Follow us on

Download the latest Anandabazar app

© 2021 ABP Pvt. Ltd.

Advertisement

২৬ মে ২০২২ ই-পেপার

URL Copied
Something isn't right! Please refresh.

বেগুন বাহার

বেগুন মানেই কি পোড়া, ভাজা, ভর্তা কিংবা ঝোল? না। চেখে দেখুন পুরভরা বা টিক্কা মসালা— বেগুনের নতুন রেসিপির সন্ধান দিচ্ছেন চন্দ্রা দত্ত বেগুন

১০ মার্চ ২০১৮ ০০:৫৬
Save
Something isn't right! Please refresh.
পুরভরা বেগুনের রোল

পুরভরা বেগুনের রোল

Popup Close

পুরভরা বেগুনের রোল

উপকরণ: বেগুন ২টি, বাসমতী চাল ১ কাপ, পেঁয়াজ ১টি, রসুন ২ কোয়া, পনির আধ কাপ, টম্যাটো ১টি, গাজর অর্ধেক, মাংসের কিমা ৩ টেব্‌ল চামচ, টম্যাটো সস ১ টেব্‌ল চামচ, চিনেবাদাম কয়েকটি, সাদা তেল ২ টেব্‌ল চামচ, নুন স্বাদ মতো, লঙ্কা গুঁড়ো আধ চা চামচ।

প্রণালী: বেগুন পাতলা পাতলা করে কেটে নুন মাখিয়ে রাখুন। তেল গরম করে পেঁয়াজ কুচি আর রসুন বাটা দিয়ে ভাজুন। লালচে হয়ে এলে তাতে কুচানো টম্যাটো, গাজর, মাংসের কিমা, বাসমতী চালের ভাত দিয়ে নাড়তে থাকুন। ভাজা ভাজা হয়ে এলে স্বাদ মতো নুন, লঙ্কা গুঁড়ো, টম্যাটো সস দিন। পনির কুচি, চিনেবাদাম কুচি দিয়ে নেড়েচেড়ে নামিয়ে নিন। অন্য দিকে বেগুনের টুকরো মিনিট দশেক গ্রিল করে নিন। আভেন ১৮০ ডিগ্রি সেন্টিগ্রেডে প্রি-হিট করে রাখুন। বেকিং ডিশে তেল ব্রাশ করে নিন। গ্রিল করে রাখা বেগুনের টুকরোর মাঝে এক টেব্‌ল চামচ করে পুর ভরে রোল করে নিন। ওই একই তাপমাত্রায় ১৫-২০ মিনিট ধরে বেক করে নামিয়ে নিন। পরিবেশন করুন পুরভরা বেগুনের রোল।

Advertisement

বেগুন টিক্কা মসালা



উপকরণ: বেগুন ৩টি, পেঁয়াজ ১টি, রসুন ৩ কোয়া, আদা এক টুকরো, কড়াইশুঁটি আধ মুঠো, ফ্রেঞ্চ বিন কয়েকটি, গাজর ১টি, আলু ২টি, টম্যাটো ১টি, ধনেপাতা আধ কাপ, ধনে গুঁড়ো আধ চা চামচ, হলুদ গুঁড়ো এক চিমটি, জিরে গুঁড়ো আধ চা চামচ, গরম মশলা গুঁড়ো ১ চা চামচ, তেল প্রয়োজন মতো, পাতিলেবু ১টি, নুন স্বাদ মতো, চিনি অল্প, লঙ্কা গুঁড়ো আধ চা চামচ।

প্রণালী: বেগুন আড়াআড়ি দু’টুকরো করে কেটে নিন। তেল মাখিয়ে সেগুলো গ্রিল করে নামিয়ে নিন। বেগুনের ভিতর থেকে স্কুপ করে শাঁস বের করে নিন। আলু সিদ্ধ করে মেখে রাখুন। কড়াইয়ে তেল গরম করে রসুন বাটা, আদা বাটা দিন। তাতে কুচিয়ে রাখা পেঁয়াজ, গাজর, বিন, টম্যাটো দিয়ে নাড়তে থাকুন। তার মধ্যে হলুদ গুঁড়ো, লঙ্কা গুঁড়ো, জিরে গুঁড়ো, ধনে গুঁড়ো, গরম মশলা গুঁড়ো দিয়ে নাড়াচাড়া করুন। এ বার ধনেপাতা বাটা ও কড়াইশুঁটি দিন। তাতে সিদ্ধ আলু, বেগুনের শাঁস দিয়ে ভাল করে নাড়ুন। লেবুর রস ছড়িয়ে নামিয়ে নিন। বেগুনের খোলার মধ্যে পুর ভরে টুকরো করে নিন। রুটির সঙ্গে পরিবেশন করুন বেগুন টিক্কা মসালা।

চিজি বেগুন



উপকরণ: বেগুন ৪টি, পেঁয়াজ ১টি, রসুন ৪ কোয়া, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ, হলুদ গুঁড়ো আধ চা চামচ, ধনে গুঁড়ো আধ চা চামচ, টম্যাটো সস ৪ টেব্‌ল চামচ, নুন স্বাদ মতো, চিজ ১ কাপ, তেল ১ চা চামচ।

প্রণালী: আড়াআড়ি ভাবে বেগুন কেটে নিয়ে গরম জলে সিদ্ধ করে নামিয়ে নিন। স্কুপ করে বেগুনের শাঁস বের করে রাখুন। তেল গরম করে পেঁয়াজ কুচি, রসুন বাটা দিন। এ বার তাতে বেগুনের শাঁস, লঙ্কা গুঁড়ো, হলুদ গুঁড়ো, ধনে গুঁড়ো, টম্যাটো সস দিয়ে নাড়াচাড়া করুন। তাতে নুন দিয়ে নেড়ে নামিয়ে নিন। এর পর বেগুনের শাঁসের পুর খোলায় ভরে নিন। উপর থেকে টম্যাটো সস আর চিজ ছড়িয়ে দিন। ১৭০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় প্রি-হিট করা আভেনে বেগুন বেক করে নিন। চিজ পুরোপুরি গলে গেলে নামিয়ে গরম গরম পরিবেশন করুন চিজি বেগুন।

বাবা গনোশ উইথ ক্রিস্পব্রেডস



উপকরণ: বেগুন ২টি, রসুন ২ কোয়া, তাহিনি ২ টেব্‌ল চামচ, পাতিলেবু আধখানা, লঙ্কা গুঁড়ো আধ চা চামচ, অলিভ অয়েল প্রয়োজন মতো, পার্সলে পাতা আধ কাপ, ময়দা ২০০ গ্রাম, ব্রাউন সুগার ১ চা চামচ, জিরে ১ চা চামচ, নুন স্বাদ মতো, চিনি ১ চা চামচ, লঙ্কা গুঁড়ো ১ চা চামচ।

প্রণালী: ময়দা, স্বাদ মতো নুন, চিনি আর জিরে মিশিয়ে, জল দিয়ে মণ্ড মেখে নিন। মণ্ড থেকে লেচি কেটে পাতলা করে বেলে নিন। ইচ্ছে মতো আকার দিয়ে তা কেটে নিন। এ বার ১৬০ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রায় ময়দার সেই টুকরোগুলো ২০ মিনিট ধরে বেক করে নামিয়ে নিন। বেগুন চিরে ২০-২৫ মিনিট ধরে গ্রিল করে নিন। মিক্সারে বেগুনের শাঁস, নুন, লঙ্কা গুঁড়ো, রসুন, তাহিনি, পাতিলেবুর রস আর অলিভ অয়েল বেটে নিন। উপর থেকে পার্সলে পাতা কুচি, অলিভ অয়েল, লঙ্কা গুঁড়ো ছড়িয়ে, ক্রিস্পব্রেডের সঙ্গে পরিবেশন করুন বাবা গনোশ।

(তাহিনি দোকান থেকে কিনে আনতে পারেন। সাদা তিল, অলিভ অয়েল একসঙ্গে মিশিয়ে বেটে নিলেও তৈরি হয়ে যাবে তাহিনি।)

পেস্তো বেগুন



উপকরণ: বেগুন ১টি, অলিভ অয়েল ২ চা চামচ, পেস্তো ৪ টেব্‌ল চামচ, টম্যাটো সস ১ টেব্‌ল চামচ, চিজ ৪ টেব্‌ল চামচ, চিনেবাদাম ১ টেব্‌ল চামচ, নুন স্বাদ মতো, পনির ১ চা চামচ।

প্রণালী: বেগুন গোল গোল করে কেটে নুন মাখিয়ে ভেজে তুলে রাখুন। বেগুন গ্রিল করেও নিতে পারেন। চিনেবাদাম টোস্ট করে রাখুন। নরম চিজ ও টম্যাটো সস একসঙ্গে মিশিয়ে নিন। পরিবেশন করার পাত্রে বেগুনের টুকরো রেখে তার উপর পেস্তো, চিজ-টম্যাটো সসের মিশ্রণ, কুরানো পনির, নুন ও চিনেবাদাম কুচি ছড়ান। একই ভাবে পরতে পরতে বেগুন-পেস্তো-পনির-চিজের স্তর সাজান। লেবুর রস ছড়িয়ে পরিবেশন করুন।

(বেসিল, রোস্ট করা চিনেবাদাম, পারমেসান চিজ, রসুন, পাতিলেবুর রস, অলিভ অয়েল, নুন, গোলমরিচ একসঙ্গে মিহি করে বেটে বাড়িতে তৈরি করতে পারেন পেস্তো।)

ছবি: শুভেন্দু চাকী

আপনি কি নিজের অভিনব রান্নার রেসিপি পত্রিকায় প্রকাশ করতে চান? তবে সেই রান্নার ছবি তুলে নাম, ঠিকানা ও ফোন নম্বর-সহ মেল করুন এই মেল আইডিতে
patrika@abp.in



Something isn't right! Please refresh.

Advertisement