• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘অভূতপূর্ব’, চরকা কেটে, খালি পায়ে সাবরমতী আশ্রমে ঘুরলেন ট্রাম্প

Donald Trump
সাবরমতী আশ্রমে স্ত্রী মেলানিয়ার সঙ্গে চরকা কাটছেন ট্রাম্প, সামনে দাঁড়িয়ে নরেন্দ্র মোদী। ছবি: রয়টার্স।

সাবরমতী না তাজমহল, তা নিয়ে সংশয় ছিলই, তবে ব্যস্ততার মধ্যেও মহাত্মা গাঁধীর স্মৃতি বিজড়িত ঐতিহাসিক আশ্রমে পা রাখলেন ট্রাম্প দম্পতি। শুধু আশ্রম ঘুরেই দেখলেন না তাঁরা, স্বামী-স্ত্রী পাশাপাশি বসে চরকাও কাটলেন সেখানে।

সোমবার বেলা ১১টা ৪০ নাগাদ স্ত্রী মেলানিয়াকে সঙ্গে নিয়ে আমদাবাদে পা রাখেন ডোনাল্ড ট্রাম্প। বড় মেয়ে ইভাঙ্কা ট্রাম্প এবং জামাতা জ্যারেড কুশনারও একই সঙ্গে সেখানে পৌঁছন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী নিজে বিমানবন্দরে তাঁদের স্বাগত জানাতে গিয়েছিলেন।

বিমানবন্দরে ভারতীয় প্রতিনিধিদলের সঙ্গে আলাপচারিতা সেরেই সটান আলাদা আলাদা গাড়িতে চেপে সাবরমতীর উদ্দেশে রওনা দেন ডোনাল্ড ট্রাম্প, মেলানিয়া ট্রাম্প এবং নরেন্দ্র মোদী।

গাঁধীর ছবিতে মাল্যদানের পর। ছবি: রয়টার্স।

আরও পড়ুন: মোতেরায় ‘নমস্তে ট্রাম্প’ মঞ্চে একসঙ্গে ট্রাম্প-মোদী​

আট কিলোমিটার পাড়ি দিয়ে সাবরমতী আশ্রমে পৌঁছন তাঁরা। সরাসরি আশ্রম চত্বরে গাড়ি গিয়ে থামে। সেখানে উত্তরীয় পরিয়ে তাঁদের স্বাগত জানান প্রধানমন্ত্রী। তার পর পায়ে হেঁটেই আশ্রমের ভিতর পৌঁছন ট্রাম্প ও মেলানিয়া।

সাবরমতী আশ্রমের ভিতর জুতো পরে ঢোকার অনুমতি নেই। আশ্রমের বারান্দায় ওঠার আগে জুতো খুলে রাখেন মার্কিন প্রেসিডেন্ট। হিলজুতো খুলে মোজা পরে নেন মেলানিয়াও। তার পর বারান্দায় ওঠেন তাঁরা।

চরকায় সুতো কাটছেন ট্রাম্প ও মেলানিয়া।

আশ্রমে ঢুকে প্রথমে মহাত্মা গাঁধীর ছবিতে মালা পরান ট্রাম্প ও মোদী। এর পর মোদী আশ্রমের যে ঘরে মোহনদাস কর্মচন্দ এবং স্ত্রী কস্তুরবা থাকতেন, সেই ‘হৃদয়কুঞ্জ’ ঘুরিয়ে দেখান ট্রাম্প দম্পতিকে।

আরও পড়ুন: ফ্লোরাল প্রিন্ট আর ন্যুড মেক-আপে আমদাবাদে হাসি ছড়ালেন ইভাঙ্কা​

বারান্দার এক কোণে রাখা চরকার সামনে ট্রাম্প দম্পতিকে নিয়ে আসেন প্রধানমন্ত্রী।প্রথমে প্রধানমন্ত্রী তাঁদের চরকার তাৎপর্য ব্যাখ্যা করেন।পরে ডেকে নেন এক আশ্রমিককে। তিনি তাঁদের চরকা কী ভাবে কাটে হাতে কলমে বুঝিয়ে দেন।

ভিজিটর্স বুকে প্রধানমন্ত্রীর উদ্দেশে বার্তা, একসঙ্গে সই করছেন স্বামী-স্ত্রী। ছবি: ভিডিয়ো গ্র্যাব।

সব মিলিয়ে সাবরমতী আশ্রমে ১৫-২০ মিনিট কাটান ট্রাম্প ও মেলানিয়া। চরকা কাটার পর নরেন্দ্র মোদীর সঙ্গে আশ্রমের বারান্দায় বসে ছবিও তোলেন তাঁরা।

গাঁধীজির বিখ্যাত ‘তিন বাঁদর’-এর একটি শ্বেতপাথরের মূর্তি উপহার হিসেবে তুলে দেন ট্রাম্পকে। মোদী বুঝিয়ে বলেন এর তাৎপর্যও।

তার পর সই করেন ভিজিটর্স বুকে। তাতে ইংরেজিতে ট্রাম্প লেখেন, ‘‘এই অভূতপূর্ব সফরের জন্য আমার মহান বন্ধু প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ।’’

স্বামীর সঙ্গে ভিজিটর্স বুকে সই করেন মেলানিয়া ট্রাম্পও। তার পর সেখান থেকে মোতেরা স্টেডিয়ামের উদ্দেশে রওনা দেন তাঁরা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন