Advertisement
২১ ফেব্রুয়ারি ২০২৪
Presents
Personal Finance 2023

দাঁতের চিকিৎসার বিমা কেনার আগে যা মনে রাখা প্রয়োজন

যে বিমা কিনছেন তা কোন কোন হাসপাতালে চিকিৎসার খরচ সরাসরি মেটায় না। শুধু তাই নয়, দেশ জুড়ে যে যে হাসপাতালে এই সুবিধা পাওয়াযাবে তার বিস্তৃতি কতটা।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২৩ ১১:০৩
Share: Save:

যে কোনও বিমা কেনার মতোই দাঁতের চিকিৎসা বিমা কেনার আগেও আপনাকে ভাবতে হবে। যাচাই করে নিতে হবে কোন সংস্থা থেকে বিমা কিনলে আপনি সব থেকে বেশি উপকৃত হবেন। আর যেহেতু এই বিমা বাজারে এসেছে সম্প্রতি তাই এর সুবিধাও বিভিন্ন সংস্থার মধ্যে প্রতিযোগিতার মাধ্যমে সর্বজনীন হয়ে ওঠেনি।

তাই দেখে নিন:

  • পছন্দ করুন এমন বিমা যা আপনার দাঁতের চিকিৎসার খরচের সঙ্গে সঙ্গে আনুষঙ্গিক খরচও বহন করবে। দেখে নিন হাসপাতালে চিকিৎসার খরচের সঙ্গে দাঁতের ফিলিং বা রুট ক্যানালের মতো চিকিৎসার খরচও বহন করবে কিনা। না হলে হয়ত একই চিকিৎসার অংশ হয়েও বিমা থাকা সত্ত্বেও আপনার পকেটে অযাচিত টান পড়তে পারে।
  • কোনও বিমা কেনা আগে যেমন নানান পলিসির শর্ত পরীক্ষা করা আবশ্যক ঠিক তেমনই এক্ষেত্রেও বিভিন্ন পলিসির শর্ত মিলিয়ে দেখে নিতে ভুলবেন না। অন্যের কথায় কখনই বিমা কিনবেন না। অন্যের প্রয়োজনের সঙ্গে আপনার প্রয়োজন এক নাও হতে পারে।
  • কিছু বিমা আছে যাতে কিন্তু আপনার দাঁতের নিয়মিত পরীক্ষা এবং দাঁতের স্বাস্থ্য রক্ষা খাতে খরচের দায়ও বহন করে। বিমার শর্ত খতিয়ে দেখুন দাঁতের স্বাস্থ্য নিয়মিত দেখিয়ে নেওয়ার খরচ বহন করবে কিনা।
  • শর্ত ভাল করে পড়ে দেখুন। সাধারণ ভাবে যে চিকিৎসার জন্য খরচ বহন করার কথা সেই খরচ নানান কারণে বিমাটি বহন নাও করতে পারে। তাই উপর উপর পড়ে দেখলেন যে বিমা কিনছেন তা আপনার প্রয়োজন মেটাবে কিন্তু আসল সময়ে গিয়ে দেখলেন সেই খরচের টাকা আপনি পাচ্ছেন না বিমার শর্তে বাতিলের তালিকার কারণেই।
  • আরও একটা জিনিস দেখে নেবেন। হাসপাতালের সংখ্যা। যে বিমা কিনছেন তা কোন কোন হাসপাতালে চিকিৎসার খরচ সরাসরি মেটায় না। শুধু তাই নয়, দেশ জুড়ে যে যে হাসপাতালে এই সুবিধা পাওয়া যাবে তার বিস্তৃতি কতটা। দাঁতের যন্ত্রনা জানান দিয়ে আসে না। বেড়াতে গিয়ে হঠাৎ দাঁতের সমস্যা মালুম হল আর চিকিৎসা করাতে গিয়ে দেখলেন নগদ ছাড়া চিকিৎসার সুযোগ নিকটস্থ কোনও হাসপাতালেই নেই তাহলে তো বিপদ। তাই যে বিমার ‘নেটওয়ার্ক’ সব থেকে বিস্তৃত পছন্দের তালিকা তৈরি করতে তাকেও রাখুন বিমা কেনার সিদ্ধান্তের আওতায়।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
Follow us on: Save:
Advertisement

Share this article

CLOSE