আমজনতার জন্য দরজা হাট করে খুলে দিচ্ছে ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো)। মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা ‘নাসা’র মতোই।
সুজয় চক্রবর্তী
১৬ অগস্ট, ২০১৮
sun
দীপঙ্কর বন্দ্যোপাধ্যায়
এত দিন কেন সূর্যের এত কাছাকাছি যাওয়া সম্ভব হয়নি সভ্যতার পক্ষে? শুধুই কি তার করোনার লক্ষ লক্ষ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রার জন্য? নাকি রয়েছে আরও কিছু কারণ?
১৩ অগস্ট, ২০১৮
Samsung s10
নিজস্ব প্রতিবেদন
সামনের বছরের শুরুতেই বাজারে আসতে পারে স্যামসাং গ্যালাক্সি এস১০।
১৪ অগস্ট, ২০১৮
code
নিজস্ব প্রতিবেদন
জানতেন মেবাইলের এত গোপন কোড রয়েছে? এবং সেগুলো এত কাজের...
১৪ অগস্ট, ২০১৮
Woman
সংবাদ সংস্থা 
প্রেমের লাল নয়। ঈর্ষার সবুজ নয়। বাবল গাম অথবা বুড়ির চুল! কিংবা ফ্লেমিঙ্গো... উজ্জ্বল গোলাপির যে আভা মন জুড়িয়ে দেয়, সেটিই নাকি ছিল পৃথিবীর সব চেয়ে প্রাচীন রং।
১৪ অগস্ট, ২০১৮
nasa main
নিজস্ব প্রতিবেদন
পৃথিবীর বিভিন্ন কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে পার্কার সোলার প্রোব শুক্র গ্রহে (ভেনাস) পৌঁছবে আজ থেকে দেড় মাস পর। অক্টোবরে। তার পর আরও অনেক অনেক পথ পেরোতে হবে ওই মহাকাশযানকে সূর্যের মুলুকে পৌঁছতে। আর সেই পথ পেরোতে সময় লাগবে কম করে ২ থেকে ৪ বছর।
১২ অগস্ট, ২০১৮
Swadhin Chandra Jana
পথিক গুহ
মানবদেহের অনেক বিপত্তির মূলেই থাকে সিলিয়ামের কাজে বিঘ্ন। মেদ, অন্ধত্ব, বন্ধ্যত্বের পিছনে লুকিয়ে থাকে সিলিয়ামের গোলমাল। মানে, এ সব ক্ষেত্রে সিলিয়াম যথাযথ কাজ করে না। কারও কারও ক্ষেত্রে ও সব ব্যাধি একসঙ্গে দেখা যায়, আবার কারও কারও বেলায় বিশেষ একটা বিপত্তি। কেউ বন্ধ্যা না হয়েও অন্ধ। আবার কেউ অন্ধ কিন্তু বেশ রোগা। এ থেকে বিজ্ঞানীরা বুঝতে পারেন নানা রকমের সিলিয়াম আছে। এক এক রকম অ্যান্টেনা এক এক রকম সঙ্কেত দেয় বা নেয়।
১২ অগস্ট, ২০১৮
PARKER SOLAR PROBE
সুজয় চক্রবর্তী
সূর্যের পিঠের তাপমাত্রা তেমন কিছু নয়। বড়জোর ৬ হাজার ডিগ্রি সেলসিয়াস। কিন্তু সূর্যের করোনার তাপমাত্রা ১০ লক্ষ বা তারও কিছু বেশি ডিগ্রি সেলসিয়াস। সে ক্ষেত্রে এই প্রশ্নটা ওঠা খুব স্বাভাবিক, কী ভাবে ওই ভয়ঙ্কর তাপমাত্রার হাত থেকে ‘প্রাণ’ বাঁচাবে নাসার মহাকাশযান পার্কার সোলার প্রোব?
১১ অগস্ট, ২০১৮
sun-main
সুজয় চক্রবর্তী
পৃথিবীর বিভিন্ন কক্ষপথে প্রদক্ষিণ করতে করতে পার্কার সোলার প্রোব শুক্র গ্রহে (ভেনাস) পৌঁছবে আজ থেকে দেড় মাস পর। অক্টোবরে। তার পর আরও অনেক অনেক পথ পেরোতে হবে ওই মহাকাশযানকে সূর্যের মুলুকে পৌঁছতে। আর সেই পথ পেরোতে সময় লাগবে কম করে ২ থেকে ৪ বছর। যার মানে, ২০২০ সালের অগস্টের মাঝামাঝি সময়ে প্রথম সৌর মুলুকে ‘পা’ ছোঁয়াবে পার্কার মহাকাশযান।
১১ অগস্ট, ২০১৮
MAIN PIC
দিব্যেন্দু নন্দী
নাসা এখনও পর্যন্ত যে দুই জীবিত কিংবদন্তি বিজ্ঞানীর নামে মহাকাশযানের নাম রেখেছে, পার্কার তাঁদের এক জন। ‘পার্কার সোলার প্রোব’। শনিবার ভারতীয় সময় বেলা সাড়ে ১২টা নাগাদ যা রওনা হল সূর্যের দিকে।
১১ অগস্ট, ২০১৮
samsung
নিজস্ব প্রতিবেদন
ফের স্যামসাংয়ের চমক। খুব তাড়াতাড়ি দেশের বাজারে আসতে চলেছে গ্যালাক্সি নোট ৯। নিউ ইয়র্কের ব্রুকলিনে সম্প্রতি এটি ‘লঞ্চ’ হল।
১০ অগস্ট, ২০১৮
আরও খবর