• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

মোদী-অমিতের বৈঠক থেকেই ইস্তফার নির্দেশ গেল ফডণবীসের কাছে

Narendra Modi - Amit Shah
কী রণকৈশল নেবেন মোদী-শাহ জুটি? —ফাইল চিত্র।

নরেন্দ্র মোদী-অমিত শাহর জরুরি বৈঠকের পরই তড়িঘড়ি বার্তা গেল মহারাষ্ট্রে। মোদী-শাহর নির্দেশেই রাজ্যের মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিলেন দেবেন্দ্র ফডণীস। উপমুখ্যমন্ত্রী অজিত পওয়ারের আচমকা ইস্তফার পর এ বার চমক দিলেন তিনি।

সুপ্রিম কোর্টের নির্দেশে মহারাষ্ট্রে বুধবার আস্থাভোট হওয়ার কথা ছিল। তার আগেই রণকৈশল স্থির করতে মঙ্গলবার দুপুরে তড়িঘড়ি জরুরি বৈঠকে বসেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। নয়াদিল্লিতে ওই বৈঠকে ছিলেন বিজেপির কার্যকরী সভাপতি জে পি নাড্ডাও।

বুধবার আস্থাভোটে শুধুমাত্র দেবেন্দ্র ফডণীসের সরকারকেই পরীক্ষার মুখোমুখি হতে হত না। তা মোদী-শাহর কাছেও সম্মানরক্ষার প্রশ্ন। কারণ, শনিবার সাতসকালে মহানাটকীয় চালে রাজ্যের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেন দেবেন্দ্র ফডণবীস। এবং তাঁর আগে ভোরেই তড়িঘড়ি যে ভাবে রাজ্যের রাষ্ট্রপতি শাসন প্রত্যাহার করানো হয়, তাতে মোদী-শাহ জুটিরই হাত দেখছেন অনেকে। ফলে এই আগামিকালের আস্থাভোট শুধুমাত্র বিজেপির রাজ্য রাজনীতির ক্ষেত্রেই গুরুত্বপূর্ণ ছিল, এমনটা নয়। তা ছিল কার্যত ওই জুটিরও মুখ বাঁচানোর লড়াই।

আরও পড়ুন: ফের মহা নাটক, আচমকা উপ মুখ্যমন্ত্রী পদে ইস্তফা অজিতের

আরও পড়ুন: আস্থাভোটের কৌশল ঠিক করতে মুম্বইয়ে রাত ৯টায় বিজেপি বিধায়কদের বৈঠক

মঙ্গলবার সকালে আস্থাভোট নিয়ে সুপ্রিম কোর্টের রায়ের পর থেকেই বেশ চাঙ্গা শিবসেনা-কংগ্রেস-এনসিপি জোট। তার উপর এ দিন দুপুরেই উপমুখ্যমন্ত্রী পদ থেকে নিজের ইস্তফা জমা দিয়ে বিজেপি শিবিরকে আরও চাপে ফেলে দেন এনসিপির অজিত পওয়ার। ফলে, ১৭০ বিধায়কের সমর্থনের যে দাবি বরাবর করে আসছিল বিজেপি শিবির, তাতে স্বাভাবিক ভাবেই বড়সড় ধাক্কা লাগে।

আরও পড়ুন: আস্থাভোটে আমরাই জিতব, বললেন সনিয়া, সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করব, প্রতিক্রিয়া বিজেপির

আরও পড়ুন: মহারাষ্ট্রে কালই আস্থাভোট, গোপন ব্যালট নয়, হবে সরাসরি সম্প্রচার, রায় সুপ্রিম কোর্টের

এ দিন প্রথমে অজিত পওয়ার এবং পরে দেবেন্দ্র ফডণবীসের ইস্তফার পর পরিবর্তিত পরিস্থিতিতে কী রণকৌশল নেবেন বিজেপির শীর্ষ নেতৃত্ব? অথবা আস্থাভোটের ঠিক আগেই দেবেন্দ্র ফডণবীস ইস্তফার পর কোন পথেই বা এগতে হবে, তা নিয়েও ভাবনা-চিন্তা হয় মোদী-শাহের বৈঠকে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন