Advertisement
১০ মে ২০২৪
Working Out in the Morning

দিনের কোন ব্রাহ্ম মুহূর্তে শরীরচর্চা করলে মেদ ঝরবে হুড়মুড়িয়ে, জানাচ্ছে গবেষণা

মেদ ঝরাতে সবচেয়ে কার্যকরী সময় কোনটি, জানালেন গবেষকরা।

Symbolic image of belly fat

মেদ ঝরাতে দিনের নির্দিষ্ট একটি সময়ে খুব গুরুত্বপূর্ণ। ছবি- সংগৃহীত

সংবাদ সংস্থা
নিউ ইয়র্ক শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৯:৩২
Share: Save:

পৃথিবীর মোট জনসংখ্যার অর্ধেকেরও বেশি মানুষ কম সময়ে এবং পরিশ্রমে মেদ ঝরাতে চান। তার জন্য ভালমন্দ কত পন্থাই না অবলম্বন করেছেন। কখনও প্রায় খাওয়া বন্ধ করে, সময় পেলেই যখন-তখন ব্যায়াম করে উঠেপড়ে লেগেছেন। কিন্তু ফল তেমন মেলেনি।

হালের গবেষণা বলছে, মেদ ঝরাতে দিনের নির্দিষ্ট একটি সময়ে খুব গুরুত্বপূর্ণ। ‘প্রসিডিং অফ দ্য ন্যাশনাল অ্যাকাডেমি অফ সায়েন্সস’-এ প্রকাশিত তথ্য অনুযায়ী সকালে শরীরচর্চা করলে বিপাকহার বেড়ে যায় অস্বাভাবিক ভাবে। তবে একেবারে ভোরে নয়, ফল মিলবে একটু বেলার দিকে ব্যায়াম করলে।

সুইডেনের ‘ক্যারোলিনস্‌কা ইনস্টিটিউট’ এবং ডেনমার্কের ‘কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়’-এর গবেষকরা ইঁদুরের উপর করা সমীক্ষা থেকে এই সিদ্ধান্তে উপনীত হয়েছেন। তাঁরা বেশ কয়েকটি ইঁদুরকে দু’টি দলে ভাগ করে বেশ কিছু দিন ধরে পর্যবেক্ষণ করেন। একটি দলকে তাঁরা সকালবেলা শরীরচর্চা করানোর অভ্যাস করান এবং অন্য দলটিকে তাঁরা বিকেলে। দিনের বিভিন্ন সময়ে ব্যায়াম করলে শরীর যে সার্কাডিয়ান ছন্দ মেনে চলে, তা বিঘ্নিত হয়। তার প্রভাব পড়ে বিভিন্ন শারীরবৃত্তীয় প্রক্রিয়ায়।

গবেষকদের মতে, মেদ ঝরানো এবং বিপাকহার বাড়িয়ে তুলতে, বিকেল বা সন্ধ্যায় নয়, শরীরচর্চা করতে হবে সকালে। চেষ্টা করতে হবে যেন প্রতিদিন একই সময়ে ব্যায়াম করার। শুধু তা-ই নয়, মস্তিষ্কের কার্যকারিতা এবং শারীরিক নানা জটিলতা থেকে মুক্তি পেতে দিনের এই সময়ে শরীরচর্চা করা সবচেয়ে নির্ভরযোগ্য বলে মনে করেন গবেষকরা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Belly Fat Weight Loss
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE