Advertisement
০৫ মে ২০২৪
Emoji

World Emoji Day: কোন পাঁচটি ইমোজি সবচেয়ে বেশি ব্যবহার করা হয়? কোনটি জনপ্রিয়তায় শীর্ষে?

রবিবার ১৭ জুলাই ছিল ইমজিদের দিন। বিশ্ব ইমোজি দিবস।

সংবাদ সংস্থা
নয়াদিল্লি শেষ আপডেট: ১৮ জুলাই ২০২২ ০১:২৯
Share: Save:

কথা যেখানে থমকে যায় ঠিক সেখানেই কাজ শুরু হলুদ হলুদ গোলগাল মুখগুলোর। কোনও কথা না বলে অনেক কথা বলে যাওয়ার ক্ষমতা ভরা। কারও জুল জুল চোখ তো কারও চোখ ফেটে জল এর বন্যা। কেউ আবার অতি ফাজিলের মত হেসে গড়িয়ে যাচ্ছে, কখনও আবার ওই মুখেই প্রেমে গদ গদ ভাব। আবেগের প্রকাশও। সোজা কথায় সময় যখন হাতে নেই অথচ আবেগেও লাগাম নেই তখন এই হলুদ মুখগুলোই আমাদের পরম বন্ধু। ভাব প্রকাশে বড় কাজে আসে। নাম ইমোজি। এ যুগের ইমোশন বা আবেগের জিয়ন কাঠি এরা।

রবিবার ১৭ জুলাই ছিল সেই ইমজিদের দিন। বিশ্ব ইমোজি দিবস। ১৯৮২ সালে একটি কোলন ড্যাশ আর ফার্স্ট ব্র্যাকেট (:-) বা :-() দিয়ে যার যাত্রা শুরু, তা এখন অনেক আধুনিক। এখন ইমজিরা দুহাতে মুখ ঢেকে একটা আঙ্গুল সরিয়ে উঁকি দিতে পারে। লাল রঙের হৃদয় হয়ে দপ দপ করতে পারে বার্তা বাক্সে। কিন্তু জনপ্রিয়তায় কোন ইমোজি এগিয়ে? পৃথিবীজুড়ে ব্যবহারকারীরা কোন পাঁচটি ইমোজি সবচেয়ে বেশি ব্যবহার করেন?

এই তালিকায় রয়েছে—

কেঁদে ভাসানো ইমোজি😭

প্রথমেই কান্না! সমীক্ষা অবিশ্যি বলছে বন্ধ চোখ আর হাঁ মুখের এই চোখের জলের সাগরে ভাসা মুখখানি যতই দুঃখ বোঝাক আসলে নাকি ইতিবাচক ক্ষেত্রেই এর ব্যবহার হয় বেশি।

হাসতে হাসতে চোখে জল😂

আনন্দে চোখে জল এসে যাওয়ার মূর্ত প্রতীক এই ইমোজি। চরম আনন্দ আর আবেগকে বোঝাতে এর জুড়ি নেই।

টকটকে লাল হৃদয় ❤️

জনপ্রিয়তম। পছন্দ, ভালবাসা, উৎসাহ বোঝাতে এই ইমোজি এক নম্বর। তবে ইমোজি এখন দুটি হৃদয়। একটি সাধারণ লাল হৃদয়। অন্যটি আরো একটু গাঢ়। তবে সেটি হরতনের প্রতীক।

হেসে গড়িয়ে পড়া🤣

হলুদ মুখটা হাসির দমকে হেলে পড়েছে একদিকে। আরেকটু হলেই গড়িয়ে যেতে পারে। চোখ দুটো চেপে বন্ধ। তার পাশ দিয়েই ছিটকে বেরোচ্ছে জল। দমফাটা হাসির যথাযথ প্রকাশ।

জুল জুল চোখে আবেদন 🥺

এই ইমোজির নাকি নানারকম ব্যবহার। কেউ অনুরোধ, আর্জি, অনুনয়-বিনয় করতে স্মরণ নেন তো কেউ একান্ত ভাবে কিছু চাওয়ার সময় টেনে আনেন। আবার ক্ষেত্রান্তরে ভালবাসা, সহমর্মিতা ভাল লাগা বোঝাতেও এর ব্যবহার হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Emoji World Emoji Day
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE