Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

১৭ অক্টোবর ২০২১ ই-পেপার

শাশুড়ির জন্য সাধের উপহার

মধুমন্তী পৈত চৌধুরী
২৭ মে ২০১৭ ০০:০০

সামনে জামাইষষ্ঠী। শ্বশুরবাড়িতে সাজো-সাজো রব। তত্ত্ব-তালাশের প্রস্তুতি তুঙ্গে। আদরের জামাইয়ের জন্য সেরাটাই নির্বাচন করেছেন শাশুড়ি মা। সঙ্গে মেয়ের জন্যও মনমতো উপহারের সম্ভার। কিন্তু শাশুড়ি মাকে কী উপহার দেবেন, তা ভেবে-ভেবে দিশাহারা জামাই বাবাজীবন। চিন্তা কম নয় মেয়েরও। মায়ের কাছে জামাইয়ের মান বাঁচাতে হবে যে! আর মায়ের রুচির হদিশ আছে মেয়ের কাছে। শাশুড়ি মা যদি মেয়ে-জামাইয়ের ভাল-মন্দের খোঁজ রাখেন, তবে আপনার দায়িত্ব বাড়ে বই কমে না! স্ত্রীর সঙ্গে পরামর্শ করে তৈরি করুন উপহারের লিস্ট। শাশুড়ির জন্য বাছুন কাস্টমাইজড গিফ্‌ট।

ধরুন, শাশুড়ি রান্না করতে ভালবাসেন। তাঁর হাতের তৈরি লাউ-চিংড়ি, পোস্তর বড়া, কচুর লতির গল্প শুনিয়েছেন বন্ধু মহলেও। স্ত্রীয়ের কাছে রয়েছে সেই রান্নার রেসিপির টুকরো টুকরো কাগজ। তা হলে সেগুলোকে এক জায়গায় করে হ্যান্ড-মেড পেপারে সুন্দর হস্তাক্ষরে লিখে ফেলতে পারেন। সাজিয়ে দিতে পারেন পদের কয়েকটি ছবিও। আবার চাইলে ইউটিউবে আপলোড করে দিতে পারেন আপনার মায়ের রান্নার রেসিপি। একেবারে শুভদিনে তাঁকে সারপ্রাইজ দিলেন। আবার ধরুন, শাশুড়ি মায়ের শৈশব-যৌবনের ছবিগুলোর চারপাশ অযত্নে হলদেটে হয়ে গিয়েছে। স্ত্রীয়ের কাছে শাশুড়ি মায়ের ছোটবেলার গল্প অনেক শুনেছেন। কিন্তু ছবি দেখার সৌভাগ্য এ যাবৎ হয়নি। মেয়েকে দিয়ে মায়ের সেই ফেলে আসা দিনের ছবির অ্যালবাম আনিয়ে নিন। তার পর দু’জনের পছন্দের কয়েকটি ছবি বেছে সিডি ফর্মাটে উপহার দিতে পারেন।

Advertisement



জামাইষষ্ঠীর দিনটি অন্য ভাবে ভরিয়ে তুলতে চাইলে, ওই দিন আয়োজন করুন স্লাইড-শোয়ের। প্রোজেক্টারে ভেসে উঠবে শাশুড়ি মায়ের রঙিন দিনের ছবি। স্মৃতির সরণি বেয়ে পরিবারের সকলে মিলে পৌঁছে যাবেন অন্য সময়ে। মায়ের গার্ডেনিংয়ের শখ থাকলে, দিতে পারেন ফুল বা ফলের গাছও।



হাতে লেখার মধ্যে যে আন্তরিকতা আছে, তা পৃথিবীর আর কিছুতে নেই। পরিবারের সদস্যরা আপনার শাশুড়ি সম্পর্কে কী ভাবেন, বা শাশুড়ির সঙ্গে তাঁদের প্রিয় স্মৃতি, প্রিয় মুহূর্তের শব্দজালে ভরিয়ে তুলতে পারেন ডায়েরির পাতা। কৈশোরে না হোক, বেলাশেষেই না হয় শাশুড়ি মায়ের পরিচয় হল হ্যান্ড-মেড স্ল্যাম বুকের সঙ্গে!

উপহার দেওয়ার জন্য উপলক্ষ নিমিত্ত মাত্র। শাশুড়ি-জামাইয়ের সম্পর্ক তো মা-ছেলেরই অন্য নাম! একটু ভিন্ন স্বাদের উপহার খুঁজতে ছেলে তো এটুকু করতেই পারে। আর আপনার সাহায্যে পাশে তো থাকবেনই সহধর্মিণী।



Tags:
Gifts Jamai Sasthiজামাইষষ্ঠী Jamai Sasthi 2017

আরও পড়ুন

Advertisement