• সংবাদসংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

গাড়ি চালানোর সময় মোবাইল ব্যবহারে মৃত্যু বাড়ছে, কেন্দ্রের রিপোর্টে ভয়ের ছবি

accident
বিপদের নাম মোবাইল ফোন। ফাইল চিত্র।

গাড়ি চালানোর সময়ে মোবাইল ব্যবহার করার ফলে দেশে মৃত্যুর সংখ্যা বাড়ছে। ২০১৮ সালের তুলনায় ২০১৯-এ সেই বৃদ্ধি ৩৩ শতাংশ। এমনই দাবি করা হয়েছে কেন্দ্রীয় সড়ক পরিবহণ মন্ত্রকের রিপোর্টে।

ভারতে পথ দুর্ঘটনায় যত মৃত্যু হয় তার বেশিটাই হয় হেলমেট না ব্যবহার করা বা সিটবেল্ট না বাঁধার কারণে। কিন্তু এখন দেখা যাচ্ছে গাড়ি বা বাইক চালাতে চালাতে মোবাইল ফোনে কথা বলাটা পথ দুর্ঘটনা ও মৃত্যুর বড় কারণ হয়ে উঠছে। কেন্দ্রীয় রিপোর্ট অনুযায়ী, ২০১৯ সালে দেশে দেড় লাখের বেশি মানুষের মৃত্যু হয়েছে পথ দুর্ঘটনায়। এর মধ্যে হেলমেট না পরার কারণে মৃত্যু ৩০ শতাংশ আর সিটবেল্ট না বাঁধার কারণে ১৬ শতাংশ। কিন্তু ২০১৮ আর ২০১৯ সালের পরিসংখ্যান হিসেব করে দেখা গিয়েছে, মোবাইল ব্যবহারের কারণে মৃত্যুর হার ৩৩ শতাংশ বেড়েছে। পরিসংখ্যান বলছে, মোবাইল ব্যবহারের কারণে ২০১৯ সালে মোট মৃত্যু হয়েছে ৪ হাজার ৯৪৫ জনের। ২০১৮ সালে এই কারণে দুর্ঘটনায় মৃত্যু হয়েছিল ৩ হাজার ৭০৭ জনের।

পরিসংখ্যান অনুযায়ী, ২০১৯ সালে আগের বছরের তুলনায় পথ দুর্ঘটনার সংখ্যা একটু হলেও কমেছে। ২০১৮ সালে এই সংখ্যাটা ছিল ৪ লাখ ৬৭ হাজার ৪৪। একটু কমে ২০১৯ সালে ৪ লাখ ৪৯ হাজার ২টি পথ দুর্ঘটনা হয়েছে দেশে। তবে দুই বছরেই মৃত্যুর সংখ্যা একেবারেই কাছাকাছি। ২০১৮ সালে মৃত্যু হয় ১ লাখ ৫১ হাজার ৪১৭ জনের। ২০১৯ সালে ১ লাখ ৫১ হাজার ১১৩ জনের। পথ দুর্ঘটনার ক্ষেত্রে একেবারে উপরের দিকে থাকা পাঁচ রাজ্য হল উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, তামিলনাড়ু ও কর্নাটক। আর মোবাইল ব্যবহারের জন্য দুর্ঘটনায় মৃত্যু সবচেয়ে বেশি উত্তরপ্রদেশে। ২০১৯ সালে এই কারণে রাজ্যে ২ হাজার ৬৫০ জনের মৃত্যু হয়েছে।

আরও পড়ুন: আইসিইউ-তে ইঁদুর, তামিলনাড়ুর সরকারি হাসপাতালের ভিডিয়ো ভয়াবহ

তবে সংখ্যার হিসেবে দুর্ঘটনা ও মৃত্যুর সবচেয়ে বড় কারণ গাড়ি বা মোটরসাইকেলের অতিরিক্ত গতি। ২০১৯ সালে নিয়ন্ত্রণহীন গতির জন্য মৃত্যু হয় ১ লাখ ২ হাজার জনের। ২০১৮ সালে এই সংখ্যাটা ছিল ৯৭ হাজার ৫৮৮। এ ছাড়াও সিটবেল্ট না বাঁধার কারণে ২০১৯ সালে ২০ হাজার ৮৮৫ জনের মৃত্যু হয়েছে। ২০১৮ সালে একই কারণে মৃত্যু হয়েছিল ২৪ হাজার ৪৩৫ জনের। ২০১৯-এ ১৪.৫ শতাংশ কমেছে। তবে সিটবেল্ট না বাঁধায় চালকের মৃত্যু ২০১৯ সালে ২০১৮-র তুলনায় ২.৩ শতাংশ বেড়েছে। একই কারণে যাত্রীর মৃত্যুর পরিমাণ অবশ্য ২০১৮ সালের তুলনায় ২০১৯-এ প্রায় ২৫ শতাংশ কমেছে।

কেন্দ্রের রিপোর্টে আরও বলা হয়েছে, ২০১৯ সালে দু’চাকার গাড়ি চালাতে গিয়ে দুর্ঘটনায় মৃত্যু হয়েছে ৫৬ হাজার ১৩৬ জনের। এর মধ্যে বড় সংখ্যা হেলমেট না পরার জন্য। সংখ্যাটা ৪৪ হাজার ৬৬৬। ২০১৮ সালে সংখ্যাটা ছিল ৪৩ হাজার ৬১৪।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন