রবিবার কেন্দ্রীয় মন্ত্রী কে জে আলফোন্স জানিয়েছেন,  প্রায় দশ লক্ষ ত্রাণ শিবির খোলা হয়েছে। সেনা, এনডিআরএফ রাজ্য প্রশাসনের উদ্যোগকে বিশ্বের বৃহত্তম উদ্ধারকাজ বলে মন্তব্য করেছেন আলফোন্স।
সংবাদ সংস্থা
১৯ অগস্ট, ২০১৮
thrissur
সংবাদ সংস্থা
প্রায় এক মানুষ সমান জল। প্রবল স্রোত বইছে। ঘরবাড়ি ছেড়ে চলে গিয়েছেন বেশিরভাগই। গোটা ত্রিশূরের ছবিটা এখন এ রকমই। সেখানেই উদ্ধারকারীরা খুঁজে খুঁজে সুনীতার বাড়ির হদিশ পান। গিয়ে দেখা যায় বাড়ির বেশির ভাগটাই জলের তলায় চলে গিয়েছে।
১৯ অগস্ট, ২০১৮
ivf
সংবাদ সংস্থা
স্বামীর মৃত্যুতে ভেঙে পড়েছিলেন বেঙ্গালুরুর তরুণী সুপ্রিয়া। অনিদ্রার রোগ গ্রাস করে তাঁকে। ইনসমনিয়ার সময় ব্লগ লেখা শুরু করেন তিনি। গৌরব আর সুপ্রিয়ার বিয়ের পাঁচ বছর পরেও সন্তান না হওয়ায় সংরক্ষিত শুক্রাণু থেকেই আইভিএফ পদ্ধতিতে চিকিৎসা শুরু করেছিলেন।
১৯ অগস্ট, ২০১৮
banners that put up
সংবাদ সংস্থা
ব্যানারের বিষয়টা কী? কে বা কারা টাঙালো? শুরু হয় খোঁজ। নাম উঠে আসে নীলেশ খেড়েকর নামে বছর পঁচিশের এক যুবকের।পুলিশ তদন্তে নেমে নীলেশের এক বন্ধু বিলাস শিণ্ডের খোঁজ পায়। তাঁকে জেরা করে আসল তথ্যটা উঠে আসে।
১৯ অগস্ট, ২০১৮
Sidhu
সংবাদ সংস্থা
পাক সেনাপ্রধানকে আলিঙ্গন প্রসঙ্গে সিধু বলেন, ‘‘জেনারেল আমাকে আলিঙ্গন করেন। এবং বলেন, এটা শান্তির সময়। এটাই আমার স্বপ্ন।’’
১৯ অগস্ট, ২০১৮
Hamid
সংবাদ সংস্থা
হানান বলেন, “সাহায্যের যে অর্থ আমি পেয়েছি, সেই অর্থ দান করেই এই ঘোর বিপদে রাজ্যবাসীর পাশে দাঁড়াতে চাই।”
১৯ অগস্ট, ২০১৮
Narendra Modi
নিজস্ব প্রতিবেদন
বানভাসি চেঙ্গান্নুর উদ্ধারের কাজে আরও বেশি কপ্টার দাবি করেছে। স্থানীয়দের আশঙ্কা, আজ রাতেই উদ্ধার শুরু না হলে মৃতের সংখ্যা বাড়বে। রাজ্যবাসী সিঁটিয়ে ৩৩টি বাঁধের লাগামছাড়া চেহারাতেও। কোনও কোনও বা়ড়ির দোতলাতেও হাঁটুজল উঠে গিয়েছিল। আজ নেমেছে। কোঝিকো়ড় প্রশাসন অবশ্য বলছে, আজ দু’টি বাঁধের গেট বন্ধ করা গিয়েছে। কাল থেকে কিছু এলাকায় পুনর্বাসনও শুরু হবে।
১৯ অগস্ট, ২০১৮
Narendra Modi
নিজস্ব সংবাদদাতা
দলীয় সূত্র বলছে, রাজস্থান, মধ্যপ্রদেশ ও ছত্তীসগঢ়-সহ বেশ ক’টি রাজ্যে ভোট রয়েছে সামনে। অটলের মূত্যুর পরে দল প্রথমে ভেবেছিল, তাঁর মতো এক জন নেতাকে নিয়ে প্রচার চালালে ভোটে ফায়দা মিলবে।
১৯ অগস্ট, ২০১৮
Rahul Gandhi
নিজস্ব সংবাদদাতা
গত ক’দিন ধরেই কেরলের বন্যা পরিস্থিতি দেখতে যেতে চাইছিলেন রাহুল। কিন্তু নিরাপত্তার দায়িত্বে থাকা এসপিজি ছাড়পত্র দেয়নি। এ দিকে অটলবিহারী বাজপেয়ীর অন্ত্যেষ্টি শেষ হতেই কেরল উড়ে যান মোদী। আজ কপ্টারে চেপে উপদ্রুত এলাকাগুলি ঘুরে দেখেন তিনি। অন্তর্বর্তিকালীন ৫০০ কোটি টাকা সাহায্যেরও ঘোষণা করেন। 
১৯ অগস্ট, ২০১৮
Ram shankar and Abhijit
নিজস্ব সংবাদদাতা
ছাতনার সুয়ারাবাকরা গ্রামের বাসিন্দা ওই যুবকদের নাম অভিজিৎ মণ্ডল এবং রামশঙ্কর মণ্ডল। বছর চব্বিশের রামশঙ্কর এক বছর ধরে কেরালার এর্নাকুলামে একটি ফলের বাগানে কাজ করছেন। মাস তিনেক আগে সে কাজেই বছর আঠারোর অভিজিৎকে সেখানে নিয়ে যান। পেরুমবাভুর থানা এলাকারই চুংডাকুড়িতে ছ’জন শ্রমিক মিলে মেসে থাকতেন।
১৯ অগস্ট, ২০১৮
Homeless
নিজস্ব সংবাদদাতা
সচরাচর সে-ফুলের দেখা মেলে না। ১২ বছরে একবার, এ পৃথিবী পায় তাকে। এক যুগ অন্তর অগস্ট থেকে অক্টোবর, কেরলের মুন্নার, পালানি ছেয়ে যায় নীলাকুরিঞ্জির বেগনিরঙা বিস্ফোরণ। সেই ফুলের গল্প ঢেকে গিয়েছে অন্য প্লাবনের বিভীষিকায়।
১৯ অগস্ট, ২০১৮
Rescue
সন্দীপ চক্রবর্তী, গবেষক
শুধু কাশেরগড় জেলাতেই তেমন প্রভাব প়ড়েনি। স্বাভাবিকের তিন গুণ বৃষ্টি হয়েছে। মৃতের সংখ্যা ৩০০ ছাড়িয়েছে।
১৯ অগস্ট, ২০১৮
Swaminathan Gurumurthy
নিজস্ব সংবাদদাতা
আরএসএস-ঘনিষ্ঠ গুরুমূর্তি শনিবার সাতসকালে টুইটারে এ হেন মন্তব্য করে প্রবল সমালোচনার মুখে পড়েছেন। অনেকেই পরামর্শ দিয়ে বলেছেন, কেরলের মানুষকে সাহায্য করতে না পারলে অন্তত মুখটা বন্ধ রাখুন। তাতেই প্রশংসা পাবেন।
১৯ অগস্ট, ২০১৮
Rahul-Mamata
জয়ন্ত ঘোষাল
তৃণমূলের সঙ্গে সম্পর্কের প্রশ্নে প্রদেশ কংগ্রেসের একটা বড় অংশের তীব্র আপত্তি রয়েছে। তৃণমূলের বিরুদ্ধে দল ভাঙানোর অভিযোগ তুলে প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরীর প্রশ্ন, মমতা কি আদৌ জোট চান? বস্তুত, লোকসভা ভোটে এ রাজ্যে সব আসনে একাই লড়ার কথা ইতিমধ্যেই ঘোষণা করেছেন মমতা।
১৯ অগস্ট, ২০১৮
Rahul Gandhi
নিজস্ব সংবাদদাতা
আজ দিল্লির গুরুদ্বার রকাবগঞ্জ রোডে দলের ‘ওয়ার রুম’-এ কংগ্রেস শাসিত রাজ্যগুলির মুখ্যমন্ত্রী, প্রদেশ সভাপতি, পরিষদীয় দলনেতাদের সঙ্গে প্রায় দু’ঘণ্টা ধরে বৈঠক করেন রাহুল। সেখানে তিনি বলেন, মোদী ‘দেশের চৌকিদার’ সাজছেন। কিন্তু রাফাল-চুক্তিতে সরকারের প্রায় ৪১ হাজার কোটি টাকা লোকসান হয়েছে। বরাত পেয়েছে মোদীর বন্ধুর সংস্থা।
১৯ অগস্ট, ২০১৮
Kausar
নিজস্ব সংবাদদাতা
জেনারেটরের মধ্যে কী ভাবে বিস্ফোরক ঢোকানো হয়েছিল তাও দেখায় ধৃত জঙ্গিরা। গোটা প্রক্রিয়াটির ভিডিও করা হয়। এরপরে তাদের নিয়ে যাওয়া হয় জহানাবাদ জেলার কুতবনচক মহল্লায়। এখানেই বিস্ফোরণে ব্যবহৃত আইইডি তৈরি করেছিল কওসর।
১৯ অগস্ট, ২০১৮
Locked room
আর্যভট্ট খান
পুলিশ জানিয়েছে, বোকারো স্টিল সিটি কোঅপরাটিভ কলোনির বাসিন্দা দুই ভাইবোনের নাম দীপক ঘোষ (৫০) ও মঞ্জুশ্রী ঘোষ (৫৬)। বোকারোর এসপি এস কার্তিক বলেন, ‘‘এই ঘটনায় এক চক্ষু চিকিৎসক-সহ দু’জনের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। দুই ভাইবোনের উপর শারীরিক নির্যাতনের চিহ্নও মিলেছে। দীর্ঘদিন তাদের খাওয়াও জোটেনি।’’
১৯ অগস্ট, ২০১৮
Brajesh Thakur
দিবাকর রায়
২০১৩ সাল থেকে ব্রজেশ ঠাকুরের সংস্থা ‘সেবা সংকল্প’ এবং ‘বিকাশ সমিতি আবাসিক হোম’-এর দেখভাল করছে। হোমের রেকর্ড অনুযায়ী, এখনও পর্যন্ত সেখানে ৪৭১ জন কিশোরী এসেছে, গিয়েছে। কয়েক জন কিশোরী দীর্ঘদিন ধরেই সেখানে থেকেছে। সমীক্ষা রিপোর্ট অনুযায়ী, কিশোরীদের দেখভালের জন্য সরকারের কাছ থেকে বছরে প্রায় ৪৮ লক্ষ টাকা করে পেয়েছে ব্রজেশের সংস্থা।
১৯ অগস্ট, ২০১৮
Vrinda Karat
নিজস্ব সংবাদদাতা
আদিবাসী অধিকার রাষ্ট্রীয় মঞ্চের অভিযোগ, মোদী সরকারের নীতির ফলে আদিবাসী ছেলেমেয়েরা স্কুলের পড়াশোনাও মাঝপথে ছেড়ে দিচ্ছেন।
১৯ অগস্ট, ২০১৮
Sidhu
নিজস্ব প্রতিবেদন
দেখা যায়, পাক অধিকৃত কাশ্মীরের প্রেসিডেন্ট মাসুদ খানেরঠিক পাশেই বসে আছেন নভজ্যোৎ সিংহ সিধু। পাক অধিকৃত কাশ্মীর নিয়ে বরাবরই সংবেদনশীল ভারত। তাই তাঁর পাশে সিধু বসে থাকায় অনেকেই আশ্চর্য হয়েছেন।
১৮ অগস্ট, ২০১৮
Room
নিজস্ব প্রতিবেদেন
বিশ্বের বিলাসবহুল বাড়িগুলির মধ্যে এটা অন্যতম। নাম অ্যান্টিলিয়া। মুম্বইয়ের ২৭তলা এই বাড়িটিই রিলায়্যান্স কর্ণধার মুকেশ অম্বানীর ঠিকানা। ২৭ তলার এই বাড়িটির কোনও একটি তলার সঙ্গে অপর তলার মিল নেই। চলুন অ্যান্টিলিয়ার ঘরগুলির ভিতরে ঢুঁ মারা যাক।।
১৮ অগস্ট, ২০১৮
Kerala
নিজস্ব প্রতিবেদন
সব দেখে মাধব গ্যাডগিল মন্তব্য করেছেন, ‘‘এই বিপর্যয় আসলে মানুষের তৈরি। জরুরি ভিত্তিতে আগাম ব্যবস্থা না নিলে কেরলের জন্য হয়তো ভবিষ্যতে আরও বড় বিপর্যয় অপেক্ষা করছে। তার জন্যও প্রকৃতি নয়, দায়ি হবে মানুষই।’’
১৮ অগস্ট, ২০১৮
Kerala
নিজস্ব প্রতিবেদন
টানা বৃষ্টির জেরে ক্রমাগত বাড়ছে আতঙ্ক। ইতিমধ্যেই প্রাণ হারিয়েছেন তিনশোর বেশি মানুষ। কেরলের পরিস্থিতি খতিয়ে দেখতে পরিদর্শনে গিয়েছেন স্বয়ং প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এক ঝলকে দেখে নেওয়া যাক, কেরলের ভয়ঙ্কর বন্যা পরিস্থিতির কিছু ছবি।
১৮ অগস্ট, ২০১৮
Narendra Modi
নিজস্ব প্রতিবেদন
ক্ষয়ক্ষতির পর্যালোচনা করার পর অন্তর্বতীকালীন ৫০০ কোটি টাকা ত্রান তহবিলে দেওয়ার কথা জানান প্রধানমন্ত্রী। ত্রাণ তহবিলে ২ কোটি টাকা দিচ্ছে স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া।
১৮ অগস্ট, ২০১৮
Namita Bhattacharya
নিজস্ব সংবাদদাতা
ইতিহাস বলে, বাজপেয়ীর এই ‘পরিবার’ নিয়ে আরএসএস বরাবরই ক্ষুব্ধ ছিল। বাজপেয়ী নিজেও প্রচারক ছিলেন। বিয়ে করেননি। কিন্তু পরবর্তী কালে তাঁর কলেজ জীবনের সহপাঠী রাজকুমারী কউলের কন্যা নমিতাকে তিনি পালিত কন্যার মর্যাদা দেন।
১৮ অগস্ট, ২০১৮
Narendra Modi
দিগন্ত বন্দ্যোপাধ্যায়
কয়েক পা হেঁটেই মোদী-শাহ বোধহয় বুঝতে পারলেন, ব্যাপারটা বেমানান হচ্ছে। একটু থমকে গিয়ে ভিড়ের মধ্যে হাতের কাছে যাঁকে যাঁকে দেখতে পেলেন, ডেকে নিলেন। শিবরাজ সিংহ চৌহান, দেবেন্দ্র ফডণবীস, অনুরাগ ঠাকুরের মতো কয়েক জন এলেন সে বলয়ে। 
১৮ অগস্ট, ২০১৮
Sitaram Yechuri
প্রেমাংশু চৌধুরী
একই ভাবে মতাদর্শের বিভেদ ভুলে শুক্রবার বাজপেয়ীকে শ্রদ্ধা জানাতে দিল্লিতে বিজেপির সদর দফতরে হাজির হলেন সিপিএমের সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি। সঙ্গে পলিটবুরোর দুই সদস্য নীলোৎপল বসু ও তপন সেন। বিজেপি দফতরে আগে কখনও যায়নি সিপিএম। বাজপেয়ীর মৃত্যু সেই ছোঁয়াছুঁয়ির বাধা ভেঙে দিল।
১৮ অগস্ট, ২০১৮
Advani, Naidu, Manmohan, Rahul
নিজস্ব সংবাদদাতা
দিল্লিতে রাহুল গাঁধী রাফাল নিয়ে কৌশল বৈঠক বাতিল করলেন। মধ্যপ্রদেশে কমল নাথ বাজপেয়ীর শ্রদ্ধায় দলে প্রস্তাব গ্রহণ করে দু’মিনিট নীরবতা পালন করলেন। ভোটের আগে প্রার্থীদের টিকিট দেওয়ার বৈঠকও বাতিল করলেন।
১৮ অগস্ট, ২০১৮
Atal Bihari
নিজস্ব সংবাদদাতা
গত প্রায় ন’বছর আন্তর্জাতিক কেন, দেশের রাজনীতিতেও অনুপস্থিত বাজপেয়ী। তাঁর শাসনকালে ছিল না সোশ্যাল মিডিয়ার দাপট। তিনি বিদেশমন্ত্রী থাকার সময় সংবাদমাধ্যমও ছিল হাতে গোনা। কিন্তু তা সত্ত্বেও আন্তর্জাতিক স্তরে তিনি যে সমীহ এবং শ্রদ্ধা আদায় করে নিয়েছিলেন, আবার তার প্রমাণ মিলল তাঁর মৃত্যুতে।
১৮ অগস্ট, ২০১৮
Late Atal Bihari Vajpayee
নিজস্ব সংবাদদাতা
সরকারি ভাবে এখনও ঘোষণা হয়নি। কিন্তু যমুনা নদীর ধারে, লাল কেল্লার পাশে ওই এলাকায় প্রাক্তন প্রধানমন্ত্রীর স্মারক তৈরি করতে হলে অটলবিহারী বাজপেয়ী সরকারেরই সিদ্ধান্ত বদলাতে হবে মোদী সরকারকে।
১৮ অগস্ট, ২০১৮
Vajpayee
রণেন সেন, প্রাক্তন রাষ্ট্রদূত
উদারতা, ভিন্ন মতাদর্শকে এক সঙ্গে নিয়ে চলায় তাঁর জুড়ি ছিল না। তবে নেহরুর সঙ্গে তাঁর ব্যক্তিগত সম্পর্কের দিকটিও উল্লেখযোগ্য। ১৯৫৭-এ নির্বাচনে জিতে লোকসভায় আসার পর বাজপেয়ীর বক্তৃতা নেহরুর এতটাই ভাল লেগেছিল, তিনি জনে জনে ডেকে তা বলতেন।
১৮ অগস্ট, ২০১৮
Flooded
সংবাদ সংস্থা
আজ মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়নের টুইট, গত ১০০ বছরে এত ভয়ঙ্কর বন্যা দেখেনি কেরল। শনিবার পর্যন্ত ফের নতুন করে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। শুক্রবারের হিসেবমতো, মৃত ৩২৪। এখনও পর্যন্ত অন্তত দু’লক্ষ মানুষ গৃহহীন। ১৫০০টি অস্থায়ী শিবিরে ঠাঁই হয়েছে তাঁদের। ৮০টি বাঁধ খুলে দেওয়া হয়েছে। হাসপাতালগুলোতে অক্সিজেনের অভাব। পেট্রোল পাম্পে মিলছে না তেল।
১৮ অগস্ট, ২০১৮
Rescue Mission
শ্রেয়া বন্দ্যোপাধ্যায়
বেড়াতে বেরিয়ে জাতীয় সড়কের উপরে ঘণ্টার পর ঘণ্টা এ ভাবে আটকে থাকতে হবে কখনও ভাবিনি। নাওয়া-খাওয়া নেই, কেরলের রাস্তাতেই ঘর। বৃহস্পতিবার রাতটা অবশ্য হোটেলে কেটেছে। তবে কত দিন? টাকাও প্রায় শেষ। এটিএম বন্ধ। খাবার অগ্নিমূল্য। হোটেলগুলোতে জলের প্রবল আকাল।
১৮ অগস্ট, ২০১৮
Flood
নিজস্ব সংবাদদাতা
কাজের সূত্রে বাংলার বহু মানুষ কেরলে থাকেন। অন্য রাজ্য থেকেও পরিযায়ী শ্রমিকেরা আছেন ওই রাজ্যে। বন্যায় তাঁদের কী অবস্থা, তা নিয়ে চিন্তিত পরিবার-পরিজনেরা। তাঁদের আশ্বস্ত করে কেরল রাজ্য সরকারের তরফে জানানো হয়েছে, রেলের সহযোগিতায় এর্নাকুলাম স্টেশন থেকে কিছু বিশেষ ট্রেনের ব্যবস্থা হয়েছে।
১৮ অগস্ট, ২০১৮
Shahrukh
নিজস্ব প্রতিবেদন
গানটির লিরিক অটলবিহারী বাজপেয়ীর লেখা। ‘কেয়া খোয়া কেয়া পায়া জাগ মে ’ নামের এই ভিডিয়োটি পরিচালনা করেছিলেন যশ চোপড়া, অভিনয় করেছিলেন শাহরুখ নিজে আর গানটি গেয়েছিলেন জগজিৎ সিংহ।
১৭ অগস্ট, ২০১৮
Agnibesh
নিজস্ব প্রতিবেদন
তাঁকে শেষশ্রদ্ধা জানাতে এসেছিলেন স্বামী অগ্নিবেশ। কিন্তু, বিজেপি দফতরের বাইরেই তাঁর উপর এক দল লোক ঝাঁপিয়ে পড়ে।
১৭ অগস্ট, ২০১৮
Atal
সংবাদ সংস্থা
শোকযাত্রা তত্ত্বাবধানের দায়িত্বে আছেন তিন সেনাবাহিনীর জওয়ানেরা। দিল্লির প্রায় পঁচিশটি রাস্তায় যান চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে, যাতে অন্তিম যাত্রায় কোনও বিভ্রাট না ঘটে। সেনা জওয়ানদের পাশাপাশি রাজধানীতে মোতায়েন করা হয়েছে দিল্লি পুলিশের দুই হাজার কর্মীকে।
১৭ অগস্ট, ২০১৮
আরও খবর