• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

ছত্তীসগড়ের নাম করে চালানো শিলাবৃষ্টির এই ভিডিয়োর সত্যতা জানুন

healstorm
টুইটার থেকে নেওয়া ছবি।

ভুয়ো খবর ছড়ানোর বিরুদ্ধে সরকার নেটাগরিকদের সতর্ক করে চলেছে। কেউ কেউ সেই নির্দেশ মেনে তথ্য, ছবি, ভিডিয়ো শেয়ার করার আগে নিজেদের মতো করে যাচাই করে নেন। আবার কেউ কোনও কম-গুরুত্বপূর্ণ অথচ সুন্দর কোনও ছবি, ভিডিয়ো পেলেই এত কিছু না ভেবে শেয়ার করে দেন। এমনই একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে সোশ্যাল মিডিয়ায়। যেটি এক আইএএস অফিসার তাঁর ভেরিফায়েড হ্যান্ডল থেকে শেয়ার করেছেন। দাবি করেছেন এটি ছত্তীসগড়ের শিলাবৃষ্টির ভিডিয়ো।

ছত্তীসগড়ে কর্মরত ২০০৯-এর ব্যাচের আইএএস অফিসার অবনিশ শরণ ২৬ এপ্রিল একটি ভিডিয়ো পোস্ট করেছেন। তাতে দেখা যাচ্ছে, গল্ফ বলের আকার বা তার থেকেও বড় বড় শিলাবৃষ্টি হচ্ছে।

সম্ভবত টিনের ছাউনির ভিতর থেকে ভিডিয়োটি রেকর্ড করা হয়েছে। টিনের উপর শিলা পড়ার শব্দ শোনা যাচ্ছে। সামনে একটি চাষের জমিতে জল জমে রয়েছে, তার উপর একের পর গোলার মতো এসে পড়ছে বড বড় শিলা। যে শিলাগুলি সামনের উঁচু জায়গায় পড়ছে সেগুলি দেখেই বোঝা যাচ্ছে এর আকার কেমন।

আরও পড়ুন: প্যান্ট ছাড়াই লাইভ খবরে সাংবাদিক, ধরা পড়ে গেলেন ক্যামেরায়

অবিনাশ তাঁর পোস্টে লিখেছেন, এটি রবিবার ছত্তীসগড়ের পেনড্রা এলাকার ঘটনা। শনি-রবিবার উত্তর ভারতের বেশ কিছু এলাকায় ভারী বৃষ্টি হয়। কোথাও কোথাও শিলাবৃষ্টি হয়েছে। বেশ কিছু এলাকায় ফসলও নষ্ট হয়েছে বলে জানা গিয়েছে। এই ভিডিয়োটি সেখানকার বলেই পোস্ট করা হয়েছে।

দেখুন সেই ভিডিয়ো:

যদিও ভিডিয়োটি, এর কয়েক দিন আগেই ইউটিউব বা অন্য সোশ্যাল মিডিয়ায় পোস্ট হয়েছে। এবং সেখানে জানানো হয়েছে ভিডিয়োটি ভিয়েতনামের কাও ব্যাং এলাকার।

আরও পড়ুন: গঙ্গার জলে খেলে বেড়াচ্ছে জাতীয় জলজ প্রাণী, সোশ্যাল মিডিয়ায় ছড়াচ্ছে ভিডিয়ো

দেখুন সেই পোস্ট:

এক আইএএস অফিসারের ভেরিফায়েড হ্যান্ডল থেকে এমন একটি পোস্ট হওয়ায় অনেক নেটাগরিকই অবাক হয়েছেন। তাঁদের বক্তব্য ভিডিয়োটি একবার অন্তত ঠিক কি না খতিয়ে দেখা উচিত ছিল।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন