Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Coocking

Healthy Tips: ওবেলার রান্না ফের গরম করে খাচ্ছেন? কোন খাবারগুলি এ ভাবে খাওয়া ক্ষতিকর

রান্না করা খাবার অনেক সময়ই বেঁচে যায়। সেটা পরে আবার গরম করে খাওয়ার অভ্যাস থাকলেও কিছু খাবারের ক্ষেত্রে এটি অনুচিত।

কোন কোন খাবার অনেক ক্ষণ পরে গরম করে খাবেন না?

কোন কোন খাবার অনেক ক্ষণ পরে গরম করে খাবেন না? ছবি: সংগৃহীত

নিজস্ব সংবাদদাতা
কলকাতা শেষ আপডেট: ০৫ অগস্ট ২০২১ ১৫:০৪
Share: Save:

বেশির ভাগই এখন ছোটখাট পরিবার। তাই অনেকেই সাধারণত দিনে একবার তরি-তরকারি রাঁধেন। সকালে কিছু রান্না করে রেখে রাতে সেই তরকারি দিয়ে খাবার খান। আবার অনেক সময় বেশি পরিমাণে রাঁধলে তরকারি বেঁচেও যায়। তখন অনেকেই সেই রান্না করা খাবার ফ্রিজ থেকে বার করে গরম করে খান। কিন্তু বেশ কিছু খাবারের জন্য এই পদ্ধতি একেবারেই ঠিক নয়। জানুন কোন কোন খাবার দ্বিতীয়বার গরম করে খাবেন না।

চিকেন

মুরগির মাংস বেশি পরিমাণে রেঁধে ভাবছেন পরের দিন গরম করে খাবেন? এই ভুলটা করবেন না। মুরগির মাংস গরম করার সময় চিকেনের প্রোটিনের গঠন খানিকটা বদলে যায়, যা খেলে বদহজমের সমস্যা দেখা দিতে পারে। একান্তই মাংস বেশি পরিমাণে রেঁধে ফেললে ফ্রিজ থেকে বার করে ঘরোয়া তাপমাত্রায় রেখে খান।

আলুর তরকারি

আলুর তরকারি গরম করে খাবেন না। এতে আলুর যে নিজস্ব পুষ্টিগুণ, তা নষ্ট হয়ে যেতে পারে। গরম করা আলুর তরকারি খেলে পেটের অসুখও হওয়ার আশঙ্কা থেকে যায়।

পালং শাক

বাড়ির অন্য সদস্যরা তেমন শাক খান না বলে নিজের জন্যই বেশি পরিমাণে বানিয়ে রেখে গরম করে পালং শাক খান? এই ভুলটি করবেন না। কারণ পালং শাক গরম করে খেলে শরীরে কার্সিনোজেনিক পদার্থ তৈরি করতে সক্ষম, এমন উপাদানের পরিমাণ বেড়ে যায়। তাই ক্যানসার হওয়ার আশঙ্কা তৈরি হয়।

কিছু কিছু শাক গরম করে খাওয়া ক্ষতিকারক।

কিছু কিছু শাক গরম করে খাওয়া ক্ষতিকারক।

ডিমের ঝোল

ডিম রান্না করে রেখে দিয়ে অনেকেই গরম করে খান। কিন্তু বেশির ভাগই এটা জানেন না যে, ডিম গরম করার সময় ডিমের মধ্যে নানা বিষাক্ত উপাদান জন্মায়। এর থেকে বদহজম ও পেটের অসুখের সমস্যা দেখা দিতে পারে। সিদ্ধ ডিম বা অমলেট কোনওটাই গরম করে খাবেন না।

মাশরুম

রান্না করা মাশরুম পরের দিন গরম করে খাওয়ার জন্য ফেলে রাখবেন না। কারণ মাশরুম গরম করলে এতে উপস্থিত প্রোটিনের গঠন বদলে যায়, ফলে শরীরের ক্ষতি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Healthy Tips Coocking
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE