• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সংঘর্ষে হত পুলওয়ামা চক্রী সাজ্জাদ, মৃত্যু জওয়ানেরও

Mourn
কফিন আঁকড়ে: মেরঠের বাড়িতে পৌঁছল অনন্তনাগে সোমবার নিহত মেজর কেতন শর্মার (ইনসেটে) দেহ। পিটিআই

Advertisement

অনন্তনাগে বাহিনীর সঙ্গে সংঘর্ষে নিহত হল দুই জঙ্গি। বাহিনীর দাবি, নিহতদের মধ্যে রয়েছে জইশ কম্যান্ডার সাজ্জাদ বাট। এনআইএ-র তদন্তকারীদের দাবি, সাজ্জাদেরই মারুতি ইকো গাড়িতে বিস্ফোরক বোঝাই করেই পুলওয়ামার লেথপোরায় সিআরপিএফের গাড়ির উপরে হামলা চালিয়েছিল আত্মঘাতী জঙ্গি আদিল আহমেদ বাট। ফেব্রুয়ারি মাসে সেই হামলার জেরে ভারত-পাকিস্তান সম্পর্কে উত্তেজনা চরমে উঠেছিল। সংঘর্ষে নিহত হয়েছেন এক সেনাও। এ দিনই পুলওয়ামা থানায় গ্রেনেড হামলায় আট জন জখম হয়েছেন। গতকাল পুলওয়ামাতেই আইইডি বিস্ফোরণে আহত দুই সেনাও আজ মারা গিয়েছেন। এ নিয়ে কাশ্মীরে পাঁচ দিনে নিহত হলেন ৯ জন জওয়ান।  

পুলিশ জানিয়েছে, অনন্তনাগের মারাহম গ্রামে জইশ জঙ্গিদের উপস্থিতির খবর পেয়ে আজ অভিযানে নামে বাহিনী। জঙ্গিরা জওয়ানদের লক্ষ্য করে গুলি ছুড়লে সংঘর্ষ শুরু হয়। সংঘর্ষে নিহত হয় জইশ জঙ্গি সাজ্জাদ বাট ও তৌসিফ বাট। নিহত হন অনিলকুমার জয়সওয়াল নামে এক জওয়ানও। তিনি হিমাচলপ্রদেশের উনার বাসিন্দা। আহত হয়েছেন দুই সেনা।

ফেব্রুয়ারির পুলওয়ামা তদন্তের দায়িত্বে থাকা এনআইএ দলের দাবি, আদতে অনন্তনাগের বিজবেহারার বাসিন্দা সাজ্জাদ বাট শোপিয়ানের মাদ্রাসায় পড়ত। লেথপোরা হামলার  কয়েক দিন আগে সে উধাও হয়ে যায়। পরে তদন্তে জানা যায়, হামলায় তারই গাড়ি ব্যবহার করা হয়েছে। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জন্য মন্ত্রকের কর্তারা জঙ্গিদের একটি ‘হিট লিস্ট’ তৈরি করেছিলেন। তাতে সাজ্জাদের নাম ছিল। বাহিনীর দাবি, এ দিনের হামলায় নিহত আর এক জঙ্গি তৌসিফ বাট সাজ্জাদের হ্যান্ডলার ছিল। আবার আজ সন্ধেয় পুলওয়ামা থানায় গ্রেনেড ছোড়ে জঙ্গিরা। তাতে আট জন স্থানীয় বাসিন্দা আহত হয়েছেন।

আরও পড়ুন: বাংলার গুরুত্ব, লোকসভায় কংগ্রেসের নেতা অধীর

অনন্তনাগে সোমবারের সংঘর্ষে নিহত মেজর কেতন শর্মার দেহ আজ উত্তরপ্রদেশের মেরঠে তাঁর বাড়িতে নিয়ে যাওয়া হয়। দিল্লির পালাম বিমানবন্দরে শ্রদ্ধা জানান প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ ও সেনাপ্রধান বিপিন রাওয়ত। অনন্তনাগের সংঘর্ষস্থল থেকে নাসির আহমেদ মির নামে এক বছর কুড়ির কলেজ পড়ুয়ার গুলিবিদ্ধ দেহ উদ্ধার করেছে পুলিশ। নাসির দু’পক্ষের গুলির লড়াইয়ের মধ্যে পড়ে নিহত হয়েছিলেন কি না তা এখনও স্পষ্ট নয়। গতকাল পুলওয়ামাতেই সেনার গাড়ি লক্ষ্য করে আইইডি বিস্ফোরণ ঘটিয়েছিল জঙ্গিরা। তাতে আহত দুই সেনারও আজ মৃত্যু হয়েছে।

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন