Advertisement
৩০ এপ্রিল ২০২৪
Presents
Silver Investment

রুপোয় লগ্নিতে কি হতে পারে ভাল লাভ?

সিলভার ইটিএফ কী? কী ভাবে পরিচালিত হয়? বিনিয়োগকারীরা কী করে এই ফান্ডের সুবিধা পেতে পারেন?

প্রতীকী চিত্র

প্রতীকী চিত্র

আনন্দবাজার অনলাইন ডেস্ক
শেষ আপডেট: ০৫ ফেব্রুয়ারি ২০২৪ ১৭:০৪
Share: Save:

রুপোয় বিনিয়োগ ভারতীয় বাজারে নতুন কোনও ব্যাপার নয়। তবে এক্সচেঞ্জ ট্রেডেড ফান্ডের মাধ্যমে রুপোয় লগ্নি খুব একটা পুরনোও নয়। ইদানীং ইটিএফ বেশ জনপ্রিয় হয়েছে। বিভিন্ন ইনডেক্সের ভিত্তিতে বাজারে নথিভুক্ত শেয়ারের মতোই ট্রেডিং করা যায় বলে এই বিষয়ে সাধারণ লগ্নিকারীরদের উৎসাহ বাড়ছে।

কিন্তু সিলভার ইটিএফ কী? কী ভাবে পরিচালিত হয়? বিনিয়োগকারীরা কী করে এই ফান্ডের সুবিধা পেতে পারেন? সে সব না জেনে এগোলে বিপদ হতে পারে। তবে চিন্তা নেই। না জানা থাকলেও উত্তর রইল এই প্রতিবেদনে।

ভারতীয় মার্কেটে (অর্থাৎ ‘ডোমেস্টিক প্রাইস’ যেখানে প্রাসঙ্গিক) রুপোর দামের অনুসরণ করা হয়। উদ্দেশ‌্য, এই দামের সঙ্গে তাল মিলিয়ে রিটার্ন এনে দেওয়া। তবে ‘ট্র‌্যাকিং এরর’ (সূচকের তুলনায় বিচ্যুতি) নিয়ে সতর্ক থাকতে হবে।

সাধারণত এগজিট লোড নিয়ে চিন্তার কারণ থাকে না। বিনিয়োগকারীর রিস্ক থাকে – সিলভার ইনডেক্স যদি পড়ে যায়, তা হলে ফান্ডের ভ‌্যালুও পড়ে যাবে। মনে রাখবেন, ইনডেক্স ফান্ড (এবং ইটিএফেরও) সব সময়ে সূচক নির্ভর রিটার্ন আনার চেষ্টা করে। ফান্ড ম‌্যানেজার সূচক হারিয়ে দেওয়ার জন‌্য কার্যকলাপ করেন না। এই কারণেই ‘প‌্যাসিভ ম‌্যানেজমেন্ট’ বিনিয়োগকারীর জন‌্য এমন ‘কস্ট এফেকটিভ’ হিসাবে গণ‌্য হয়ে থাকে। তার তুলনায়, অ‌্যাক্টিভ ম‌্যানেজমেন্টে খরচ বেশি হয়।

সাধারণ ইনভেস্টর এককালীন লগ্নি এবং সিপ, দুই-ই করতে পারেন। দাম পড়লে স্বল্প পরিমাণে লগ্নি অনেকেই করতে চান। রিটেল ইনভেস্টরদের জন‌্য এই পদ্ধতি বেশ সুবিধাজনক।

তবে বিশেষজ্ঞদের মতে, সামান‌্য দু-তিন বছরের জন‌্য লগ্নি করার চেষ্টা না করাই ভাল। রুপোর দামের বাড়বাড়ন্তের যদি লাভ নিতে হয়, তা হলে দীর্ঘ মেয়াদ না হলেও অন্তত মধ‌্য মেয়াদের জন‌্য লগ্নি করাই ভাল। সোনা এবং রুপো, এই দুই ধাতুই বিগত কয়েক বছরে, ইটিএফের দৌলতে বাজারে নিজস্ব জায়গা করে নিতে সফল হয়েছে । এই ধারাটি অটুট থাকবে বলেই আশা।

বিনিয়োগ করার সময়ে নিজের রিস্ক প্রোফাইল অনুযায়ী সোনা এবং রুপোয় বিনিয়োগ করুন। অন্তত ১০-১৫ শতাংশ রাখতে পারেন পোর্টফোলিওতে। তবে কোনও রিটার্নের গ‌্যারান্টি দেওয়া সম্ভব নয়।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।



(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Mutual Fund Investment
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE