Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১২ অগস্ট ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

Monsoon Travel Tips: বর্ষায় ঘুরতে যাচ্ছেন? এই বিষয়গুলি অবশ্যই মনে রাখবেন

বর্ষার আগমণে প্রকৃতি যেন সজীবতায় ভরে ওঠে। সে কারণে অনেকের কাছেই বর্ষায় ভ্রমণ যেন শিরদাঁড়া বেয়ে চলা দুঃসাহসিক এক স্রোতের মজাদার অভিজ্ঞতা।

সংগৃহীত প্রতিবেদন
২৫ জুন ২০২২ ১৬:২৭
Save
Something isn't right! Please refresh.
বর্ষায় ভ্রমণের কয়েকটি বিষয় মনে রাখতে হবে

বর্ষায় ভ্রমণের কয়েকটি বিষয় মনে রাখতে হবে

Popup Close

কখনও ঝিরি ঝিরি বারি ধারা, কখনও বা মেঘের ভেলায় বিদ্যুতের খেলা। পিচ্ছিল রাস্তা, আনাচে-কানাচে জমে থাকা জল, মাটির সোঁদা গন্ধ; বর্ষার আগমণে প্রকৃতি যেন সজীবতায় ভরে ওঠে। সে কারণে অনেকের কাছেই বর্ষায় ভ্রমণ যেন শিরদাঁড়া বেয়ে চলা দুঃসাহসিক এক স্রোতের মজাদার অভিজ্ঞতা। যে ঋতু প্রকৃতিকে মলীন, প্রাণবন্ত করে তোলে, সে ঋতুতে কী ভাবে ঘর বন্দি হয়ে থাকতে পারেন ভ্রমণপ্রেমীরা?

সজীবতার একরাশ আশ্বাস থাকা সত্ত্বেও এই ঋতুতে ভ্রমণ নিয়ে সন্দিহান থাকেন অনেকেই। পাহাড় হোক বা সমুদ্র, বৃষ্টির কারণে রাস্তা থাকে পিচ্ছিল। নামতে পারে ধ্বস। হঠাৎ ঝোড়ো হাওয়ায় সমুদ্রে ওঠে তুফান। বিভুতিভূষণের ভাষায়, বর্ষার প্রকৃতি যেন ভয়ঙ্কর সুন্দর! হাজার বাঁধার পরেও যাকে প্রাণ ভরে উপভোগ করার লোভ সামলানো মুশকিল। তাই বর্ষাকালে ভ্রমণের পরিকল্পনার ক্ষেত্রে বেশ কয়েকটি জিনিস খেয়াল রাখা অত্যাবশ্যিক।

রেইনকোট ও ছাতা: বর্ষায় ভ্রমণের সময় অবশ্যই ছাতা ও বর্ষাতি সঙ্গে রাখুন। যাতে বৃষ্টির হাত থেকে নিজেকে যতটা সম্ভব বাঁচিয়ে রাখা যায়। হঠাৎ বৃষ্টিতে ভিজলে ঠাণ্ডা লেগে অসুস্থ হওয়ার সম্ভাবনা থাকে। যা আপনার পরিকল্পনাকে শুরুতেই মাটি করে দিতে পারে।

Advertisement

জামা-কাপড়: সর্বদা পর্যাপ্ত জামা-কাপড় বহন করুন। প্রয়োজনে অধিক সময় নিয়ে ব্যাগ গোছান। মনে রাখবেন, ভেজা কাপড় থেকে ত্বকে সংক্রমণ হতে পারে। সেই সঙ্গে গন্ধ বের হয়। তাই বেশি করে শুকনো জামা-কাপড় সঙ্গে রাখুন। যাতে বৃষ্টিতে কাপড় ভিজে গেলেও তা যেন দ্রুত পরিবর্তন করে নেওয়া যায়। পাশাপাশি

ওয়াটার প্রুফড ব্যাগ: বর্ষায় ঘুরতে যাওয়ার আগে অবশ্যই দেখে নিন, যে লাগেজটি নিয়েছেন তা ওয়াটার প্রুফড কিনা।

জলের বোতল: বর্ষায় ভ্রমণে গেলে পর্যাপ্ত জলের বোতল সঙ্গে রাখুন। এই ঋতুতেও কিন্তু ডিহাইড্রেশন হওয়ার ভয় থাকে। পাশাপাশি, বর্ষার কারণে বিভিন্ন এলাকার জল পান করার অযোগ্য হয়ে ওঠে। তাই পর্যাপ্ত জল সঙ্গে রাখা আবশ্যিক।

সফট্ টিস্যু পেপার: ত্বক বা ক্যামেরার লেন্স পরিষ্কার করার জন্য টিস্যু পেপার বা পরিষ্কার সুতির কাপড় সঙ্গে রাখুন। এই সময়ে বিভিন্ন রোগের উপদ্রব বাড়ে। ব্যাকটেরিয়া সংক্রমণ এড়াতে সঙ্গে রাখুন জীবাণুনাশক স্প্রে।

শুকনো খাবার: ব্য়াগে মুড়ি, বিস্কুট, ড্রাই ফ্রুটস, চকোলেট ইত্যাদির মতো শুকনো খাবার রেখে দিন। দীর্ঘ ভ্রমণের সময় কোথাও আটকে পড়লে এই খাবারগুলি কাজে আসবে।

সঠিক খবর: যে জায়গায় ভ্রমণ করছেন, সেই জায়গার পরিস্থিতি, আবহাওয়া ইত্যাদি সম্পর্কে আগে থেকে খবর নিয়ে রাখুন।

এগুলি ছাড়াও আরও বেশ কয়েকটি বিষয় নিয়ে অবশ্যই সচেতন হতে হবে। যেগুলি হল —

  • বর্ষায় ভ্রমণের সময় জুতো নির্বাচনের দিকে খেয়াল রাখুন।
  • পিচ্ছিল কোনও জুতো পরবেন না।
  • পুকুর বা খোলা জায়গা থেকে জল পান করবেন না। এতে বিভিন্ন সংক্রামক রোগ বাড়তে পারে।
  • জ্বর, ডায়রিয়ার মতো অসুখ থেকে সাবধান। প্যারাসিটামল ও অ্যান্টিবায়োটিক জাতীয় ট্যাবলেট সঙ্গে রাখুন।

এই প্রতিবেদনটি সংগৃহীত এবং 'আষাঢ়ের গল্প' ফিচারের অংশ

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Twitter এবং Instagram পেজ)


Something isn't right! Please refresh.

Advertisement