• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ডিসপ্লে স্ক্রিন থেকে ভাইরাস প্রতিরোধ যন্ত্র, বাদল অধিবেশনে ভোল বদলাচ্ছে সংসদ

Germicidal UV Lights, Display Screens, Monsoon Session of RS will be unique
বাদল অধিবেশনে নতুন রূপ দেখা যাবে সংসদের অন্দরে। ছবি: পিটিআই।

সভার ভিতরে চারটি অতিকায় ডিজিট্যাল ডিসপ্লে স্ক্রিন। চার দিকের গ্যালারিতে অপেক্ষাকৃত ছোট আকারের আরও ছ’টি। আসন্ন বাদল অধিবেশনে এমনই অভিনব রূপ নেবে রাজ্যসভা। কোভিড-১৯-এর ছোঁয়াচ এড়াতে সামাজিক দূরত্ব নিশ্চিত করার উদ্দেশ্যে এমনই নির্দেশ দিয়েছেন উপরাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান বেঙ্কাইয়া নাইডু। স্পিকার ওম বিড়লার নির্দেশে অত্যাধুনিক সরঞ্জাম বসিয়ে আর আসন বিন্যাসের পরিবর্তন করে ভোল বদল হচ্ছে লোকসভারও।

করোনা পরিস্থিতি আঘাত হেনেছে সাত দশকের সংসদীয় প্রথায়। প্রতি বছর জুলাই মাসের শেষ পর্ব বা অগস্টের গোড়ায় বাদল অধিবেশন শুরু হলেও এ বার তা সম্ভব হয়নি। তবে করোনাভাইরাসের সংক্রমণ এড়ানোর জন্য উপযুক্ত ব্যবস্থা নিয়ে  অগস্টের শেষে অথবা সেপ্টেম্বরের গোড়ায় অধিবেশন চালুর কথা ভাবা হচ্ছে।

সংসদের উচ্চকক্ষের চেয়ারম্যান বেঙ্কাইয়া ভাইরাস-সুরক্ষার নানা পদ্ধতি অবলম্বনের বিষয়ে কয়েক দফা বৈঠক করেছেন। গত ১৭ জুলাইয়ের বৈঠকে লোকসভার স্পিকারও উপস্থিত ছিলেন। সেখানেই ডিজিট্যাল ডিসপ্লে স্ক্রিন-সহ একগুচ্ছ সরঞ্জাম বসানোর সিদ্ধান্ত হয়েছে।

করোনা সংক্রমণ ঠেকাতে আর কী কী পন্থা অবলম্বন করা হবে সংসদের বাদল অধিবেশনে? তালিকায় রয়েছে, গ্যালারিতে অডিও কনসোল, অতিবেগুনি রশ্মির সাহায্যে ভাইরাস ধ্বংসের জন্য ‘আলট্রাভায়োলেট জার্মিসিডাল ইরেডিয়েশন’, লোকসভা ও রাজ্যসভার মধ্যে অডিও-ভিস্যুয়াল যোগাযোগের জন্য বিশেষ কেবল স্থাপন এবং হাউস চেম্বার ও গ্যালারির মাঝে ‘পলি-কার্বোটেনেড শিট’ বসানোর কথা।

আরও পড়ুন: বাজপেয়ীর মৃত্যুদিবসে শ্রদ্ধা জানিয়ে ভিডিয়ো টুইট করলেন মোদী

রাজ্যসভা সচিবালয় সূত্রের খবর, অগস্টের তৃতীয় সপ্তাহের মধ্যে বাদল অধিবেশন সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি শেষ করার সিদ্ধান্ত হয়েছে বৈঠকে। সেই মতো কাজও শুরু হয়ে গিয়েছে। অধিবেশন শুরু আগে কোভিড-১৯ সুরক্ষা সংক্রান্ত পরীক্ষা ও পরিদর্শনের কাজ শেষ করে ফেলা হবে। একই ব্যবস্থা লোকসভার জন্যেও।

আরও পড়ুন: টিকটকের পর এ বার আলিবাবার উপর নিষেধাজ্ঞা জারির ইঙ্গিত ট্রাম্পের

সামাজিক দূরত্ব বজায় রাখার উদ্দেশ্যে বদলানো হচ্ছে সভার আসন বিন্যাসও। প্রধানমন্ত্রী-সহ বর্তমান মন্ত্রীরা, বিরোধী দলনেতা, দুই প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংহ ও দেবগৌড়ার মতো বাছাই করা ৬০ জন সাংসদ ঠাঁই পাবেন রাজ্যসভা চেম্বারে। বাকিদের মধ্যে ৫১ জন গ্যালারিতে বসবেন এবং ১৩২ জন লোকসভা চেম্বার থেকে নয়া অডিও ভিস্যুয়াল ব্যবস্থার সাহায্যে সভায় অংশ নেবেন। ১৯৫২ সালের আসন বিন্যাস বদলে ফেলছে লোকসভাও।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন