Advertisement
১৯ এপ্রিল ২০২৪
Presents
Personal Finance 2023

ঋণপত্রে বিনিয়োগে ঝুঁকি, কিন্তু তা ঠিক কেমন জানেন কি

রয়েছে সুদের ওঠা-নামার চাপও। বাজারের সুদ চড়লে তহবিলের মূল্য কমবে এবং তার উল্টো। আপনি যদি ম্যাচিওরিটির আগে আপনার লগ্নি ভাঙান, তা হলে কিন্তু বাজারের দামের অনুপাতেই টাকা ফেরত পাবেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ১৩ ফেব্রুয়ারি ২০২৩ ১০:৫৭
Share: Save:

ঋণপত্রে বিনিয়োগ করা তুলনামূলক ভাবে কম ঝুঁকির বলে জানি সকলেই। কিন্তু তাতে যে ঝুঁকি আছে, তা-ও কিন্তু মানতে হবে। ধরা যাক, আপনি যে ফান্ডে বিনিয়োগ করেছেন, সেই ফান্ড হয়তো এমন সংস্থার ঋণপত্রে লগ্নি করেছে, যে সংস্থা যে কোনও কারণেই হোক বাজার থেকে টাকা তুলে শোধ করতে পারছে না সময় মতো। রয়েছে সুদের ওঠা-নামার চাপও। সুদ বাড়লে ঋণপত্রের দাম কমে, কমলে দাম বাড়ে। তার সঙ্গে রয়েছে কখন আপনি ঋণপত্রে বিনিয়োগ করছেন, তার চাপও। কারণ ঋণপত্র ভাঙানোর সময়ে আপনাকে একটা করের চাপ ঘাড়ে নিতে হতে পারে। আসুন দেখে নেওয়া যাক ঝুঁকির অঙ্কগুলি।

সুদের ঝুঁকি:

এটা কিন্তু বাজার দামের ঝুঁকি। আপনি যদি ঋণপত্র কিনে তা ম্যাচিওর করার সময়ে ভাঙান, তা হলে আপনার ক্ষেত্রে এই ঝুঁকি প্রযোজ্য নয়। তবে ফান্ডের দাম কমা-বাড়ার অঙ্কটি আপনি যখন দেখবেন, মাথায় রাখবেন ম্যাচিওরিটির আগে তহবিলের মূল্যের ওঠা-নামা নির্ভর করবে বাজারে সুদের হারের ওঠা-নামার উপরে। বাজারের সুদ চড়লে তহবিলের মূল্য কমবে এবং তার উল্টো। আপনি যদি ম্যাচিওরিটির আগে আপনার লগ্নি ভাঙান, তা হলে কিন্তু বাজারের দামের অনুপাতেই টাকা ফেরত পাবেন।

ক্রেডিট রিস্ক বা টাকা ফেরত পাওয়ার ঝুঁকি:

নিয়মিত আয়ের প্রতিশ্রুতি দেওয়া যে বিনিয়োগপত্র, তাতে লগ্নির একটা ঝুঁকি হল সংশ্লিষ্ট সংস্থার আপনার সুদের কিস্তি মেটাতে অপারগতা। এ ক্ষেত্রে ফান্ড বিনিয়োগের পুরো টাকা সেই সংস্থার কাছ থেকে উদ্ধার না-ও করা যেতে পারে। এমনকী সংস্থাটি নিয়মিত আপনার প্রাপ্য মেটালেও আপনার বিনিয়োগের টাকা কমে যেতে পারে। বিশেষত সংস্থাটির ক্রেডিট রেটিং বা বাজার থেকে ঋণ তোলার গ্রহণযোগ্যতা কমে যায়। তবে এটি বেসরকারি সংস্থার ক্ষেত্রেই প্রযোজ্য। সরকারি ঋণপত্র বা সরকারি গ্যারান্টি নিয়ে যে ঋণপত্র বাজারে আসে, তাতে এই ঝুঁকি নেই। বেসরকারি ক্ষেত্রে খুব বড় সংস্থাগুলির ঋণপত্রও কম ঝুঁকির বলে মনে করা হয়।

ভাঙানোর ঝুঁকি:

বাজারের পরিভাষায় একে বলে লিকুইডিটি রিস্ক। বাজারের নানা সমস্যার কারণে আপনি ঋণপত্র ভাঙাতে কোনও নিজের প্রাপ্য থেকে বঞ্চিত হতে পারেন। আবার যখন ভাঙাতে চান, তখন নানা কারণে আপনি তা ভাঙিয়ে না-ও উঠতে পারেন। তা বাজার কর্তৃপক্ষের নির্দেশেও হতে পারে, বা অন্য কোনও কারণে। এ ছাড়াও আরও নানা রকম ঝুঁকি আছে, যা আমরা অন্য প্রসঙ্গে আলোচনা করব এখানেই।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

অন্য বিষয়গুলি:

Personal Finance 2023 Bonds Savings Tips
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE