Advertisement
০৬ মে ২০২৪
Presents
Personal Finance 2023

বাজারে নতুন শেয়ার আসছে, কিনবেন?

অথবা ভাবলেন ক্ষতি হবে কারণ শেয়ারটি বাজারে বিক্রি শুরু করার সময় ইস্যুর দামের থেকে কম দাম দিয়ে লেনদেন শুরু করল। অথচ তার পর দেখলেন দীর্ঘকালীন ভিত্তিতে শেয়ারটির দাম হুহু করে বেড়ে গেল আর আপনি বোকা হয়ে গেলেন।

প্রতীকী ছবি

প্রতীকী ছবি

নিজস্ব সংবাদদাতা
শেষ আপডেট: ০১ মার্চ ২০২৩ ১৩:৩১
Share: Save:

লোভটা সাংঘাতিক। বাজারে নতুন শেয়ার আসছে। বাজারে লেনদেন শুরু হওয়ার আগেই যদি বাজারে ছাড়ার দামে কিনে ফেলা যায় আর ছাড়ার পরপরই হুহু করে দাম বেড়ে যায় তা হলে আর পায় কে! আর এরকমটা হয়ও। তাই আর কী। কিনে ফেললেন। আর তার পর হাত কামড়ানোর পালা! কারণ দাম সেই যে গোত্তা খেল তার পর আর তার ওঠার নাম নেই।

আবার অনেকে ভাবেন সংস্থার নাম আছে, তা হলে কিনেই নি কয়েকটা। আর ব্যস। কিনে বসে থাকলেন। আর তারপরের গল্পটা সেই হাত কামড়ানোরই।

আসলে সমস্যাটার শুরুই হল সবটা না জেনে সিদ্ধান্ত নিয়ে নেওয়া। সাধারণ বিনিয়োগকারীদের কাছে সব তথ্য থাকে না। থাকলেও সেই তথ্যকে ঠিক মতো পড়তে পারার অভিজ্ঞতাও থাকে না। সেবির ওয়েবসাইট থেকে সংশ্লিষ্ট সংস্থা সম্পর্কে সব তথ্য এবং তাঁর খুঁটিনাটি বোঝার জন্য যে পারদর্শীতা লাগে তার জন্য প্রয়োজন প্রশিক্ষণ যা সব সাধারণ বিনিয়োগকারীর থাকে না।

শুধু বড় সংস্থা দেখেই কিনে ফেলার প্রবণতাও কিন্তু সমস্যার। সাম্প্রতিকতম উদাহরণ হল এলআইসি। অনেক সাধারণ বিনিয়োগকারীরই কিন্তু হাত পুড়েছে এই শেয়ারটিতে।

আবার অনেকেই যে অঙ্কটা মাথায় রাখেন না সেটা হল, বাজারে শেয়ারে লেনদেন শুরু হল যে টাকা আপনি ঢেলেছেন তার থেকে বেশিতেই। কিন্তু বিক্রি করে লাভের মুখ দেখেও আপনার ১৫ শতাংশ কর দিয়ে আসলে হয়ত ক্ষতিই হয়ে গেল। তাই কেনার পর সঙ্গে সঙ্গে বিক্রি করে লাভের মুখ দেখতে হলে নতুন দামের তুলনায় অন্তত ২০ শতাংশ লাভ না করলে ঘরে কিছুই আসবে না।

আবার এটাও হতে পারে যে শুধু নতুন বাজারে আসার পরপরই লাভের লোভে বিক্রি করে দিলেন। অথবা ভাবলেন ক্ষতি হবে কারণ শেয়ারটি বাজারে বিক্রি শুরু করার সময় ইস্যুর দামের থেকে কম দাম দিয়ে লেনদেন শুরু করল। অথচ তার পর দেখলেন দীর্ঘকালীন ভিত্তিতে শেয়ারটির দাম হুহু করে বেড়ে গেল আর আপনি বোকা হয়ে গেলেন।

এর প্রত্যেকটিই কিন্তু হয় বাজার সম্পর্কে সেরকম ধারণা না থাকার কারণেই। তাই সাধারন বিনিয়োগকারীদের পক্ষে শেয়ার বাজারে আসার পরেই দেখেশুনে বিনিয়োগ করাই বোধ হয় ভাল। আসলে এখানেই আসে ঝুঁকির অঙ্ক। আপনি কতটা ঝুঁকি নিতে প্রস্তুত সেই অঙ্কটা করে ফেলে তবেই এ রাস্তায় হাঁটা উচিত।

বিশেষজ্ঞদের কাছে সমাধান খুঁজতে সঞ্চয় নিয়ে আমাদের প্রশ্ন পাঠান — takatalk2023@abpdigital.in এই ঠিকানায় বা হোয়াটস অ্যাপ করুন এই নম্বরে — ৮৫৮৩৮৫৮৫৫২আপনার আয়, খরচ এবং সঞ্চয় জানাতে ভুলবেন না। পরিচয় গোপন রাখতে চাইলে অবশ্যই জানান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)
সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের মাধ্যমগুলি:
Advertisement
Advertisement

Share this article

CLOSE