Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Mutual Fund SIP

প্রয়োজনে বন্ধ রাখতে পারেন মিউচুয়াল ফান্ডের এসআইপিতে বিনিয়োগ! তবে তা কি আদপে ভাল?

এসআইপিতে বিনিয়োগের আগে কী কী জিনিস মাথায় রাখবেন? হদিস রইল এই প্রতিবেদনে।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০২ জানুয়ারি ২০২৪ ১৩:১৫
Share: Save:

মিউচুয়াল ফান্ডগুলিতে বিনিয়োগ করার জন্য এখন এসআইপি খুবই জনপ্রিয়। বিনোয়োগকারীরা দেদার বিনিয়োগ করছেন এসআইপিগুলিতে। রিটার্নও পাচ্ছেন মনের মতো। ফলে উৎসাহ বাড়ছে মানুষের। আপনিও কি তাই মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করার কথা ভাবছেন? কিন্তু সাবধান! মিউচুয়াল ফান্ডের এসআইপিতে বিনিয়োগ করার আগে ভাল ভাবে জেনে বুঝে নিন। না হলে কিন্তু ক্ষতির সম্ভাবনাই বেশি। এসআইপিতে বিনিয়োগের আগে কী কী জিনিস মাথায় রাখবেন? হদিস রইল এই প্রতিবেদনে।

মিউচুয়াল ফান্ড এসআইপিতে আপনার বিনিয়োগ করা অর্থ পুনরায় বিনিয়োগ করা হয় মুনাফা লাভের জন্য। তবে সেই অর্থ বিনিয়োগ করা হয় কেবল মাত্র স্টক মার্কেটেই। ফলে বাজারের ওঠানামা বা অস্থিরতার সরাসরি প্রভাব পড়ে আপনার রিটার্নে। তাই সেই সময়গুলিতে এসআইপি বন্ধ রাখাই শ্রেয় বলে মত একাংশের।

ঠিক কখন বন্ধ করবেন এসআইপি?

এসআইপিতে আপনি চাইলে কিছু সময়ের জন্য বিনিয়োগ বন্ধ রাখতে পারেন। তবে অনেক ক্ষেত্রেই দেখা যায় বিনিয়োগকারীরা নিজেরাই এ বিষয়ে জানেন না। আবার অনেকেই নিজের অর্থনৈতিক সঙ্কটের সময়ে অথবা বাজারের অস্থির অবস্থা চলাকালীন এসআইপিতে বিনিয়োগ বন্ধ রাখেন। পরে সুবিধা মতো বাজার বুঝে পুনরায় চালু করেন বিনিয়োগ। এতে আপনার রিটার্নের উপরে খুব একটা প্রভাব পড়ে না।

তবে মনে রাখবেন বাজার যখন নীচের দিকে নামবে, তখন বিনিয়োগ চালিয়ে যাওয়াই ভাল। যা আপনাকে দীর্ঘ মেয়াদে ভাল ফল দিতে পারে। বাজার নিম্নমুখী থেকে উর্ধমুখী হওয়া পর্যন্ত বিনিয়োগ চালিয়ে যেতে পারলে লাভ আপনারই। বাজার যখন নীচের দিকে, সেই সময়ে আপনি কম দামে অনেক বেশি ইউনিট কিনতে পারবেন। পরে যখন আবার বাজার উর্ধমুখী হবে, তখন বিনিয়োগকারীরা সেখান থেকে অনেক মুনাফা করতে পারেন। তবে মনে রাখবেন, সবটাই নির্ভর করছে আপনি কোন ফান্ডে বিনিয়োগ করছেন তার প্রকৃতির উপরে। তাই বিনিয়োগ করার আগে ভাল ভাবে খবর নিয়ে দেখে, বুঝে তার পরে বিনিয়োগ করুন। প্রয়োজনে অভিজ্ঞ কারও পরামর্শ নিন।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Mutual Fund sharemarket
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE