Advertisement
১০ মে ২০২৪
Presents
Personal Finance 2023

দায় নেই বুঝলাম, কিন্তু আপৎকালীন পরিস্থিতির জন্য চাকরির শুরুতেই তৈরি করুন তহবিল

আপৎকালীন অবস্থার জন্য একটি করপাস তৈরি করা জরুরি। আর এর জন্য ডেট ফান্ডে আরডি অথবা এসআইপি চালু করুন। আন্তর্জাতিক ভ্রমণের জন্য এই একই রকম আরও একটি তহবিল তৈরি করতে পারেন।  

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

শৈবাল বিশ্বাস
শেষ আপডেট: ০৯ ফেব্রুয়ারি ২০২৩ ১১:২৬
Share: Save:

পাঠকের প্রশ্ন: বেসরকারি সংস্থায় কর্মরতা। বয়স ২৫, অবিবাহিত। মাসিক আয় ২০ হাজার। মা থাকেন বাবার সঙ্গে। বাবাপেনশন পান। পরিবারে টাকা দিতে হয় না। নিজের সঞ্চয় থেকে আগামী তিন বছরের মধ্যে বিদেশ ভ্রমণের ইচ্ছেরয়েছে। নতুন চাকরি তাই লগ্নি শুরু হয় নি এখনও। কী ভাবে যাত্রা শুরু করব?

উত্তর দিচ্ছেন আর্থিক উপদেষ্টা:

আপনার প্রশ্নটা সোজাসাপ্টা। কিন্তু এখন দায় নেই বলেই যে আগামীতেও থাকবে না, তার তো কোনও মানে নেই। তাই বিপদের জন্য একটা প্রস্তুতি কিন্তু সব সময়েই রাখা জরুরি। দেখে নিন নীচের বিষয়গুলি।

১। যেহেতু মা-বাবা আর্থিক ভাবে নির্ভরশীল নন, সুতরাং এই মুহূর্তেই কোনও বিমা কভারেজের প্রয়োজন নেই। বিয়ের পরে বরং ভাবা যাবে এই বিষয়ে।

২। নিজের জন্য একটি চিকিৎসা বিমা শুরু করতে পারেন। আসলে প্রাথমিক কভারেজ মানেই কম প্রিমিয়ামের সুবিধা হাতের মুঠোয়।

৩। আপৎকালীন অবস্থার জন্য একটি করপাস তৈরি করা জরুরি। আর এর জন্য ডেট ফান্ডে আরডি অথবা এসআইপি চালু করুন। আন্তর্জাতিক ভ্রমণের জন্য এই একই রকম আরও একটি তহবিল তৈরি করতে পারেন।

৪। কয়েকটি ডাইভারসিফায়েড ইক্যুইটি ফান্ডে এসআইপি চালু করুন। তাড়াতাড়ি বিনিয়োগ শুরু করলে চক্রবৃদ্ধিতে লাভ পাওয়ার সম্ভাবনা বেশি।

৫। অন্য দিকে, একটি পিপিএফ অ্যাকাউন্ট চালু করতে পারেন। প্রয়োজনে অল্প অল্প করে টাকা বিনিয়োগ করুন এতে। এই বিনিয়োগ খুবই কার্যকরী কারণ এর রিটার্ন করমুক্ত।

প্রতিবেদক সঞ্চয় উপদেষ্টা। বক্তব্য নিজস্ব।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE