Advertisement
০৪ মে ২০২৪
Presents
Accident Insurance Policy

দুর্ঘটনা বিমা করাবেন? মাথায় রাখুন এই জিনিসগুলি

সাময়িক ভাবে নিজের ব্যবসা বা চাকরিতে মন দিতে পারলেন না। অতএব ভাটা পড়তে পারে রোজগারে। এই সব ক্ষেত্রে সংশ্লিষ্ট বিমা সংস্থা প্রতি সপ্তাহের ভিত্তিতে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা দেবে।

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ মার্চ ২০২৪ ১২:৫৯
Share: Save:

রোজ কাগজে চোখ রাখলেই দেখা যায় পথ-দুর্ঘটনার খবর। পরিসংখ্যান বলছে, প্রতিদিন ভারতে পথ দুর্ঘটনায় মৃত্যু ঘটে প্রায় সাড়ে চারশোর বেশি মানুষের। এ ছাড়া, অন‌্য বিভিন্ন ধরনের দুর্ঘটনা তো আছেই। তাই সারা বছর নানা সময়ে বিভিন্ন সতর্কতা বা পথ-নিরাপত্তা সংক্রান্ত শিবির আয়োজন করলেও, অনেক ক্ষেত্রেই প্রচারের আলো আসল কারণগুলোর উপরে পড়ে না। অজানা থেকে যায় অনেক কিছুই। তবে এই ধরনের কোনও ঘটনা ঘটলে বিপদে পড়তে হয় পরিবারের লোককেও।

বিশেষত দুর্ঘটনার শিকার ব্যক্তি যদি বাড়ির একমাত্র রোজগেরে সদস্য হয়ে থাকলে সমস্যা আরও বেশি। অনেক সময়ে দেখা যায়, কেবল বিমার অভাবে দুর্ঘটনাগ্রস্ত সাধারণ মানুষ আতান্তরে পড়েছেন। দুর্ঘটনার কারণে প্রতিবন্ধী হয়ে পড়েছেন, এমন উদাহরণও আশপাশে কম নয়। দুর্ঘটনায় অঙ্গহানি বা কোনও অঙ্গ কার্যক্ষমতা হারালে কর্মক্ষেত্রে দুর্ভোগ হতে পারে। এমনকি কাজ করার ক্ষমতাও হারাতে পারেন।

তাই আধুনিক নাগরিক জীবনে যদি নিশ্চিন্ত থাকতে হয়, তবে দুর্ঘটনা বিমা পলিসি থাকাটা কিন্তু বেশ জরুরি। প্রিমিয়াম একটু বেশি দিয়ে যদি ভাল পলিসি কেনেন, তবে কভারেজ ভালই পাবেন, এমন আশা করা যায়।

দুর্ঘটনা-পরবর্তী অধ‌্যায়ে কাজ করতে না পারার কারণে অনেক সময়ে আয় বন্ধ বা ‘ওয়েজ লস’ হতে পারে। হয়তো সাময়িক ভাবে নিজের ব‌্যবসা বা চাকরিতে মন দিতে পারলেন না। যার জেরে ভাটা পড়তে পারে রোজগারে।

এই সব ক্ষেত্রে সংশ্লিষ্ট বিমা সংস্থা প্রতি সপ্তাহের ভিত্তিতে একটি নির্দিষ্ট অঙ্কের টাকা দেবে। অবশ‌্যই নির্দিষ্ট শর্ত থাকবে। ইন্ডিভিজুয়াল ভিত্তিতে ছাড়াও, পরিবারের সঙ্গে করা অ‌্যাক্সিডেন্ট পলিসির কভারেজ পাওয়া যেতে পারে। যাঁরা বিমা নিতে ইচ্ছুক, তাঁরা আগে কয়েকটি জিনিস ভাল করে জেনে নিন।

দুর্ঘটনার পরে আপনার পলিসি থেকে সাপ্তাহিক লাভ বা উইকলি বেনিফিট কত পেতে পারেন? অ্যাক্সিডেন্টাল ডেথ অর্থাৎ দুর্ঘটনায় মৃত্যু হলে কতটা কভারেজ পাওয়া যাবে? চাইল্ড এডুকেশন সাপোর্ট অর্থাৎ সন্তানের পড়াশোনা বাবদ কোনও আলাদা কভারেজ আছে কি না? আংশিক বা সম্পূর্ণ প্রতিবন্ধকতার ক্ষেত্রে কী কী সুবিধা পাওয়া যাবে?

এক বছরে কোনও ক্লেম না হলে কতটা বোনাস পাওয়া যাবে? বিমাটির সর্বোচ্চ কভারেজ কত? মেডিক্যাল কভারেজ বা চিকিৎসা বাবদ কত টাকা পাওয়া যাবে? ক্লেম হলে কী করতে হবে? বিমা সংস্থার সঙ্গে অথবা পরামর্শদাতার সঙ্গে যোগাযোগ করে এই বিষয়গুলি বিশদে জেনে নিন। প্রয়োজনে অভিজ্ঞ কোনও ব্যাক্তির পরামর্শও নিতে পারেন।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Insurance Insurance Policy
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE