Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Corona

Coronavirus: দিনে এক কাপ কফি খেলেই করোনা থেকে দশ গুণ সুরক্ষা, বলছে হালের গবেষণা

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি। ছবি: সংগৃহিত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ১০ জুলাই ২০২১ ০৯:৪৩
Share: Save:

দিনে এক কাপ করে কফি খেলে নাকি করোনাভাইরাসের বিরুদ্ধ প্রতিরোধশক্তি ১০গুণ বেশি কাজ করে। নিয়মিত কফি খান এমন ৪০ হাজার ব্রিটেনের প্রাপ্তবয়স্কদের উপর পরীক্ষা করেছিলেন আমেরিকার এক দল গবেষক। তাঁরা তাঁদের গবেষণা অনুযায়ী এমনটাই মনে করছেন।

তাঁরা মনে করছেন, কফির মধ্যে এমন কিছু ক্ষমতা রয়েছে যা স্বাস্থ্যের পক্ষে ভাল। প্রতিরোধশক্তিতে বেশ কিছু বদল আনতে পারে কফি। যাকে বলা হচ্ছে ‘টার্বোচেঞ্জ’।

প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

চা বা ফল খেলে তেমন কিছু হেরফের হয় না বলে তাঁরা জানিয়েছেন। এবং যাঁরা খুব বেশি প্রসেস করা খাবার খান, তাঁদের মধ্যে করোনার প্রভাব সবচেয়ে গুরুতর হবে বলেই মনে করেন তাঁরা।

‘নিউট্রিয়েন্টস’ নামে জার্নালে এই গবেষণার ফল প্রকাশিত হয়।

এর আগেও এই ধরনের বেশ কিছু পরীক্ষা হয়েছিল মানুষের খাদ্যাভ্যাস নিয়ে। কোন ঝরনের খাবার খেলে সবচেয়ে করোনার প্রভাব সবচেয়ে বেশি পড়ছে, তাই ছিল গবেষণা মূল উদ্দেশ্য। নিরামিষাসী, বা ভিগান যাঁরা, তাঁদের ঝুঁকি কম বলে দাবি করেছে বেশ কিছু গবেষণা। আবার মাংসের বদলে যাঁরা শুধু মাছ খান, তাঁদের প্রতিরোধশক্তিও বেশি কার্যকর বলে জানা গিয়েছে কিছু পরীক্ষায়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE