Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Insurance Tips

কোনও প্রিমিয়াম ছাড়াই মিলবে ৫০ লক্ষের বিমা! জেনে নিন কী ভাবে?

দেশের সরকারি তেল সংস্থাগুলি এলপিজি ব্যবহারকারীদের ৫০লক্ষ টাকা অবধি সিলিন্ডার বিমা প্রদান করে। এবং এই বিমার জন্য আপনাকে কোনও প্রিমিয়াম দিতে হয় না।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ২২ জানুয়ারি ২০২৪ ১৪:২৪
Share: Save:

এলপিজি গ্যাস এখন সবার ঘরে ঘরে। লাল রঙের সিলিন্ডারে ভরা রান্নার গ্যাস। এলপিজি গ্যাসে রান্না করলে তা হয় অনেক তাড়াতাড়ি, আবার ধোঁয়া কম হয় বলে দূষণও কম। সরকার থেকেও বার বার করে উৎসাহ দেওয়া হয় কাঠের উনুন বা কেরোসিন তেলের স্টোভের পরিবর্তে এলপিজি গ্যাসে রান্না করার জন্য। এমনকি দেশবাসীকে এলপিজি গ্যাসে রান্নার সুবিধা করে দিতে কেন্দ্রীয় সরকার থেকে কম দামে গ্যাস দেওয়ায় বিশেষ প্রকল্প আনা হয়েছে। এলপিজি গ্যাসে রান্না করা উনুন বা কেরোসিনের স্টোভের থেকে বেশি সুরক্ষিত বলেও মনে করা হয়।

কিন্তু তবু মাঝে মাঝে ঘটে যায় দুর্ঘটনা। এলপিজি গ্যাস ফেটে দুর্ঘটনার খবর মাঝে মাঝেই দেখতে পাওয়া যায়। তবে আপনি কি জানেন এলপিজি গ্যাসের সিলিন্ডারের জন্য আপনি সরকারের কাছ থেকে পঞ্চাশ লক্ষ টাকা অবধি বিমা পেতে পারেন? দেশের সরকারি তেল সংস্থাগুলি এলপিজি ব্যবহারকারীদের ৫০ লক্ষ টাকা অবধি সিলিন্ডার বিমা প্রদান করে। এবং এই বিমার জন্য আপনাকে কোনও প্রিমিয়াম দিতে হয় না।

সিলিন্ডার ফেটে বিস্ফোরণের ক্ষেত্রে এই বিমার সুবিধা কোনও উপভোক্তা পেতে পারেন। যে কোনও গ্রাহক যদি এই ধরনের দুর্ঘটনার সম্মুখীন হন, তা হলে তাঁর তিনি যে পেট্রোলিয়াম সংস্থার উপভোক্তা, তাদের কাছে ৫০ লক্ষ টাকা অবধি ক্ষতিপূরণ দাবি করতে পারেন। সিলিন্ডার ফেটে দুর্ঘটনায় যদি কেউ আহত বা নিহত হন অথবা কেবল সম্পত্তির ক্ষতি হয়, উভয় ক্ষেত্রেই বিমার কভারেজ দাবি করা যায়।

এই বিমার অধীনে একটি পরিবারে সদস্য প্রতি সর্বোচ্চ ১০ লক্ষ টাকা অবধি পেতে পারেন। পুরো পরিবারের জন্য সর্বাধিক ৫০ লক্ষ টাকা অবধি পেতে পারেন। যদি কেউ আহত বা নিহত না হয়, কেবল সম্পত্তির ক্ষতি হয়, তা হলে দু’লক্ষ টাকা অবধি পেতে পারেন। কেউ নিহত হলে বিমার কভারে ছয় লক্ষ টাকা অবধি পাওয়া যেতে পারে। এ ছাড়া চিকিৎসার জন্য জনপ্রতি ২ লক্ষ টাকা পাওয়া যায়। এই ক্ষেত্রে সর্বাধিক ৩০ লক্ষ টাকা পাওয়া যেতে পারে।

তবে এই বিমার টাকা পেতে হলে দুর্ঘটনার ৩০ দিনের মধ্যে থানায় এবং ডিস্ট্রিবিউটরের কাছে রিপোর্ট লেখাতে হবে। গ্রাহককে প্রাথমিক তথ্য বিবরণী বা এফআইআরের কপি, হাসপাতালের বিল, মৃত্যুর ক্ষেত্রে পোস্টমর্টেম রিপোর্টের কপি এবং মৃত্যুর শংসাপত্র নিয়ে বিমা সংস্থার কাছে আবেদন করতে হবে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insurers insurence
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE