Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ জানুয়ারি ২০২২ ই-পেপার

Health Tips: হাঁচির সময়ে নাক-মুখ চাপা দিচ্ছেন? বিপদ হতে পারে

হাঁচি বা কাশির সময়ে নাক-মুখ ঢেকে নিতে বলা হয়। কিন্তু নাক-মুখ ঢেকে নেওয়া মানে, তা পুরোপুরি চেপে দেওয়া নয়। তা হলেই বিপদ বাড়তে পারে।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ০২ নভেম্বর ২০২১ ২০:০০
হাঁচির সময়ে নাক চাপলেই বিপদ

হাঁচির সময়ে নাক চাপলেই বিপদ
ছবি: সংগৃহীত

বেশির ভাগ সময়ে কোনও পূর্বাভাস ছাড়াই হাঁচি পায়। অনেকের সামনে হঠাৎ হাঁচি পেলে অনেকেই অস্বস্তিতে পড়েন। তাঁরা তখন দু’আঙুলে নাক চেপে ধরেন, তালু দিয়ে মুখও বন্ধ করার চেষ্টা করেন। এই কাণ্ড বিপদ ডেকে আনতে পারে। কেন জানেন কি?

হাঁচি বা কাশির সময়ে নাক-মুখ ঢেকে নিতে বলা হয়। কিন্তু নাক-মুখ ঢেকে নেওয়া মানে, তা পুরোপুরি চেপে দেওয়া নয়। তা হলেই বিপদ বাড়তে পারে। এর প্রধান কারণ হল, হাঁচির সময়ে মুখের ভিতরে বাতাসের গতিবেগ।

Advertisement



চিকিৎসকরা বলেন, হাঁচির সময়ে মুখের ভিতরে বাতাস প্রায় ১৬০ কিলোমিটার গতিবেগে ছোটে। এই সময়ে নাক-মুখ সম্পূর্ণ চেপে দিলে ওই বাতাস গিয়ে ধাক্কা মারে কানের পর্দায়। এর ফলে কানের পর্দা ফেটে যেতে পারে। শুধু তা-ই নয়, অনেকের খাদ্যনালী এবং ফুসফুসও ক্ষতিগ্রস্ত হয় এই কাজ করতে গিয়ে।

তাই কোনও অবস্থাতেই হাঁচির সময়ে নাক এবং মুখ পুরোপুরি বন্ধ না করার পরামর্শ দেন চিকিৎসকরা। রুমাল দিয়ে নাক-মুখ ঢেকে রাখলে কোনও সমস্যা হয় না। মুখের ভিতরের জীবাণুও বাইরে ছড়ায় না।

আরও পড়ুন

Advertisement