Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Watermelon

তরমুজের দাম লক্ষ টাকার বেশি! কেন?

বাজারে লক্ষ টাকার তরমুজও পাওয়া যায় সেই খবর রাখেন কি? ভাবছেন তো, বিশ্বের সবচেয়ে দামি তরমুজের দাম ঠিক কত? জাপানে চাষ হয় সেই ফলের।

Symbolic Image.

বিশ্বের সবচেয়ে দামি তরমুজের দাম ঠিক কত? ছবি: সংগৃহীত।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০২৩ ১৫:০৮
Share: Save:

গরমের মরসুমে বাজারে গেলেই দেখা মেলে হরেক মাপের তরমুজের। গরমের মরসুমে শরীর চাঙ্গা রাখতে এই ফলটি রোজের ডায়েটে রাখেন অনেকেই। ৩০ থেকে ৪০ টাকা কেজি দরে তরমুজ বিক্রি হয় বাজারে। খুব দরদাম করলে ২০ টাকা কেজি দরেও পেয়ে যেতে পারেন আপনি। তবে বাজারে লক্ষ টাকার তরমুজও পাওয়া যায় সেই খবর রাখেন কি? ভাবছেন তো, বিশ্বের সবচেয়ে দামি তরমুজের দাম ঠিক কত?

Symbolic Image.

ডেনসুকে তরমুজেক। ছবি: সংগৃহীত।

জাপানে চাষ হয় ডেনসুকে তরমুজেক, জাপানিরা একে কালো তরমুজ নামেও ডাকেন। এই তরমুজগুলিকে আলাদা করে ওদের অনন্য চাষের প্রক্রিয়া। জাপানের হোক্কাইডো দ্বীপের উত্তরাঞ্চলে একচেটিয়া ভাবে ভাবে ডেনসুকা তরমুজের চাষ হয়।

সাধারণ বাজারে এই তরমুজগুলি বিক্রি হয় না। রীতিমতো নিলামে তোলা হয় এই তরমুজ। নিলামে যিনি সবচেয়ে বেশি দর করবেন, তিনিই কিনে নেবেন এই মূল্যবান তরমুজ। কোভিড পর্যায়ের আগে এই তরমুজগুলি প্রায় সাড়ে ৪ লক্ষ টাকায় বিক্রি হত। তবে কোভিডের পরে এই ফলের দাম পড়েছে। এই তরমুজের বাইরের খোসার রং সবুজ নয়, কালো হয়। এতে বীজও কম থাকে। অন্যান্য প্রজাতির তরমুজের তুলনায় এই প্রজাতির তরমুজ অনেক বেশি মিষ্টি হয়। কোভিডের পর দাম কমলেও এখনও এই প্রজাতির তরমুজ ১ লক্ষের উপরে বিক্রি হয়। জাপান-সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে এই তরমুজের চাহিদা হয়েছে, তবে ফলন কম হওয়ায় দামটা অনেকটাই বেশি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Watermelon Japan Lifestyle World
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE