×

আনন্দবাজার পত্রিকা

Advertisement

২৬ ফেব্রুয়ারি ২০২১ ই-পেপার

স্বাস্থ্য বিমা কিনছেন? কী কিনলেন? ইনডেমনিটি না ফিক্সড বেনিফিট?

নিজস্ব প্রতিবেদন
২০ জানুয়ারি ২০২১ ১৭:১৭
প্রতীকী ছবি।

প্রতীকী ছবি।

কোভিডের প্রথম দিকে সংবাদপত্র বা টেলিভিশনে একটা খবর শিরোনামে থাকতই। আর সেটা হল স্বাস্থ্য বিমা থাকা সত্ত্বেও শুধু পিপিই-র খরচ মেটানোর চাপে নানা পরিবারের কান্না। আর এর পিছনে অবশ্যই ছিল, বিমা কেনার সময় আমাদের নানান ঝুঁকি খতিয়ে না দেখার বদ অভ্যাস। ঘাবড়ে গেলেন? না, না। ঘাবড়ানোর কিছু নেই। আসলে বিমা কেনার ব্যাপারে সেই যে আমরা এনডাওমেন্ট কেনা দিয়ে শুরু করেছিলাম, তারপর ভুলেই গিয়েছি যে বিমার বাজারে এখন পসরা প্রচুর। যেমন ধরুন স্বাস্থ্য বিমা। সবাই বলছে একটা কিনতে, আর আপনিও কিনে নিলেন। একবারের জন্যও ভাবলেন না, নিজের প্রয়োজনের কথা। অসুস্থ হলে হাসপাতালের বিল মেটানোটাই শুধু আপনার সমস্যা কি না! আচ্ছা ধরুন আপনি এমন অসুস্থ হলেন যে হয়ত বেশ কিছুদিন আপনার আয়ের উপরও একটা চাপ তৈরি হয়ে গেল। তখন কী করবেন? অথবা চিকিৎসার খরচ নিয়েই ভাবলেন। কিন্তু তার সঙ্গে যে হাজারটা খরচ আছে তার কথা ভাবলেনই না। অথচ হাসপাতালে ঢুকে বুঝলেন যে না, চিকিৎসার খরচের চাপটাই শেষ চাপ নয়। বাড়ির লোকের আসা যাওয়া ইত্যাদিতেও আপনার অনেক টাকা গলে যাচ্ছে। তখন?

আসলে চিকিৎসা বিমা শুধু নয়, সব বিমা কেনার আগেই আনুষঙ্গিক খরচ আর তা কী করে সামলান যায় তাও ভাবতে হবে বইকি। আর এখানেই আসছে ইনডেমনিটি আর ফিক্সড বেনিফিট বিমার কথা।

ফিক্সড বেনিফিট প্ল্যান

Advertisement

নামেই মালুম লাভের অঙ্কটা আগে থেকেই ঠিক করা থাকে। হাসপাতালের খুচরো খরচের প্রয়োজন মেটাতে, অ্যাক্সিডেন্টের ঝক্কি সামলাতে, বা বিশেষ কোনও কঠিন অসুখের বেমক্কা বিমার বাইরের খরচ মেটাতে এই বিমা কিনতে হয়। এই বিমার টাকা পেতে স্বাস্থ্য বিমার মতো এক দিস্তা কাগজের প্রয়োজন পড়ে না। ডাক্তারবাবু বা সংশ্লিষ্ট আধিকারিকের কাছ থেকে সংশাপত্রের ভিত্তিতেই এই দাবি মেটানো যায়। টাকাটা একলপ্তেই হাতে আসে, তাই চাপ থাকে না।

এবার ভাবুন তো স্বাস্থ্য বিমা কিনেছেন। কঠিন অপারেশন হল। হাসপাতালের বিলের সঙ্গে আর একটা লম্বা বিল এল যার পয়সা আপনাকে নিজের পকেট থেকেই মেটাতে হল। এবং সেও প্রায় লক্ষাধিক টাকা। কী করবেন? অথবা হাসপাতাল থেকে বাড়ি ফিরে, প্রয়োজন হল লম্বা এক সুস্থ হয়ে ওঠার প্রক্রিয়া। এর জন্য কিছু পেলেও আপনার স্বাস্থ্য বিমায় কিন্তু এই খরচ মিটবে না। এই খরচ মেটাতে হলে আপনাকে কিনতে হবে স্বাস্থ্য বিমার সঙ্গে ‘ফিক্সড বেনিফিট প্ল্যান’।

ইনডেমনিটি বেসড হেল্থ ইনসিওরেন্স প্ল্যান

আপনি যখন স্বাস্থ্য বিমা কিনেছেন, তখন কিন্তু আপনাকে কেউ এই ফারাকটা বুঝিয়ে দেয়নি। আপনি যে স্বাস্থ্য বিমা কিনছেন তা হল আসলে একটা ‘ইনডেমনিটি’। আপনি যত টাকারই বিমা কিনুন না কেন, এই বিমা কিন্তু আপনার যা খরচ হয়েছে বিমার শর্ত মেনে তার বাইরে এক পয়সাও দেবে না! এবং তাও দেবে আপনার কেনা বিমার ঊর্ধ-সীমা বা সাম অ্যাসিওরড পর্যন্তই। আর এই বিমা আপনার হাসপাতালের সব খরচও দেবে না। যেমন সার্জিক্যাল গ্লাভস বা পিপিই-র মতো খরচ।

বিমার বাজারে কিন্তু আপনার প্রায় সব রকম ঝুঁকি মেটানোর বিমা এখন হাজির। এবং এর মধ্যে অনেক গুলিই কিন্তু আমাদের আয়ত্তের মধ্যেই। আমরা জানি না বলেই কিন্তু বিপদের মুখে দাঁড়িয়ে আমরা অসহায় হয়ে যাই। আর যখন কেউ বলে, “আরে এটাও তো বিমার সঙ্গে করিয়ে রাখা উচিত ছিল।” তখন কিন্তু আমাদের হাত কামড়ানো ছাড়া উপায় থাকে না। তাই ভাবুন, প্রশ্ন করুন, তারপরই বিমা কিনুন। আর জেনে নিন বিমার ভাষা। এটা কিন্তু খুব কঠিন কাজ নয়।



Tags:

Advertisement