• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

অবাক জলপান: মানুষের হাত থেকে সরাসরি জল খাচ্ছে সাপ!

Snake
প্রতীকী চিত্র।

কথায় আছে ‘দুধ-কলা দিয়ে কালসাপ পোষা’। না এটি ‘কালসাপ’-ও নয় আর তাকে দুধ-কলাও খাওয়ানো হয়নি। একটি সাপকে হাতে করে জল খাওয়ানোর ভিডিয়ো ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়। যাতে দেখা যাচ্ছে, একটি সরু, সবুজ রঙের সাপকে এক ব্যক্তি হাতের তালুতে জল নিয়ে খাওয়াচ্ছেন।

ভিডিয়োটি ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত নন্দা টুইটারে পোস্ট করেন। সেখানে দেখা যাচ্ছে, এক ব্যক্তি তাঁর হাতের তালুতে কিছুটা জল রেখেছেন। আর একটি সবুজ রঙের সাপ সেখান থেকে জল খাচ্ছে। সম্ভবত যিনি জল খাওয়াচ্ছেন, তিনিই অন্য হাতে ক্যামেরা নিয়ে ধরে রাখেন এই মুহূর্তকে।

সুশান্ত ভিডিয়োটি পোস্টের সঙ্গে ব্যাখ্যা করেছেন, সাপ কী ভাবে জল পান করে। তিনি লিখেছেন, ‘সাপ জল পানের জন্য জিভের ব্যবহার করে না। বরং চোয়াল দু’টি ব্যবহার করে প্রথমে মুখের মধ্যে বায়ুর চাপ কমিয়ে জল টেনে নেয়। তারপর আবার উল্টো চাপ তৈরি করে সেই জল গিলে নেয়’। 

আরও পড়ুন: ১৪ দিনের শিশুর গলায় আটকে গেল সেফটিপিন, ত্রাতার ভূমিকায় কনস্টেবল

এমন সবুজ সাপ ভারতীয় উপমাহাদেশ ও মায়ানমার, তাইল্যান্ড, কম্বোডিয়া, ভিয়েতনামে পাওয়া যায়। এর বিজ্ঞানসম্মত নাম ‘আহেটুল্লা ন্যাসুটা’। ভারতের বিভিন্ন ভাষায় একে বিভিন্ন নামে ডাকা হয়। আবার প্রায় একই রকম দেখতে সাপ পাওয়া যায় মধ্য আমেরিকা এবং দক্ষিণ আমেরিকার উত্তর ভাগে। তার বিজ্ঞানসম্মত নাম অক্সিবেলিস ফুলগিডাস।

আরও পড়ুন: বিমানের কয়েকশো টিকিট কেটে কোটিপতি হয়ে গেলেন মহিলা!

সুশান্তের পোস্ট করা ভিডিয়োটি কোথায়, কবে রেকর্ড করা হয়েছে তা উল্লেখ করা হয়নি। তবে তাঁর সাত সেকেন্ডের ভিডিয়োটি পোস্ট হওয়ার ২৮ ঘণ্টার মধ্যেই সাত হাজারের বেশি ভিউ পেয়েছে। সেই সঙ্গে এমন একটি ভিডিয়ো দেখে নেটাগরিকরাও বিস্ময় প্রকাশ করেছেন।

দেখুন সেই ভিডিয়ো:

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন