Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

দাঁতের চিকিৎসা বিমার নানান শর্ত

যে সব সংস্থা এই বিমা এনেছে তাদের একটা বড় অংশই ক্রেতার স্বার্থ রক্ষার নামে দুটো আলাদা শর্ত বিক্রি করছে। একটা হল শুধু ডাক্তারের চেম্বারে গিয়ে চিকিৎসা অর্থাৎ ‘ওপিডি’ আর অন্যটি হল হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসার জন্য।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৪ ফেব্রুয়ারি ২০২৩ ১৬:০০
Share: Save:

দাঁতের চিকিৎসা বিমা বাজারে এসেছে সম্প্রতি। তাই এ সম্পর্কে বাজারে সচেতনতাও যেমন কম, তেমনই সব বিমা সংস্থার কাছেও এই বিমা এখনও কিনতে পাওয়া যায় না। কিন্তু যাঁরা দাঁতের যন্ত্রনায় ভুগেছেন, এমনকী হাসপাতালে গিয়ে অপারেশনও করতে হয়েছে তাঁরাই জানেন যে দাঁতের যন্ত্রনাই শুধু প্রবল নয়, এর চিকিৎসাও আজকাল কতটা পকেট বিদারক।

কিন্তু সমস্যা হচ্ছে বাজারে যে সব সংস্থা এই বিমা এনেছে তাদের একটা বড় অংশই ক্রেতার স্বার্থ রক্ষার নামে দুটো আলাদা শর্ত বিক্রি করছে। একটা হল শুধু ডাক্তারের চেম্বারে গিয়ে চিকিৎসার জন্য যাকে বলে ‘ওপিডি’ আর অন্যটি হল হাসপাতালে ভর্তি থেকে চিকিৎসার জন্য।

সংস্থাগুলির যু্ক্তি যেহেতু দাঁতের বেশির ভাগ চিকিৎসাই ডাক্তারখানায় গিয়েই হয় এবং তাতে তুলনামূলক ভাবে খরচ কম তাই ক্রেতাদের পছন্দের তালিকাটা বাড়িয়ে দিতেই এই সিদ্ধান্ত। তাই আপনি চাইলে দাঁতের ডাক্তারবাবুর চেম্বারে গিয়ে চিকিৎসার খরচ সামলাতে বিমা কিনতে পারেন। আবার একটু বেশি টাকা দিয়ে হাসপাতালে চিকিৎসার খরচ সামলাতেও বিমা কিনতে পারেন। অথবা যে কোনও একটি পছন্দ করতে পারেন।

এটাও তো ঠিক যে আমরা অনেকেই নিয়মিত দাঁতের ডাক্তার দেখাই না। এবং তা দেখাই না শুধু খরচের কথা মাথায় রেখেই। অথচ খরচের চাপ না থাকলে আপনাদের দাঁতও হয়ত সুস্থ থাকত এবং দাঁত ফেলে দেওয়াকেই বা রুট ক্যানাল করাকেই একমাত্র রাস্তা হিসাবে মানতাম না।

মজার ব্যাপার হল এই বিমাতেও কিন্তু নগদহীন চিকিৎসার সুযোগ রয়েছে অন্য স্বাস্থ্য বিমার মতোই। এবং আয়করের ৮০ ডি ধারায় প্রিমিয়ামের উপর ছাড়ের সুযোগও রয়েছে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE