ননসেন্স! ভোটগণনায় ১০০ শতাংশ ভিভিপ্যাট মিলিয়ে দেখার আর্জি খারিজ করল সুপ্রিম কোর্ট
চেন্নাইয়ের সংস্থাটির দাবি ছিল, নির্বাচনে ইভিএমের বদলে অপটিকাল ব্যালট স্ক্যান মেশিন চালু করতে হবে। এই পদ্ধতিতে ভোটার একটি কাগজের ব্যালটে ভোট দেওয়ার পর তা অপটিক্যাল স্ক্যান করে রাখা হয়।
evm

ভোটগ্রহণের পর কলকাতার একটি বুথে ইভিএম সিল করার দৃশ্য। ছবি: পিটিআই।

১০০ শতাংশ অর্থাৎ সমস্ত ভিভিপ্যাট মেশিনের সঙ্গে ইভিএমের তথ্য মিলিয়ে দেখার আবেদন নিয়ে দেশের বিরোধী রাজনৈতিক দলগুলির পর সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছিল চেন্নাইয়ের একটি টেক সংস্থা। যদিও সেই দাবিকে ‘ননসেন্স’ আখ্যা দিয়ে আজকেই খারিজ করে দিল দেশের শীর্ষ আদালত।

ভোটগ্রহণের সময় ১০০ শতাংশ ভিভিপ্যাটে জমে থাকা কাগজের স্লিপের সঙ্গে ইভিএমের তথ্য মিলিয়ে দেখার আর্জি জানিয়েছিল চেন্নাইয়ের একটি সংস্থা ‘টেক ফর অল’। যদিও সেই দাবিকে ‘ননসেন্স’ বলে খারিজ করল বিচারপতি অরুণ মিশ্র নেতৃত্বাধীন সুপ্রিম কোর্টের অবকাশকালীন বেঞ্চ।

সমস্ত ভিভিপ্যাটের তথ্য মিলিয়ে দেখার পাশাপাশি চেন্নাইয়ের সংস্থাটির দাবি ছিল, নির্বাচনে ইভিএমের বদলে অপটিকাল ব্যালট স্ক্যান মেশিন চালু করতে হবে। এই পদ্ধতিতে ভোটার একটি কাগজের ব্যালটে ভোট দেওয়ার পর তা অপটিক্যাল স্ক্যান করে রাখা হয়।

আরও পড়ুন: আজ রাতেই হবে ইভিএম কারচুপি, কমিশনকে চিঠি আপ নেতার, স্ট্রং রুমে পাহারা বিরোধীদের

এর আগে অন্তত ২৫ শতাংশ ভিভিপ্যাটের সঙ্গে ইভিএমের তথ্য মিলিয়ে দেখার আর্জি নিয়ে সুপ্রিম কোর্টে গিয়েছিল দেশের ২১টি বিরোধী রাজনৈতিক দল। যদিও সেই দাবিও খারিজ করে দিয়েছিল শীর্ষ আদালত। একটি বিধানসভা কেন্দ্র পিছু পাঁচটি ভিভিপ্যাট মিলিয়ে দেখার সিদ্ধান্তেই সিলমোহল দিয়েছিল তারা।

আরও পড়ুন: বুথফেরত সমীক্ষার গুজবে কান দেবেন না, স্ট্রং রুম পাহারা দিতে কর্মীদের নির্দেশ প্রিয়ঙ্কার

 সেই একই বিষয় নিয়ে ফের সুপ্রিম কোর্টের অবসরকালীন বেঞ্চে আর্জি জানানোয় ক্ষুব্ধ বিচারপতি অরুণ মিশ্র বলেন, ‘‘প্রধান বিচারপতির নেতৃত্বে একটি বেঞ্চ ইতিমধ্যেই এই বিষয় নিয়ে সিদ্ধান্ত নিয়েছে। এখন আবার অবসরকালীন বেঞ্চে এই দাবি এল কেন? এই রকম চলতে থাকলে গণতন্ত্রই বিপন্ন হয়ে পড়বে। এই ধরনের আবেদন ‘ননসেন্স’।

২০১৯ লোকসভা নির্বাচনের ফল

আপনার মত