দাম কমল পেট্রল ও ডিজেলের। পেট্রলের দাম কমল লিটার-পিছু ২২ থেকে ২৪ পয়সা। এ বছর এর আগে এতটা কম দামি হয়নি পেট্রল। আর ডিজেলের দাম কমল লিটারে ২৩ থেকে ২৫ পয়সা। গত ৯ মাসের মধ্যে সর্বনিম্ন। ইন্ডিয়ান অয়েল কর্পোরেশনের তরফে এ কথা জানানো হয়েছে।

তার ফলে, দিল্লিতে পেট্রলের দাম লিটারে ৬৯ টাকা ২৬ পয়সা থেকে কমে হল ৬৯ টাকা ৪ পয়সা। লিটার-পিছু ৬৩ টাকা ৩২ পয়সা থেকে নেমে ডিজেলের দাম হল ৬৩ টাকা ০৯ পয়সা।

কলকাতায় পেট্রলের দাম ২২ পয়সা কমে হল ৭১ টাকা ১৫ পয়সা। আর ডিজেলের দাম লিটার-পিছু ১১ পয়সা কমে হল ৬৪ টাকা ৯৬ পয়সা। তবে পাইকারি বাজারে কলকাতায় ডিজেলের দাম লিটারে আরও কমল। হল ৬৪ টাকা ৮৪ পয়সা।

চেন্নাই ও মুম্বইয়ে পেট্রলের দাম লিটারে হল যথাক্রমে ৭১ টাকা ৬২ পয়সা এবং ৭৪ টাকা ৬৭ পয়সা। আর ডিজেলের দাম লিটারে হল যথাক্রমে, ৬৬ টাকা ৫৯ পয়সা এবং ৬৬ টাকা ২৫ পয়সা।

আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম বেড়ে চলায় গত ১৬ অগস্ট থেকে অক্টোবরের (৪ তারিখ) গোড়ার দিক পর্যন্ত ভারতে পেট্রল ও ডিজেলের দাম বেড়েছে প্রায় নিয়মিতই। ওই সময় পেট্রলের দাম লিটার-পিছু বেড়েছিল ৬ টাকা ৮৬ পয়সা। আর ডিজেলের দাম বেড়েছিল লিটারে ৬ টাকা ৭৩ পয়সা।

আরও পড়ুন- ফের দাম বাড়ল পেট্রোল-ডিজেলে

আরও পড়ুন- নেমে পড়ল নৌবাহিনীর ডুবুরি দল, মেঘালয়ের খাদানে এখনও নিখোঁজ ১৫ শ্রমিক​

তবে আন্তর্জাতিক বাজারে অপরিশোধিত তেলের দাম উত্তরোত্তর কমতে থাকায় এ বছর ১৮ অক্টোবর থেকেই (একটি দিন বাদে) দিল্লি, কলকাতা, চেন্নাই ও মুম্বই-সহ ভারতের বিভিন্ন শহরে পেট্রল ও ডিজেলের দাম পড়তে শুরু করে। যদিও গত ৬ নভেম্বর পেট্রল ও ডিজেলের দাম ফের বেড়েছিল।