• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

করোনা: ৯০ হাজার অনাবাসী ফিরেছেন এ মাসে, আতঙ্ক পঞ্জাবে

punjab
করোনা: পঞ্জাবে লকডাউন চলছে। রাস্তায় টহল পুলিশের। ছবি: এএফপি।

করোনা আতঙ্কের মধ্যেই পঞ্জাবে প্রায় ৯০ হাজার অনাবাসী ভারতীয় ফিরে এসেছেন। দেশে যাঁরা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন দেখা গিয়েছে,  তাঁদের বেশির ভাগের সঙ্গেই কোনও না কোনও ভাবে বিদেশযাত্রার যোগ রয়েছে। এ রকম পরিস্থিতিতে এই বিপুল পরিমাণে অনাবাসী পঞ্জাবে ফিরে আসায় উদ্বেগ ছড়িয়েছে রাজ্যে।

কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী হর্ষ বর্ধনকে রাজ্যের স্বাস্থ্য মন্ত্রী বলবীর সিংহ সিধু চিঠিতে জানিয়েছেন, পঞ্জাবের বহু মানুষ বিদেশে থাকেন। দেশের মধ্যে এই রাজ্য থেকেই সবচেয়ে বেশি মানুষ বিদেশে যান। এই সঙ্কটময় মুহূর্তে এ মাসেই ৯০ হাজার অনাবাসী রাজ্যে ফিরেছেন। যাঁদের অনেকেরই কোভিড-১৯ এর উপসর্গ ধরা পড়েছে।” ফলে রাজ্যে সংক্রমণ আরও বাড়তে পারে বলে উদ্বেগ প্রকাশ করেছেন স্বাস্থ্য মন্ত্রী।

দেশে ইতিমধ্যেই করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে হয়েছে ৪৯২। যত দিন যাচ্ছে সংক্রমণের সংখ্যাটাও পাল্লা দিয়ে বাড়ছে। কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রকের রিপোর্ট অনুযায়ী পঞ্জাবে ২১ জন আক্রান্ত হয়েছেন। কেন্দ্র ও রাজ্য সরকারগুলো সংক্রমণ ঠেকাতে যে ভাবে লকডাউন, শাটডাউনের মতো রাস্তায় হাঁটছে, তাতে এই বিপুল সংখ্যাক অনাবাসী পঞ্জাবে ফিরে আসায় স্বভাবতই উদ্বেগটা এক লাফে বহুগুণ বেড়ে গিয়েছে।

আরও পড়ুন: লকডাউন না মানলে প্রয়োজনে কার্ফু জারি করার পরামর্শ রাজ্যকে

আরও পড়ুন: করোনা মোকাবিলায় বাড়ছে লকডাউন-কার্ফু, নতুন ঘোষণা ৬ রাজ্যের

সংক্রমণ ঠেকাতে রাজ্যে আগেই লকডাউন জারি করেছে সরকার। কিন্তু তার পরেও অনেকে সেই নিষেধাজ্ঞা অমান্য করায় কার্ফু জারি করতে বাধ্য হয়েছে সরকার। পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে কেন্দ্রের কাছে ১৫০ কোটি টাকার সাহায্য চেয়েছেন মুখ্যমন্ত্রী অমরেন্দ্র সিংহ। তিনি টুইট করে বলেন, “হোম কোয়রান্টিন যাঁরা অমান্য করেছেন তাঁদের বিরুদ্ধে আইনি পদক্ষেপ করা হয়েছে। সকলের ভালর জন্য এই ধরনের পদক্ষেপ করতে হচ্ছে। তবে আমি খুশি যে সরকারকে সকলেই সহযোগিতা করছেন। নিরাপত্তার জন্য যে সব পদক্ষেপ করা হচ্ছে কারও জন্য এই ব্যবস্থা যাতে বিফলে না যায় সে দিকটাও নজরে রাখা হচ্ছে।”

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন