Advertisement
২৬ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

স্বাস্থ্য বিমা আছে কিন্তু ব্যান্ডেজ সহ অন্যান্য খরচ দিতে গিয়ে গলদঘর্ম? যোগ করুন নতুন শর্ত

চিকিৎসার জন্য এক বারই ব্যবহার করা যায়, এমন প্রয়োজনীয় জিনিস যা স্বাস্থ্য বিমার আওতায় এত দিন আসত না, এ বার একটু বেশি টাকা প্রিমিয়াম দিয়ে এই নতুন শর্ত বা রাইডার জুড়ে দিলে আর সমস্যা থাকবে না।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ২৭ জানুয়ারি ২০২৩ ১৭:২৩
Share: Save:

হাসপাতালে গেলেই চায়ের দোকান থেকে বসার জায়গায় একটাই প্রশ্ন। এ খরচ সামলাবো কী করে? বিমা থাকা সত্ত্বেও আনুষঙ্গিক খরচ পাগলা করে দিচ্ছে। হাজার হাজার টাকা চলে যাচ্ছে হাসপাতালের ব্যান্ডেজ, গ্লাভস, পিপিই কিট- এ সবের পিছনে। স্বাস্থ্য বিমায় তো এ সবের টাকা মেটাবে না! তা হলে?

বিশেষত কোভিডের সময়ে তো এই আনুষঙ্গিক খরচের ধাক্কা ছিল সাংঘাতিক। সেই অভিজ্ঞতা এবং রোগীর পরিবারের এই সমস্যার কথা শুনে বিমা নিয়ন্ত্রক সংস্থা ইনস্যুরেন্স রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া স্বাস্থ্য বিমায় এক নতুন শর্ত যোগ করার অনুমতি দিয়েছে।

চিকিৎসার জন্য এক বারই ব্যবহার করা যায়, এমন প্রয়োজনীয় জিনিস যা স্বাস্থ্য বিমার আওতায় এত দিন আসত না, এ বার একটু বেশি টাকা প্রিমিয়াম দিয়ে এই নতুন শর্ত বা রাইডার জুড়ে দিলে আর সমস্যা থাকবে না। এসবের জন্য করা খরচও আপনি পেয়ে যাবেন হাসপাতালে ভর্তি হলে।

কনজিউমেবল কভার রাইডার নামে বিক্রি হচ্ছে এই শর্ত। পরিসংখ্যানে দেখা যাচ্ছে, ওষুধ এবং এক বার ব্যবহার করে ফেলে দেওয়া সরঞ্জামের খরচ হাসপাতালের বিলের ৩০ থেকে ৫০ শতাংশ। কিছু কিছু ক্ষেত্রে এক বার ব্যবহার করা সরঞ্জামের খরচ ৩০ শতাংশও ছাড়িয়ে যেতে পারে। এর মানে প্রতি লক্ষে ৩০ হাজার টাকা! তার মানে এই নয় যে, সব চিকিৎসার খরচেই অনুষঙ্গের বিল এতটাই হবে। কিন্তু আমরা কি জানতাম কোভিডের মতো একটা রোগ আমাদের জীবন দুর্বিষহ করে তুলবে? এবং হাসপাতালে ভর্তি হলে এত টাকা শুধু আনুষঙ্গিক চিকিৎসার খরচ খাতেই বেড়িয়ে যাবে, যার খরচ বিমা থেকে পাওয়া যাবে না?

বছর সবে শুরু। তাই এ বছর বিমা নবীকরণের আগে খোঁজখবর করে নিন। আর এই নতুন শর্ত যোগ করুন আপনার পলিসিতে।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Medical Insurance Mediclaim
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE