Advertisement
১৫ জুলাই ২০২৪
Akbarpur City

যোগীর নিশানায় এ বার আকবরপুর, লোকসভা ভোটপর্বের মধ্যেই বার্তা দেওয়া হল নাম বদলের

২০১৭ সালে যোগী প্রথম বার উত্তরপ্রদশের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই একের পর এক শহরের নাম বদলানো হয়েছে। তাঁর জমানায় এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর।

যোগী আদিত্যনাথ।

যোগী আদিত্যনাথ। — ফাইল চিত্র।

আনন্দবাজার অনলাইন ডেস্ক
কলকাতা শেষ আপডেট: ১০ মে ২০২৪ ১০:২২
Share: Save:

লোকসভা ভোটপর্বের মাঝেই আবার নামবদলের উদ্যোগ বিজেপি শাসিত উত্তরপ্রদেশে। এ বার সে রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নিশানায় তৃতীয় মুঘল সম্রাটের নামাঙ্কিত শহর আকবরপুর।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রীর দফতরের তরফে প্রকাশিত একটি প্রেস বিজ্ঞপ্তিতে বৃহস্পতিবার জানানো হয়েছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ‘পঞ্চ প্রাণ’ (পাঁচ অঙ্গীকার) অনুসরণ করে নাম বদল হবে আকবরপুরের। উত্তরপ্রদেশ থেকে মুছে ফেলা হবে বিদেশি শাসন এবং দাসত্বের সমস্ত চিহ্ন। প্রসঙ্গত, এর আগে গত নভেম্বরে বিজেপির উদ্যোগে দিল্লির প্রথম মুসলিম শাসক কুতুবউদ্দিন আইবকের জমানায় গড়ে ওঠা পশ্চিম উত্তরপ্রদেশের শহর আলিগড়ের নাম বদলে হরিগড় করার সিদ্ধান্ত হয়েছিল।

২০১৭ সালে যোগী প্রথম বার উত্তরপ্রদশের মুখ্যমন্ত্রী হওয়ার পর থেকেই একের পর এক শহরের নাম বদলানো হয়েছে। তাঁর জমানায় এলাহাবাদ হয়েছে প্রয়াগরাজ, মুঘলসরাই হয়েছে দীনদয়াল উপাধ্যায় নগর, ফৈজাবাদ বদলেছে অযোধ্যায়, ফিরোজাবাদ হয়েছে চন্দ্রনগর। যোগী রাজ্যের নাম বদলের ধারাবাহিক বৃত্তান্তে সাম্প্রতিকতম সংযোজন আলিগড়। সম্প্রতি আজমগড়ের নাম বদলে আর্যমগড় এবং মৈনপুরীর নাম ময়নগর করার ইঙ্গিত দিয়েছেন যোগী। এর আগে উত্তরপ্রদেশ সরকার জানিয়েছিল সুলতানপুর, গাজিপুর, ফারুকাবাদের নাম বদল হতে পারে। এ বার সেই তালিকায় যুক্ত হল ভারতের ইতিহাসে সহিষ্ণুতার অন্যতম প্রতীক আকবরের নামাঙ্কিত শহর।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement

Share this article

CLOSE