• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

স্নান করাচ্ছেন কিং কোবরাকে, চিনে নিন এই সাহসী যুবককে

King Cobra
কিং কোবরাকে স্নান করাচ্ছেন সুরেশ। ছবি: টুইটার থেকে নেওয়া।

বেশির ভাগ মানুষই সাপকে ভয় পান। আবার কিছু মানুষকে দেখলে মনে হবে সাপ তাঁদের কাছে আর পাঁচটা প্রাণীর মতোই। সম্প্রতি একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে, যেখানে দেখা যাচ্ছে একটি প্রমাণ আকারের কিং কোবরাকে বালতিতে করে জল নিয়ে স্নান করাচ্ছেন এক ব্যক্তি। যা দেখলে গায়ে কাঁটা দেবে।

টুইটারে একাধিক অ্যাকাউন্টে ভিডিয়োটি শেয়ার হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, প্রায় ১০-১২ ফুটের সাপের মাথায় জল ঢালছেন এক যুবক। সাপটিও যেন আরাম করে স্নান করে নিচ্ছে। তবে যিনি স্নান করাচ্ছেন তিনি বেশ সতর্কতার সঙ্গেই এই কাজ করছেন। সাপটি যখন তার দিকে মাথা ঘোরাচ্ছে, তিনি একটু নিরাপদ দূরত্বে পিছিয়ে আসছেন।

ভিডিয়োটি শেয়ার করে ইন্ডিয়ান ফরেস্ট সার্ভিসের কর্মী সুশান্ত লিখেছেন ‘গ্রীষ্মকাল, কে না চায় এমন করে স্নান করতে’। তবে এটি বিপজ্জনক হতে পারে তাই কেউ যেন এমন কাজ করার চেষ্টা না করেন, সতর্ক করেছেন সুশান্ত। সুশান্তর আগেও এই ভিডিয়োটি টুইটারে কিছু অ্যাকাউন্টে শেয়ার হয়েছে।

দেখুন সেই ভিডিয়ো:

ভিডিয়োটি কোথায় কবে রেকর্ড হয়েছে সে সম্পর্কে সুশান্ত বা অন্য টুইটার ইউজার বিশেষ কোনও তথ্যের উল্লেখ করেননি। তবে এক টুইটার ইউজার এই যুবকের পরিচয় দিয়েছেন। ওই যুবকের নাম ভাভা সুরেশ।

আরও পড়ুন: ‘শক্তিমান’ সোনু সুদের উদ্যোগে বাড়ি ফিরছেন লকডাউনে আটকে পড়া বহু মানুষ

এই সুরেশ কেরলের বাসিন্দা। তিনি সাপ ও বন্যপ্রাণী সংরক্ষণের কাজ করেন। সর্প বিশেষজ্ঞ হিসেবে পরিচিত তিনি। বছর ছেচল্লিশের এই যুবক এখনও পর্যন্ত প্রায় ৫০ হাজার সাপ উদ্ধার করেছেন বলে জানা গিয়েছে, যার মধ্যে ১৯১টি কিং কোবরা। এটি এই বছর এপ্রিলের পরিসংখ্যান।

আরও পড়ুন: রেল স্টেশনে খাবার ছিনিয়ে নিচ্ছেন সাধারণ মানুষ, ধরা পড়ল ক্যামেরায়

এখন ভাবছেন, এত সাপ ধরছেন সুরেশ অথচ ছোবল খাননি কোনও দিন? সুরেশ প্রায় তিন হাজার বার সাপের ছোবল খেয়েছেন। যার মধ্যে অন্তত ৩০০ বার ছোবল খেয়েছেন বিষধরের। যার ফলে তাঁকে তিন বার ভেন্টিলেটরে রেখে চিকিৎসা করাতে হয়েছে, ছ’ বার তাঁকে আইসিইউ-তে ভর্তি করা হয়েছে। প্রতিবারই তিনি হাসপাতাল থেকে ফিরে ফের সাপ উদ্ধার করতে বেরিয়ে পড়েছেন।

আরও পড়ুন: এই মাস্ক পরলে আপনাকে না চেনার ভয় থাকবে না

সুরেশ সাপগুলিকে উদ্ধার করে তাদের স্বাভাবিক বাসস্থানে ছেড়ে দেন। সেই সঙ্গে তিনি মানুষের মধ্যে সাপ সম্পর্কে যে ভুল ধারণাগুলি রয়েছে তা ভাঙতে প্রচার করেন। মানুষকে সাপের আচার-আচরণ সম্পর্কে বোঝান। সুরেশের একটি ইউটিউব চ্যানেল রয়েছে, সেখানে আরও বেশ কিছু ভিডিয়ো পোস্ট করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কী ভাবে তিনি এমন বড় বড় সাপ উদ্ধার করছেন।

দেখুন সেই সব ভিডিয়ো:

 

 

 

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন