরি। স্তন্যপান করানোর সময়ে বিশেষ করে ক্যাফিন, তেল-মশলা এবং মদ শরীরে যাতে বিশেষ না প্রবেশ করে, সে দিতে খেয়াল রাখা দরকার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

breast feeding Orange Diet
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE