Advertisement
২৩ এপ্রিল ২০২৪
vagina

Uterus Didelphys: দু’টি যোনি ও জরায়ু তাঁর শরীরে, সুস্থ সন্তানের জন্ম দিলেন মহিলা

৩০০০ মহিলার মধ্যে এক জনের শরীরে দেখা যায় এমন দু’জোড়া ফ্যালোপিয়ান টিউব, যোনি ও ডিম্বাশয়ের উপস্থিতি। এই পরিস্থিতিকে বলা হয় ‘ইউটেরাস ডাইডেলফিস’।

এভিলিন।

এভিলিন।

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ২৯ জুলাই ২০২১ ২১:৩২
Share: Save:

শরীরে দু’টি যোনি ও দু’টি জরায়ু। ৩১ বছর বয়সি সেই মহিলাই সম্পূর্ণ সুস্থ এক পুত্রসন্তানের জন্ম দিলেন। ঘটনাটি অস্ট্রেলিয়ার।
চিকিৎসকরা বলেই দিয়েছিলেন, এই কাজ খুব কঠিন। কারণ, এভিলিন নামের সেই মহিলার দু’টি জরায়ুর সঙ্গে যুক্ত দুই জোড়া ফ্যালোপিয়ান টিউব ও ডিম্বাশয়। যার অর্থ হল, একই সময়ে দু’টি জায়গায় তিনি সন্তানধারণ করতে পারেন। তার জেরে দেখা দিতে পারে জটিলতা।

এমন ক্ষেত্রে ডিম্বোস্ফোটনের সময়ও নির্ধারণ করা সম্ভব নয় বলে জানিয়েছিলেন চিকিৎসকরা। কারণ, দু’টি জরাযুর সঙ্গে যুক্ত ডিম্বাশয় আলাদা নিয়মে চলে। তার উপরে শরীরে দু’জোড়া ফ্যালোপিয়ান টিউব, ফলে ভ্রূণ বেড়ে ওঠার জায়গাও কম পড়তে পারে।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

তবে সব আশঙ্কা মিথ্যা করেই ফুটফুটে এক সন্তানের মা হয়েছেন এলিভিন। বিশেষ অপেক্ষাও করতে হয়নি। মাত্র কয়েক মাসের চেষ্টাতেই সন্তানধারণ করতে সক্ষম হন তিনি।

এলিভিনের এই ঘটনা খুবই বিরল। ৩০০০ মহিলার মধ্যে এক জনের শরীরে দেখা যায় এমন দু’জোড়া ফ্যালোপিয়ান টিউব, যোনি ও ডিম্বাশয়ের উপস্থিতি। এই পরিস্থিতিকে বলা হয় ‘ইউটেরাস ডাইডেলফিস’। চিকিৎসকরা জানাচ্ছেন, দু’টি জরায়ু থাকলে প্রথমে সন্তানধারণে অসুবিধা হয় না। তবে ভ্রূণ নষ্ট হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Uterus vagina Rare Condition
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE