আডেন উপসাগরে জলদস্যু দমনের নামে কি ভারত মহাসাগর অঞ্চলে কৌশলে প্রভাব বিস্তার করতে চাইছে চিন? সম্প্রতি ভারতীয় নৌবাহিনীর হাতে যে তথ্যপ্রমাণ এসেছে তাতে সেই আশঙ্কাই জোরাল হচ্ছে। ভারত মহাসাগরে ভারতীয় জলসীমার থেকে নির্দিষ্ট দূরত্ব বজায় রেখে ঘোরাফেরা করছে সাতটি চিনা যুদ্ধ জাহাজ। নৌবাহিনীর নজরদার বিমানে ধরা পড়েছে সেই যুদ্ধজাহাজগুলির ছবি।

সূত্রের খবর, ভারত মহাসাগরে ভারতীয় বিশেষ ব্যবসায়িক এলাকা (এক্সক্লুসিভ ইকোনমিক জোন) ও আঞ্চলিক জলসীমার কাছাকাছি চিনা যুদ্ধ জাহাজগুলিকে ঘোরাফেরা করতে দেখা গিয়েছে। এই ছবি ধরা পড়েছে ভারতের পি-৮১ অ্যান্টি সাবমেরিন নজরদার বিমানের মাধ্যমে। চিনা যুদ্ধজাহাজের সঙ্গে রয়েছে ল্যান্ডিং প্ল্যাটফর্ম ডক ও উভচর যানও। মলক্কা প্রণালী হয়ে ভারত মহাসাগর এলাকার ২২ দেশ নিয়ে তৈরি ইন্ডিয়ান ওশিয়ান রিম অ্যাসোসিয়েশন বা আইওআরএ-র জলসীমায় ঢোকার সময়েই চিনা যুদ্ধ জাহাজগুলির উপর নজরদারি শুরু করা হয়।

কূটনৈতিক মহলের একটি অংশের অবশ্য ব্যাখ্যা, ভূ-রাজনৈতিক ভাবে ও ব্যবসায়িক দিক থেকে ভারত মহাসাগরের ওই এলাকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সেই কারণেই ২০০৮ সাল থেকেই সেখানে প্রভাব বিস্তার করার প্রচেষ্টা জারি রেখেছে বেজিং। জলদস্যুদের বিরুদ্ধে অভিযান চালানোর জন্য বছর দুয়েক আগে পূর্ব আফ্রিকার জিবুটিতে একটি ঘাঁটিও গড়ে তুলেছে তারা। সূত্রের খবর, সেখানে পরমাণু শক্তিসম্পন্ন সাবমেরিনও নিয়ে যাওয়া হয়।

আরও পড়ুন: রাজীবকে আজও হাজিরা দেওয়াতে পারল না সিবিআই, ফের চিঠি গেল নবান্নে

আরও পড়ুন: বিপর্যয়েও তেল সরবরাহে ঘাটতি হবে না, ভারতকে আশ্বাস সৌদি আরামকোর