• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

‘এর চেয়ে বড় অস্বস্তি হয় না’, ট্রাম্পের সফরের সময় দিল্লির দাঙ্গা নিয়ে দাবি পুলিশের

gfx
গ্রাফিক: শৌভিক দেবনাথ।

 

আমেরিকার প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ভারত সফরের সময় উত্তর-পূর্ব দিল্লির দাঙ্গা ভারত সরকারের কাছে একটা ‘আন্তর্জাতিক অস্বস্তি’। এর চেয়ে বড় অস্বস্তি আর হয় না। চার্জশিটে এমনটাই জানিয়েছে দিল্লি পুলিশ।

দাঙ্গা, দাঙ্গায় উস্কানি দেওয়া, অপরাধমূলক ষড়যন্ত্র, অবৈধ ভাবে জমায়েত-সহ ইউএপিএ আইনে মামলা রুজু করে জেএনইউ-এর ছাত্র নেতা উমর খালিদ, শরজিল ইমামের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেছে দিল্লি পুলিশ। ওই চার্জশিটে দাবি করা হয়েছে, একটা নির্বাচিত সরকারকে ফেলে দেওয়ার জন্য খুব নিপুণ ভাবে এই দাঙ্গায় মদত দেওয়া হয়েছে।

আরও বলা হয়েছে, যদি ষড়যন্ত্রকারীরা তাদের পরিকল্পনায় সাফল্য পেত, তা হলে সরকার পড়ে যেত। এবং একটা অরাজক পরিস্থিতির সামনাসামনি হতে হত জনসাধারণকে।

প্রসঙ্গত, গত ২৪ ফেব্রুয়ারি উত্তর-পূর্ব দিল্লিতে দাঙ্গা ছড়িয়েছিল। নাগরিকত্ব সংশোধনী আইনের বিরোধিতায় জ্বলে উঠেছিল দিল্লি। এই ঘটনায় মৃত্যু হয়েছিল কমপক্ষে ৫৩ জনের, আহত হয়েছিলেন ২০০ জন। দিল্লিতে যখন দাঙ্গার আগুন জ্বলছে, সে সময়ই ভারত সফরে এসেছিলেন ডোনাল্ড ট্রাম্প। এক দিকে যখন সিএএ-র বিরোধিতায় দিল্লি জ্বলছে, তখন গুজরাতে ট্রাম্পকে নিয়ে সমাবেশে ব্যস্ত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই ঘটনায় প্রবল সমালোচনার মুখে পড়েছিলেন তিনি। এমন এক আবহে আমেরিকার প্রেসিডেন্টের ভারতে পদার্পণে সরকারের ‘অস্বস্তি’ আরও বাড়িয়ে তুলেছিল। চার্জশিটে সে কথাই উল্লেখ করেছে দিল্লি পুলিশ। 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন