• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

সাক্ষাৎকার সাজানো, নরেন্দ্র মোদীকে ১০ প্রশ্ন কংগ্রেসের

file
রণদীপ সুরজেওয়ালা ও নরেন্দ্র মোদী।—ফাইল চিত্র।

Advertisement

লোকসভা নির্বাচনের বাকি আর মাত্র কয়েক মাস।বিজেপির তরফে আনুষ্ঠানিকভাবে তার প্রচার শুরু হয়ে গেল মঙ্গলবার।

নতুন ইংরেজি বছরের প্রথম দিনে সংবাদমাধ্যমের মুখোমুখি হন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সংবাদ সংস্থা এএনআই-কে তিনি একান্ত সাক্ষাৎকার দেন। তাতে নোটবন্দি থেকে সার্জিক্যাল স্ট্রাইক, রামমন্দির থেকে রাফাল চুক্তি, প্রায় সববিষয়ই ছুঁয়ে গিয়েছেন তিনি।

তবে, তাঁর জবাবে সন্তুষ্ট নয় প্রধান বিরোধী দল কংগ্রেস। তাদের দাবি, আগাগোড়া স্বগতোক্তি করে গিয়েছেন প্রধানমন্ত্রী। গুরুত্বপূর্ণ কোনও প্রশ্নেরই উত্তর দেননি তিনি। এমনকি আসন্ন নির্বাচনে কোন নির্বাচনী কেন্দ্র থেকে দাঁড়াবেন বা আদৌ দাঁড়াবেন কি না, তারও জবাব দেননি।

আরও পড়ুন: কোর্টের রায়ের আগে রামমন্দির নিয়ে কোনও পদক্ষেপ নয়: প্রধানমন্ত্রী​

টানা ৯৫ মিনিট ধরে নরেন্দ্র মোদীর সাক্ষাৎকার সম্প্রচারিত হয় দেশের সব টেলিভিশন চ্যানেলে। সেই সম্প্রচার শেষ হতেই সাংবাদিক বৈঠক করেন কংগ্রেসের জাতীয় মুখপাত্র রণদীপ সুরজেওয়ালা। তিনি বলেন, ‘‘৫৫ মাসের শাসনকাল নিয়ে কেবল স্বগতোক্তি করে গিয়েছেন প্রধানমন্ত্রী। ওটাকে সাক্ষাৎকার বলে না। শুরু থেকেই আত্মপ্রচারে ব্যস্ত ছিলেন। শুধু নিজের কথাই বলে যাচ্ছিলেন। দল এবং দেশের কথা একবারও উল্লেখ করেননি।’’

এ দিনের সাংবাদিক বৈঠকে মোদীর উদ্দেশে ১০টি প্রশ্ন তুলে ধরেন সুরজেওয়ালা।

• প্রত্যেক নাগরিকের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ১৫ লক্ষ টাকা করে জমা দেওয়ার কথা ছিল মোদীর। প্রতিশ্রুতি রক্ষা হল না কেন?

• বিদেশ থেকে ৮০ লক্ষ কোটি কালো টাকা ফিরিয়ে আনার কথা ছিল। তার কী হল?

• বিজেপির শাসনকালে নতুন সব দুর্নীতির তথ্য উঠে আসছে। নোটবন্দির সময়ে বাতিল নোটে কোটি কোটি টাকা অমিত শাহের হাতে থাকা এক সংস্থার হাতে পৌঁছেছে। তা নিয়ে কী বক্তব্য প্রধানমন্ত্রীর?

• নোটবন্দির সময়ে লাইনে দাঁড়িয়ে মৃত্যু হয়েছে শতাধিক মানুষের। তাঁদের পরিবারকে জবাবদিহি কে করবে?

আরও পড়ুন: ভোটে জিততে মুখ চাই, কংগ্রেসের হারের সঙ্গে বিএনপির মহাবিপর্যয়ের তুলনা টানলেন হাসিনা

• ব্রিটিশদের বিরুদ্ধে লড়ে স্বাধীনতা ছিনিয়ে এনেছে কংগ্রেস। সেই সময় মোদীর সংগঠনের লোকজন ব্রিটিশদের সঙ্গে হাত মিলিয়েছিলেন। তা নিয়ে কী বক্তব্য?

• রাম মন্দির নিয়ে অর্ডিন্যান্স জারির প্রশ্ন আসছে কোথা থেকে?  আদালত যা রায় দেবে তাই তো মেনে নেওয়া উচিত! নাকি নির্বাচন আসছে বলে পরিস্থিতি ঠেকিয়ে রাখছেন মোদী?

• প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট নিজেমুখে জানিয়েছেন, হ্যালের থেকে রাফাল চুক্তি ছিনিয়ে রিলায়্যান্সকে দেওয়া হয়েছে। মোদী নিজে তাতে তদারকি করেছেন বলে অভিযোগ। তাই নিয়ে সংসদের যৌথ কমিটির তদন্ত চেয়েছি আমরা। তাতে এত ভয় কেন?

• উরি হামলার আগে বিনা আমন্ত্রণে পাকিস্তানে হাজির হয়েছিলেন কে? মোদী নিজে। তার পরেই উরিতে সেনা শিবিরে হামলা চালায় পাকিস্তানি জঙ্গিরা।

• গত কয়েক বছরে কাশ্মীরে প্রাণ হারিয়েছেন কয়েকশো জওয়ান। উপত্যকায় সুষ্ঠু শাসনব্যবস্থা কায়েম করা গেল না কেন?

• মোদী সরকারের দুর্বল বিদেশনীতির জন্যই আজ ডোকলামে আধিপত্য বেড়েছে চিনের। দেশের নিরাপত্তা নিয়ে এ ভাবে ছিনিমিনি খেলছেন কেন?

• সার্জিক্যাল স্ট্রাইকের পুরো কৃতিত্ব দেশের সেনাবাহিনীর। অত্যন্ত লজ্জার বিষয় যে, দেশের প্রধানমন্ত্রী স্বয়ং সেটিকে হাতিয়ার করে নিজের রাজনৈতিক স্বার্থ চরিতার্থ করতে চাইছেন। বিভাজন ঘটাতে চাইছেন দেশে।

সুরজেওয়ালার দাবি, ‘‘এ রকম সাজানো-গোছানো সাক্ষাৎকার দিয়ে মানুষকে বোকা বানানো কঠিন। হিম্মত থাকলে সংসদে বিরোধীদের মুখোমুখি হন অথবা সাংবাদিক বৈঠক ডাকুন। এ ভাবে মানুষকে ঠকাতে থাকলে, ভগবান রামও বাঁচাতে পারবেন না মোদীকে।’’

সবাই যা পড়ছেন

Advertisement

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন