• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

আপনার সামনেই ওজন হবে উচ্ছিষ্ট, ১০ গ্রামের জন্য দিতে হবে ১০০ টাকা

Food
প্রতীকী চিত্র।

কৃষকের লাঙল থেকে রান্নাঘর হয়ে আমাদের প্লেটে যখন কোনও খাবার পৌঁছয়, অনেকেই হয়তো তা নষ্ট করার সময় এত কথা ভাবেন না। কিন্তু যদি কর্নাটকের বেড়াতে গিয়ে কূর্গের দ্য ইবনি স্পা অ্যান্ড রিসর্টে ওঠেন আপনাকে ভাবতে হবে। এখানে খাবার নষ্ট করলে ওজন দরে জরিমানা দিতে হয়।

ইবনি স্পা অ্যান্ড রিসর্ট,‘ওয়েট দ্য ওয়েস্ট’ (উচ্ছিষ্টের ওজন) প্রোগ্রাম চালু করেছেন। যেখানে কারও প্লেটে কোনও খাবার পড়ে থাকলে তা ওজন করা হবে। প্রতি ১০ গ্রাম উচ্ছিষ্ট খাবারের জন্য দিতে হবে ১০০ টাকা। পদ্ধতিও খুব সহজ, খাওয়ার পর অতিথিদের সামনেই ওজন করা হবে উচ্ছিষ্ট। রিসর্টে যতদিন থাকবেন  প্রতিদিন প্রতিবার এই পদ্ধতিতে ওজন করা হবে। যেদিন তাঁরা চেকআউট করবেন, সেদিন ওই মোট উচ্ছিষ্ট খাবারের হিসেবে অতিরিক্ত টাকা দিতে হবে।

রিসর্টের এক আধিকারিক শ্রেয়া জানিয়েছেন, এই পদ্ধতিতে যে অর্থ জোগাড় হবে, তা মাদিকেরি গার্লস হোমে দান করে দেওয়া হয়। যেখানে প্রায় ৬০টি দুঃস্থ শিশু রয়েছে। প্রথমে যখন এই ‘ওয়েট দ্য ওয়েস্ট’ প্রকল্প চালু করা হয় তখন প্রতিদিন রিসর্টে প্রায় ছ’টি বড় বড় ড্রাম ভর্তি উচ্ছিষ্ট খাবার বেরত। ছ’ মাসের মধ্যেই সেই উচ্ছিষ্ট খাবারের পরিমাণ এক ড্রামে নেমে এসেছে। এই উদ্যোগ নিয়ে একটি পোস্ট করেছেন শিল্পপতি হর্ষ গোয়েঙ্কা।

আরও পড়ু‌ন: চলে গেলেন ‘কাট-কপি-পেস্ট’-এর জনক ল্যারি টেসলার

এই খবর প্রকাশের পরই নেটাগরিকরা দাবি করতে শুরু করেছেন, এমন প্রোগ্রাম সব জায়গায় চালু করা হোক। তাঁদের অনেকেরই মত, টাকা দিয়ে খাবার কিনলেই তা নষ্ট করার অধিকার জন্মায়না আমাদের। আমাদের পাতে খাবার পৌঁছে দিতে অনেক মানুষকে অনেক পরিশ্রম করতে হয়। খাবার নষ্ট না করাটাই তাঁদের প্রতি যোগ্য সম্মান দেখানো হবে।

আরও পড়ুন: কেরলের পাহাড়ে দেখা মিলল ‘জটায়ু’-র’, সত্য জানা গেল ইন্টারনেট থেকে

হর্ষ গোয়েঙ্কার পোস্ট:

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন