Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৪ জানুয়ারি ২০২২ ই-পেপার

Coffee: বিশ্বের সবচেয়ে দামি কফি তৈরি করতে লাগে হাতির মল!

নিজস্ব সংবাদদাতা
কলকাতা ১৯ জুলাই ২০২১ ২১:৫৫
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

এক কাপ কফির দাম ৩৫০০ টাকা! দাম শুনে অবাক হচ্ছেন? তবে দামের কারণ জেনে নিন।

বিশ্বের সবচেয়ে দামি এই কফি বিকোয় কেজি প্রতি ১,৪০,০০০ টাকায়। তা তৈরি হয় হাতির মলের থেকে। এ কথা শুনে অবাক হতে পারেন অনেকে। কফির কাপ নামিয়েও রাখতে ইচ্ছা হতে পারে। তবে পৃথিবীর কফিপ্রেমীদের একাংশ বোঝেন হাতির মলের গুণ।

কিন্তু হাতির মলের কি এত দাম? না হলে কফি এমন আগুন ছোঁয়া দরের কেন? এই কফির দাম বেশি হয় তা তৈরির প্রক্রিয়ার কারণেই।

Advertisement
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।


এই কফির বিন প্রথমে হাতে হাতে তোলা হয়। তার পরে তা রোদে শুকিয়ে ভাত, কলা এবং ফলের রসের সঙ্গে মিশিয়ে তৈরি করা হয় হাতির খাবার। সেই খাবার খাওয়ার ১৫-১৭ ঘণ্টা পরে মলত্যাগ করে হাতি। তা থেকে হাতে হাতে ফের বাছাই করে সরিয়ে রাখা হয় কফির বিন। ভাল ভাবে তা পরিষ্কার করা হয়। এর পরে সেই কফির যে গন্ধ হয়, তা আর কোনও কিছু থেকেই পাওয়া সম্ভব নয় বলে মনে করেন অনেকে।

কিন্তু এমন কাজ হাতির স্বাস্থ্যের জন্য ক্ষতিকর নয় তো?

তাইল্যান্ডের ছোট্ট অঞ্চল সুরিনে তৈরি হয় এই কফি। বিশ্বের নানা প্রান্তে তা পৌঁছে দেয় ব্ল্যাক আইভরি কফি নামক এক সংস্থা। সেই সংস্থার বক্তব্য, ভাত ও ফলের সঙ্গে মিশিয়ে কফি খাওয়ালে তা হাতির স্বাস্থ্যের কোনও ক্ষতি করে না।

কিন্তু এমন পদ্ধতিতে তৈরি কফি নিয়ে এত হইচইয়ের কি কোনও প্রয়োজন আছে? অনেকেরই হয়তো এমন ভাবে বানানো কফির কথা শুনে আর তা খেতে ইচ্ছা করবে না। কিন্তু এর যে বিশেষ স্বাদ-গন্ধ রয়েছে, তা যে কোনও কফির থেকে বেশি আকর্ষণীয় বলে মনে করেন অনেকে। এই কফিতে যে মাটির গন্ধ পাওয়া যায়, তার জন্য এই মূল্য দিতে রাজি বহু কফিপ্রেমীই।

আরও পড়ুন

Advertisement