Advertisement
১১ মে ২০২৪
Art

রেখার ভাষা, রঙের বাক্যবিন্যাসে রামানন্দের চিত্রকাব্য

মাস্টারমশাইদের ঐতিহ্যকে তাঁর কাজে দীর্ঘকাল ধরে বহন করে চলেছেন রামানন্দ বন্দ্যোপাধ্যায়।

রেখাঙ্কিত: প্রদর্শনীতে রামানন্দ বন্দ্যোপাধ্যায়ের চিত্রকর্ম।

রেখাঙ্কিত: প্রদর্শনীতে রামানন্দ বন্দ্যোপাধ্যায়ের চিত্রকর্ম।

অতনু বসু
কলকাতা শেষ আপডেট: ১৫ অক্টোবর ২০২২ ০৯:২০
Share: Save:

বিভিন্ন ধরনের বৈচিত্রপূর্ণ রেখার চরিত্রকে নিয়ে তাঁর নিরলস নির্মাণের পিছনে রয়ে গিয়েছে অতীত সময়ের ঐতিহ্য, যা ছাত্রাবস্থায় একটি শক্তপোক্ত ভিত তৈরি করে দিয়েছিল। শান্তিনিকেতন কলাভবনের নন্দলাল, বিনোদবিহারী, রামকিঙ্কর প্রমুখের শিল্পশিক্ষার প্রতিটি নির্দেশকে যেন আজীবন পাথেয় করে নিয়েছেন তিনি। আজ এই ৮৬ বছর বয়সে অশক্ত শরীরেও ছাত্রসুলভ নিবিড় শিল্পের অধ্যবসায়ে নিজেকে যুক্ত রেখেছেন। মাস্টারমশাইদের ঐতিহ্যকে তাঁর কাজে দীর্ঘকাল ধরে বহন করে চলেছেন রামানন্দ বন্দ্যোপাধ্যায়।

তাঁর চিত্রে রেখার প্রাধান্য ও কাব্যিক, লাবণ্যময়, সুষমামণ্ডিত টানটোনের রিয়্যালিজ়ম মুগ্ধতায় আচ্ছন্ন করে। মাধ্যম বদলে যখন পেনসিল, ড্রাই বা অয়েল প্যাস্টেল, কন্টি, চারকোল, পেন-ইঙ্ক, তুলিতে চলে যান, রেখার ভিন্নতা ও চরিত্র বদলেই যায় না শুধু, তার সঙ্গে সামঞ্জস্য রেখে টেক্সচার, ভলিউম, স্পেস ও ব্যালান্স এগুলিও কম্পোজ়িশনের ওতপ্রোত অংশ হয়ে ওঠে। তিনি বর্ণকেও অনুরূপ ভাবে তার ঘনত্ব ও তারল্য, মেদুর ও প্রায় বিবর্ণ, একটি সামান্যতম আভাস রাখা ছায়াতপকেও রচনার সঙ্গে একাত্ম করে দেন। গত ২২ বছরের ৯২টি কাজ নিয়ে দেবভাষায় তাঁর ‘ইন সার্চ অব বিউটি’ দেখতে দেখতে এ সব কথাই মনে হচ্ছিল। সব ড্রয়িং, ড্রয়িং-বেসড পেন্টিং। বর্ণ পটভূমিতে যতটা অংশ জুড়ে তার ঘনত্ব ও ঔজ্জ্বল্যকে জানান দিচ্ছে, সেখানে অবয়বী রূপ-রেখার আশ্চর্য সৌন্দর্যে আলাদা একটি গঠন তৈরি করে বর্ণ-বৈপরীত্যের ছন্দোময় অবস্থাটিকে প্রত্যক্ষ করায়। ছবিতে এসেছে তাৎক্ষণিক মুহূর্তের টুকরো ঘটনা। যেমন নিবিড় সান্নিধ্য, অপেক্ষা, সঙ্গীত, কথোপকথন, স্নেহ, বাৎসল্য, সাজসজ্জা, দেবদেবী, বিশ্রাম, প্রণয় ও অন্যান্য।

সমগ্র স্টাইলে রেখার ভিন্ন ভিন্ন চরিত্রের অনুসন্ধান। রূপবন্ধ ও অবয়বকে স্থান দিচ্ছেন নানা ভাবে, সেখানে প্রয়োজনীয় ক্ষেত্রে বর্ণের সাযুজ্য ও টোন, এমনকি ঔজ্জ্বল্য ও অতি হালকা একটি আভাসকে প্রশ্রয় দিয়েছেন ওই বিশেষ জায়গাগুলিতে। আবার অনেকটা স্পেস রেখে শূন্যতাকে যৎসামান্য রেখার সঙ্গে মানানসই করে, রূপের মধ্যে বর্ণহীন এক কবিতাই রচনা করেছেন যেন! রেখার বিস্তার ও ছন্দোময় অধ্যায় যেন পটভূমিথেকে বেরিয়ে আসছে দর্শকের দিকে। এই অসাধারণ অনুভূতি কিন্তু বর্ণ ও রেখা, বিশেষত কম্পোজ়িশনের চমৎকারিত্বের বিশেষ একটি দিক।

কাজগুলি পর্যালোচনা করলে একটা প্রধান কাঠামোর সন্ধান পাওয়া যায়। যার মধ্যে নিজস্ব সৃষ্টির একটি সরগম আছে, প্রাথমিক শর্তের মধ্যেই রয়ে গিয়েছে অনন্য সুরের অনুরণন। সেই সব রেখা থেকেই কিন্তু সৃষ্টি হচ্ছে সুর, মিশে যাচ্ছে বিভিন্ন বর্ণের শরীরে, শূন্য স্পেসেও। উল্লেখ্য যে, রেখা— যখন চিকণ, সূক্ষ্মতর, সরু, স্থূল, মন্থর, সরল, চলনের বৈশিষ্ট্যে কখনও তা দ্রুত ও নিরীহ। সবই তাঁর স্টাইলের ধারাকে প্রতিষ্ঠিত করে। বর্ণ ও তার ব্যবহার— অতি মেদুর, অতি হালকা, পটে মিশে যাওয়া প্রায় অপস্রিয়মাণ, হঠাৎ গাঢ়, উজ্জ্বল, সমতলীয়, মিশ্র, যা আপাতরহস্য ও বর্ণভেদের চমৎকারিত্বে চোখ টানে। ব্রাশিং— অতি ছন্দোময়, দ্রুত, সরু, সূক্ষ্ম, স্থূল, ঝোড়ো, বিন্যস্ত, ড্রয়িংকে প্রাধান্য দেওয়া গতি, নিরীহ, প্রয়োজনে ফোর্সটিকে ত্বরান্বিত করা। অবয়বী ছবি— প্রধানত নারীশরীর, মুখ, দিঘল চোখ, অভিব্যক্তির ভিন্ন দর্শন, পাখি, চতুষ্পদ বাহন, দেবদেবী ইত্যাদি। নকশা— আলঙ্কারিক প্যাটার্ন, ফুল-লতাপাতা, অলঙ্কার-সাজসজ্জা, গয়না, পুষ্পপল্লব, দৈনন্দিন সামাজিক দ্রব্যসম্ভার। ভাবভঙ্গি— চারিত্রিক বৈশিষ্ট্য, ভঙ্গি, প্রত্যঙ্গের নম্র বিন্যাস, নীরবতার মধ্যেও যেন বাঙ্ময়।

নকশা-অলঙ্কারকে তিনি কম্পোজ়িশনের শর্তে সব সময়েই রেখার সঙ্গে সামঞ্জস্য রেখে আলাদা মাত্রা তৈরি করেন। হঠাৎ কোথাও কাগজের মূল বর্ণকে ছেড়ে প্রয়োজনে সামান্য হালকা বর্ণের সংমিশ্রণ ঘটিয়ে ছবিতে বৈপরীত্যের বাতাবরণ তৈরি করেন। ওই রেখা ও ছেড়ে রাখা শূন্যতার মধ্যে চমৎকার ভারসাম্য তৈরি হয়।

ভলিউমকে শুধুমাত্র রেখা দিয়েই প্রাধান্য দিয়েছেন। বর্ণের ঘেরাটোপে রেখেও বহিরঙ্গের অনুষঙ্গে তাকে বার করে এনেছেন। উল্লেখ্য, ওই আয়তন বা আকার তখন ছড়িয়ে যাওয়া বর্ণের বিস্তারের মধ্যে একক ভাবে প্রাধান্য পাচ্ছে বহিরঙ্গের রৈখিক বিন্যাসের সমন্বয়ে। কম্পোজ়িশনের অনেক জায়গাতেই রেখা ও রূপবন্ধের যাবতীয় অনুষঙ্গের সংক্ষিপ্ত ব্যবহারের মাধ্যমেই সব কথা বলে ফেলেছেন। প্রাথমিক থেকে অন্তিম পর্বের শর্তগুলিকে রামানন্দ পুঙ্খানুপুঙ্খ মেনে এসেছেন। কোথাও এতটুকু কাঠিন্য আসেনি, আসেনি সচিত্রকরণের ধাত। কমপ্লিট কম্পোজ়িশন, সুপিরিয়র স্টাইল, ল্যাকনিক লিনিয়রিটি, ট্রান্সমিউট টেকনিক ইত্যাদিই তাঁর ছবির ‘ইন সার্চ অব বিউটি’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Art artist
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE