• সংবাদ সংস্থা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

জলের তোড়ে ভেসে যাচ্ছে কাজিরাঙ্গার গণ্ডার শাবক, উদ্ধারের ভিডিয়ো ভাইরাল

Rhino
গণ্ডার শাবক উদ্ধার করছেন বনকর্মীরা। ছবি: টুইটার থেকে নেওয়া।

অসমের বন্যায় কাজিরাঙ্গা জাতীয় উদ্যানের বেশির ভাগ অংশ জলমগ্ন হয়ে পড়েছে। প্রচুর প্রাণী মারা যাওয়ার ছবি সামনে আসছে। সরকারি কর্মীদের পাশাপাশি স্থানীয়রাও তাদেরউদ্ধারে নেমেছেন। তেমনই একটি গণ্ডার শাবককে উদ্ধারের ছবি ভাইরাল হয়েছে। জলের তোড়ে ভেসে যাচ্ছিল গণ্ডারটি। একটি ছোট নৌকা ও একটি ভেলার সাহায্যে সেটিকে জল থেকে উদ্ধার করা হয়।

পরভিন কাসওয়ান নামে একভারতীয় বন দফতরের আধিকারিক, তাঁর টুইটার হ্যান্ডলে গণ্ডার উদ্ধারের এই ভিডিয়োটি প্রকাশ করেছেন। ভিডিয়োতে দেখা যাচ্ছে, বন্যার জলে পড়ে ছটফট করছে একটি বাচ্চা গণ্ডার। আর সেটিকে নৌকাতে তোলার চেষ্টা করছেন কয়েকজন। কিন্তু কিছুতেই সেটিকে বাগে আনা যাচ্ছে না। আর একটি ভেলায় করে একজন আসেন সেখানে। ভেলা ও নৌকার মাঝে এবার গণ্ডারটিকে দু’দিক থেকে ধরে তোলার চেষ্টা হয়। প্রথমে মনে হয় গণ্ডারটি ঠিক বুঝতে পারছিল না, যে তাকে উদ্ধারের চেষ্টা হচ্ছে। পরে বুঝতে পেরে শান্ত হয়ে উদ্ধার কাজে সহযোগিতা করে। নিজেই চেষ্টা করতে থাকে বেলায় ওঠার। এরই মধ্যে একজন একটি বড় টায়ারের টিউব এগিয়ে দেন।

গণ্ডারটির উদ্ধারের সম্পূর্ণ ভিডিয়োটি পাওয়া যায়নি। সম্ভবত যিনি ভিডিয়োটি রেকর্ড করছিলেন তাঁকেও উদ্ধার কাজে হাত লাগাতে হয়েছে। তাই গোটা ঘটনা ক্যামেরাবন্দি করা সম্ভব হয়নি।

আরও পড়ুন : সঙ্গীকে নিয়ে সুশির দোকানে বাসা বাঁধছিল নীল পেঙ্গুইন, তুলে নিয়ে গেল পুলিশ

আরও পড়ুন : বিমানে পা দিয়ে ভিডিয়ো স্ক্রিন স্ক্রল করছেন যাত্রী!

 

ভিডিয়োটি প্রকাশ পাওয়ার পরই প্রচুর মানুষ সেটি রিটুইট করেছেন। যে ভাবে উদ্ধার কাজ চলছে বহু মানুষের প্রশংসা পেয়েছেন বনকর্মীরা। অনেকেই অসমের বন্যা পরিস্থিতিতে বন্যপ্রাণীদের অবস্থা তুলে ধরেছেন। দেখা যাচ্ছে কোথাও উদ্ধার কাজ চলছে। কোথাও আবার অসুস্থ প্রাণীদের চিকিত্সা করা হচ্ছে।

 

 

 

 

অসমের বন্যায় কয়েক লক্ষ মানুষ ক্ষতিগ্রস্ত। কয়েক হাজার মানুষ ঘর হারিয়েছেন। যাঁদের মধ্যে প্রায় ৮৩ হাজার মানুষকে আশ্রয় নিতে হয়েছে ৪৯০ ত্রাণ শিবিরে।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন